ঘুম একেবারেই কম , রাতে অনেক্ষণ সুয়ে থাকার পর ঘুম আসে,  আমি ৮ ঘন্টা ঘুমাইতে চাই প্রতিদিন,, কিন্তু ৬ ঘন্টার বেশি ঘুম হয় না,। আবার বারবার ঘুম ভেঙ্গে যায় কিভাবে ঘুম বারাবো,, কোনো ঔষধ এর সাহায্য ছাড়া
শেয়ার করুন বন্ধুর সাথে

আপনি রাতে ঘুমানোর আগে বই পরতে পারেন। আর দিনের বেলায় পরিশ্রমের কাজ করেন। দেখবেন ঘুম তারাতারি চলে আসবে আর অনেক ক্ষন ঘুমাতে পারবেন। আর ৬ ঘন্টা ঘুম মন্দ নয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Saiyankhan

Call

মোবাইল টিভি থেকে দুরে থাকবেন আর রাতে বেশি করে  খাবার খাবেন এবং যে কোনো একটু প্ররিশ্রম করুন এবং  বাজে চিন্তা ভাবনা না করে একটু পানি খেয়ে ঘুমিয়ে পড়ুন   ঘুম আসবে             

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

মানসিক বা শারীরিক অসুস্থতা থাকলে ঘুম নাও আসতে পারে,,  এর জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিৎ৷  


আপনি রাতে ঘুমাতে যাওয়ার অন্তত ২-৩ ঘণ্টা আগে থেকে চা বা কফি খাওয়া বন্ধ করুন, খুব ভারি খাবার খেতে হলে সেটাও ঘুমানোর অন্তত ২-৩ ঘণ্টা আগেই সেরে ফেলুন।


 এর মধ্যে শুধু পানি কিংবা দুধ পান করতে পারেন। হাল্কা গরম দুধ পান করলে ভালো ঘুম হয়। ক্ষুধা পেটে নিয়েও আবার ঘুমাতে যাবেন না, হাল্কা কিছু খেয়ে নিতে পারেন। ঘুমাতে যাওয়ার অন্তত ৩-৪ ঘণ্টা আগে থেকে ফোন, ল্যাপটপ এসবের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা বন্ধ করুন। 

মাথার কাছে ফোন রেখে ঘুমাতে যাবেন না। ফোন একটু দূরে টেবিলে বা বিছানার পাশে একটা চেয়ার বা  মোড়া এনে তাতে রাখুন। বিকালে হাল্কা ব্যায়াম করুন। রেগে থাকলে, মন খারাপ থাকলে সেটা নিয়ে না ভেবে মন ভালো হয়ে যায় এরকম কিছু নিয়ে ভাবুন। হাতে ৩০ মিনিট সময় নিয়ে শুতে যান। 

এরপর ভারি কোন বোরিং কোন বই নিয়ে শুয়ে শুয়ে পড়তে থাকুন। দেখবেন একসময় ঘুম পাচ্ছে। আপনার যদি কোন শারীরিক সমস্যা না থেকে থাকে তবে এই পদ্ধতিগুলোতে খুব দ্রুতই কাজ দিবে।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ