তখন যদি স্ত্রী স্বামীর গায়ে হাত তোলে তাহলে কি স্ত্রীর পাপ হবে? পাপ কি বেশি হবে?
শেয়ার করুন বন্ধুর সাথে
Ariy

Call

এইটা ইসলাম কখোনো সমর্থন করে না।আপনার স্ত্রী অবশ্যই গোনাহগার হবে।স্বামী স্ত্রীকে শাসন বা সাবধান করার জন্য প্রহার করতে পারে কিন্তু স্ত্রী কখোনো স্বামীর গায় হাত তুলতে পারবে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

স্বামী যদি ন্যায় সঙ্গত কারণে, স্ত্রীকে শাসন করে থাকে, তাহলে স্বামীর শাসনের প্রতিরোধে তাকে আঘাত করা অন্যায়। তবে হাঁ, স্বামী সীমাতিক্রম করলে সে ক্ষেত্রে স্ত্রী প্রতিরোধ মূলক ব্যবস্থা নিতে পারে। তবে তা কখনোই মারামারি করে নই। বরং বিধিমোতাবিক। যেমন : অভিভাবক পর্যায়ের কাউকে বিচারের জন্য আহ্বান করা। ইত্যাদি। সারকথা, স্ত্রী স্বামীর গায়ে হাত তুলতে পারবে না। কারণ কুরআন হাদীসে স্বামীকে তার স্ত্রীর অন্যায় দেখে শাসন করতে বলা হয়েছে। কিন্তু স্ত্রীকে এমন পাওয়ার দেওয়া হয়নি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

পুরুষরা হলো নারীদের কর্তা তারা স্ত্রীকে প্রহার করতে পারবে। কিন্ত নারীরা পাল্টা প্রহার করতে পারবেনা। কারণ আল্লাহ তাদের একে অপরের উপর শ্রেষ্ঠত্ব দিয়েছেন এবং এজন্যে যে, পুরুষ তাদের ধন-সম্পদ ব্যয় করে। কাজেই পূণ্যশীলা স্ত্রীরা অনুগতা এবং লোকচক্ষুর আড়ালে আল্লাহর হেফাযতে তারা হেফাযত করে। আর স্ত্রীদের মধ্যে যাদের অবাধ্যতার আশংকা কর তাদেরকে সদুপদেশ দাও, তারপর তাদের শয্যা বর্জন কর এবং তাদেরকে প্রহার কর। যদি তারা তোমাদের অনুগত হয় তবে তাদের বিরুদ্ধে কোন পথ অন্বেষণ করো না। নিশ্চয় আল্লাহ শ্রেষ্ঠ মহান। (নিসাঃ ৩৪) হাদিসে এসেছে, এক সাহাবী রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করলেন, হে আল্লাহর রাসূল, আমাদের কারো উপর তার স্ত্রীর কি হক আছে? রাসূল বললেনঃ তুমি খেতে পেলে তাকেও খেতে দেবে, তুমি পরিধান করলে তাকেও পরিধেয় বস্ত্র দেবে, তার চেহারায় মারবে না এবং তাকে কুৎসিৎ ও বানাবে না, তাকে পরিত্যাগ করলেও ঘরের মধ্যেই রাখবে। (আবু দাউদঃ ২১৪২) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, আল্লাহ ব্যতীত যদি অন্য কাউকে আমি সিজদা করার নির্দেশ দিতাম, তাহলে স্ত্রীকে তার স্বামীকে সিজদা করার অনুমতি দিতাম। (তিরমিযীঃ ১১৫৯) মোটকথাব ইসলাম পুরুষকে নারীর নেতা বানিয়েছে। নারীর উপর কর্তব্য হচ্ছে, আল্লাহ তাকে তার স্বামীর যা আনুগত্য করার নির্দেশ দিয়েছেন তার আনুগত্য করা। কোরআন হাদিসে স্ত্রীকে প্রহার কথা রয়েছে কিন্ত নারীরা পাল্টা প্রহার করতে পারবেনা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
SINAYEEM

Call

স্বামী হাত তুলতে পারবে কিন্তু স্ত্রী পারবে না স্বামীর গায়ে হাত তুলতে ৷

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ