ফার্স্ট ইয়ারে পড়ার সময় আমার বাবা আমার টিউশন ফিয়ের টাকা একসঙ্গে আমার কাছে রাখতে দিয়েছিলেন যেন আমি মাসে মাসে স্যারদের টাকা দিয়ে দিতে পারি। একসময় আমার ল্যাপটপের জন্যে ৪০০০ টাকার একটি র‍্যাম কেনার দরকার পড়ে এবং বাবা টাকা দিতে পারবেন না ভেবে আমি ওই টাকাগুলো থেকে বাবাকে না জানিয়ে র‍্যাম কিনে ফেলি। এর সাথে সাথে নিজের কাছে ওয়াদাও করি টাকাটা যত দ্রুত সম্ভব জমিয়ে ফেরত দিয়ে দেব। তাই রোজ কলেজে হেঁটে গিয়ে এবং টিফিন না খেয়ে জমাতে থাকি। ইতোমধ্যে ১২০০ টাকা জমে গিয়েছে। কিন্তু আমার কলেজ শেষ হয়ে গেছে, তাই টাকাগুলো জমাতে পারছি না। এমতাবস্থায় আমার নিজের কিছু উপার্জন ছিলো যা বাবাকে দিয়ে দিয়েছিলাম এবং বাবা আমার ভবিষ্যতের জন্য রেখে দিয়েছেন। নিজ উপার্জিত সে টাকাগুলো থেকে বাকি ২৮০০ টাকা আমার টিউশনির জন্য রাখা টাকাগুলোতে এডজাস্ট করে দিয়েছি যাতে আমার বাবার টাকায় আমার দেনা না থাকে। এবং তার সাথে সাথে আমি নিজেও সাধ্যমতো জমাচ্ছি। এখন আমার প্রশ্ন হলো, সম্পূর্ণ টাকা জমানোর আগেই যদি আমি মারা যাই, তাহলে কি আমার গুনাহ হবে? (আমি যারপরনাই অনুতপ্ত এবং আল্লাহ তায়ালার কাছে তওবাও করেছি) এবং এ অবস্থায় আমার করণীয় কী? এটি কি আদৌ ঋণের মধ্যে পড়ে?


শেয়ার করুন বন্ধুর সাথে

আপনাকে টাকা দেয়ার কারণে ঐ টাকার মালিক হয়েছেন।তাই তা পরিশোধ করা লাগবেনা। কিন্তু টাকা নির্দিষ্ট স্থানে খরচ করতে দেয়ায় তা আপনার জন্য ঐ স্থানে খরচ করা আমানত ছিল।আর আপনি ঐ স্থানে খরচ না করায় আমানতের খিয়ানত হয়েছে।তাই এখন আপনার জন্য উক্ত খিয়ানতের কারণে তাওবা ও ইস্তেগফার করতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনার বাবা টিউশন ফিয়ের টাকা একসঙ্গে আপনার কাছে রাখতে দিয়েছিলেন যেন প্রতি মাসে মাসে স্যারদের সেই টাকা দিয়ে দিতে পারেন। কিন্তু কারণবশত তা খরচ করে ফেলেছেন। কিন্তু আল্লাহ না করুক সম্পূর্ণ টাকা জমানোর আগেই যদি মারা যান তাহলে এতে আপনি গুনাহগার হবেন না। এবং এই টাকা আদৌ ঋণের মধ্যে পড়েনা। এমতাবস্থায় করণীয় হিসাবে দোয়া করতে পারেনঃ আল্লা-হুম্মা ইন্নী আউযু বিকা মিনাল হাম্মি ওয়াল হাযানি, ওয়া আঊযু বিকা মিনাল-আজযি ওয়াল-কাসালি, ওয়া আঊযু বিকা মিনাল-বুখলি ওয়াল-জুবনি, ওয়া আঊযু বিকা মিন দ্বালায়িদ্দাইনি ওয়া গালাবাতির রিজা-ল। হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার আশ্রয় নিচ্ছি দুশ্চিন্তা ও দুঃখ থেকে, অপারগতা ও অলসতা থেকে, কৃপণতা ও ভীরুতা থেকে, ঋণের ভার ও মানুষদের দমন-পীড়ন থেকে। [জনাব! স্যারদের কাছে যদি কিছু টাকা বাঁকী থেকে থাকে তা পরিশোধ না করে মারা যান এক্ষেত্রে আপনি ঋণী]

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ