শেয়ার করুন বন্ধুর সাথে

টিপস নাম্বার ১. একটি পাত্রে লেবু ও আমলক্ষীর রস ভালো করে মিশান। এবং মাথায় তেল লাগানোর মত করে রাত্রে ঘুমানোর আগে মাথায় লাগিয়ে রাখুন আর সকালে উঠে ভাল করে শ্যম্পু দিয়ে ধুয়ে ফেলুন। আসাকরি ভালো ফল পাবেন। টিপস নাম্বার ২. লেবু ও আমলক্ষীর রস চুলের জন্য খুব উপকারি । কারো চুলের ডগা ফেটে গেলে এই লেবু ও আমলক্ষীর রসের সাথে মধুমিশিয়ে চুলে লাগান। তবে লেবুর রসের অর্ধেক পরিমান মধু নিবেন। টিপস নাম্বার ৩. কখন মাথয় ময়লা জমিয়ে রাখবেন না। প্রয়োজনে প্রতিদিন মাথায় শ্যম্পু করুন। আর মাঝে মাঝে ১ কাপ আপেল সিডার ভিগেনার আর ১ কাপ এর ৪ বাগ এর ১ ভাগ পানি মিশিয়ে মাথায় শ্যমাপু করার পর চুলে লাগান। আশা করি ভালো উপকার পাবেন। কপিরাইট । (আপন ডক্টর ডটকম)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

জেনে নিন খুশকি দূর করার ৭টি উপায়। ১. পুরনো তেঁতুল পানিতে গুলে নিন। গোলানো তেঁতুল চুলের গোড়ায় ভালো করে লাগান। ১০-১২ মিনিট অপেক্ষা করে চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুদিন তেঁতুল মাথায় দিন। এতে খুশকি যেমন দূর হয় তেমনি মাথার চুলকানিও কমে যায়। ২. টকদই খুশকি দূর করতে ও চুল ঝলমলে করতে খুবই কার্যকরী। ৬ টেবিল চামচ টকদই খুব ভালো করে ফেটিয়ে নিন। এরপর এতে ১ টেবিল চামচ মেহেদি বাটা ভালোভাবে মেশান। মিশ্রণটি চুলের গোড়াসহ পুরো চুলে লাগিয়ে ৩০-৪০ মিনিট অপেক্ষা করুন। এরপর চুল ভালো করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন এই মিশ্রণটি ব্যবহার করুন। এতে চুল যেমন খুশকিমুক্ত হবে তেমনি চুল হয়ে উঠবে ঝলমলে ও রেশমি। ৩. একটি ডিমের সাদা অংশ ও ৪ টেবিল চামচ টকদই খুব ভালোভাবে ফেটিয়ে নিন। এরপর এতে ১ টেবিল চামচ পাতিলেবুর রস মেশান। মিশ্রণটি মাথার ত্বকসহ পুরো চুলে লাগান। ২০ মিনিট পর চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ১ বার এটা ব্যবহার করুন। ৪. মেথি চুলের খুবই উপকারী একটা জিনিস। নারকেল তেল গরম করুন। এরপর এতে মেথি গুঁড়া মেশান। মিশ্রণটি পুরো চুলে লাগিয়ে ১ ঘণ্টার পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। দ্রুত ফল পাওয়ার জন্য সপ্তাহে ৩ দিন এটি ব্যবহার করুন। ৫. মেথি সারা রাত ভিজিয়ে রাখুন। তারপর এটি থেঁতো করে চুলের গোড়ায় লাগান। ৩০ মিনিট পর চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুবার মেথি লাগান। ৬. চুলের স্বাস্থ্য রক্ষার্থে ও খুশকি দূর করতে অলিভ অয়েলের জুড়ি নেই। অলিভ অয়েল গরম করে নিন। এতে পাতিলেবুর রস মেশান। চুলের গোড়াসহ পুরো চুলে লাগিয়ে ১ ঘণ্টা অপেক্ষা করুন। এরপর চুল ভালো করে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ বার চুলে অলিভ অয়েল লাগান। খুশকি দূরের পাশাপাশি চুল হবে কোমল ও ঝলমলে। একই পদ্ধতিতে নারকেল তেলও ব্যবহার করতে পারেন। ৭. পেঁয়াজের রস খুব দ্রুত খুশকি দূর করতে পারে। পেঁয়াজ মিহি করে বেটে নিয়ে রস ছেঁকে নিন। পেঁয়াজের রস চুলের গোড়ায় ভালো করে ঘষে ঘষে লাগান। ২০-২৫ মিনিট রেখে চুল ভালোভাবে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুবার মাথায় পেঁয়াজের রস লাগান। এতে মাথা চুলকানোও কমে যাবে। লক্ষ্য করুন : নিয়মিত চুল আঁচড়ান। এতে খুশকি হবার সম্ভাবনা কমে যাবে। পুষ্টিকর খাবার খান। এতে মাথার ত্বক ও চুল ভালো থাকবে। চুল নিয়মিত পরিষ্কার করুন। কারণ অপরিচ্ছন্ন চুলে খুশকি হয় বেশি। কিছু চর্মরোগ সাধারণভাবে দেখতে খুশকির মতো হয়। তাই মাথায় খুশকির পরিমাণ বেশি হলে চিকিত্সকের শরণাপন্ন হোন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Manik Raj

Call

ঘরোয়া পদ্ধতিতে মাথার খুসকি দূর করার উপায়

খুশকি অতি সাধারণ একটি সমস্যা। মাথার ত্বকে নতুন কোষ উৎপন্ন হবার পাশাপাশি পুরনো কোষ ঝরে পড়তে থাকে। এই পুরনো মৃত কোষগুলোই হচ্ছে খুশকি। কিন্তু গোল বাঁধে তখনই যখন পুরনো ও মৃত কোষগুলো ঠিকভাবে ঝরে পড়তে না পেরে জমতে থাকে এবং এক পর্যায়ে ফাঙ্গাস সংক্রামিত হয়। তখনই জামার কাঁধে সাদা সাদা আপদগুলো খুশকিরুপে ঝরে এবং মাথা চুলকায়। মাথার ত্বকের এই কোষ উৎপত্তি হওয়া ও মৃত কোষ ঝরে পড়া একটি নিরবিচ্ছিন্ন প্রক্রিয়া। সেহেতু অনেকেই বছরের পর বছর ভুগতে পারেন খুশকি বিড়ম্বনায়। তবে ঘরোয়া পদ্ধতিতে বেশ কিছু সহজ উপকরণে খুশকির আধিক্য রোধ করতে পারি আমরা।

ঘরোয়া পদ্ধতিতে মাথার খুসকি দূর করার উপায়

ঘরোয়া পদ্ধতিতে মাথার খুসকি দূর করার উপায়

চলুন জেনে নেই ঘরোয়া পদ্ধতিতে মাথার খুসকি দূর করার উপায় –

১/লবণ-লবণ কিন্তু খুশকির যম। মাথায় শ্যাম্পু করার সময় কিছুটা লবণ মাথায় ছিটিয়ে নিয়ে আলতো হাতে ঘষুন। উপকার পাবেন নিশ্চয়ই।

২/রসুন-উপরেই বলেছি খুশকি মূলত ফাঙ্গাসের সংক্রমণ। ফাঙ্গাস দূর করতে রসুন বাটা ব্যাবহার করতে পারেন। তবে রসুনের গন্ধ আপনার কাছে ভালো নাও কাগতে পারে। সে ক্ষেত্রে বাটা রসুনের সঙ্গে মধু মিশিয়ে ক্ষানিক খন রেখে দিন।

৩/মেথি-মেথি সারারাত পানিতে ভিজিয়ে রেখে বেটে নিন। মাথায় মেখে রাখুন আধঘণ্টা। তারপর শ্যাম্পু যোগে মাথা ধুয়ে নিন ভালো করে।

৪/বিট-গোটা বিট সেদ্ধ করে সেই পানি মাথায় ঢালুন ও ম্যাসেজ করুন।

৫/ডিমের সাদা অংশ-ডিমের সাদা অংশের সঙ্গে অর্ধেক পাতি লেবুর রস, নিম পাতা ও আদার রস মিশিয়ে চুলের গোঁড়ায় মাখুন। আধ ঘণ্টা পরে ধুয়ে ফেলুন।

৬/পেঁয়াজের রস-পেঁয়াজের রস খুশকি বিনাশী। পেয়াজ মিহি করে বেটে নিয়ে রস ছেকে নিন। মাথায় মেখে আধঘণ্টা ধৈর্য ধরে বসে থাকুন। সপ্তাহে ২ বার করে চালিয়ে যান। ফল পাবেন দ্রুতই।

৭/অ্যালোভেরা-তাজা অ্যালোভেরার কস মাথার ত্বকে লাগান। ১৫ মিনিট পরে শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে চুল ধুয়ে নিন। মাসে একবার করে করুন।

৮/আপেল সিডার ভিনিগার-সপ্তাহে একবার আপেল সিডার ভিনিগার দিয়ে মাথার চুল ধুয়ে নিন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Yakub Ali

Call

খুশকি সমস্যা সমাধানে শতভাগ কার্যকরী

Select ➕ Plus শ্যাম্পু।

এটি ডাক্তার দ্বারা স্বীকৃত শ্যাম্পু।


স্কয়ার কোম্পানির, ফার্মেসিতে পাবেন।

সপ্তাহে 3 দিন ব্যবহার করলেই ফলাফল

পেয়ে যাবেন।


অথবা ইনসেপ্টা কোম্পানির Dancel শ্যাম্পু

ব্যবহার করতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনি নিচের প্যাকটি ব্যবহার করতে পারেন। আশা করা যায় সপ্তাহখানেক ব্যবহার করলে নিশ্চিত উপকার পাবেন। যা লাগবে - দুই চামচ টক দই - দুই চামচ লেবুর রস - দুই চামচ চায়ের লিকার টক দই এবং লেবুর রস একত্রে মিশিয়ে নিন। এটি চুলে লাগিয়ে ৪০ মিনিট রাখুন। এরপর চায়ের লিকারের সাখে একটু লেবুর রস মিশিয়ে, এটি দিয়ে চুল ধুয়ে ফেলুন। তারপর শ্যাম্পু করে কন্ডিশনার লাগান।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Aj3

Call

মুশরি ডাল ভিজানো পানি দিয়ে মাথা ধুন।তারপর পরিষ্কার পানি দিয়ে ধুন।এই ভাবে কয়েকদিন করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ