শেয়ার করুন বন্ধুর সাথে
Ronu

Call

আপনি নিম্মোক্ত কিছু কাজ করুন।

১. অনেক মানুষ ঘুমতে যাওয়ার জন্য যুদ্ধ করে কেননা তারা অনেক কিছু করতে চায়- তাদের একটি দিন থেকে বিচ্যুতির অনিশ্চিয়তাবোধ রয়েছে। বোধহয় দিনটি শেষ হয়ে গেল। কিন্তু মর্গানস্টেইন তার গ্রাহকদের ভিন্নভাবে চিন্তা করতে শিক্ষা দিয়ে থাকেন। "ধরে নিন ঘুম হচ্ছে পরবর্তীদিনের শুরু", তিনি বলেন, এ ধরনের চিন্তা ঘুম সম্পর্কে আপনার চিন্তাকে পরিবর্তন করবে ঘুম সম্পর্কে আপনাকে আগ্রহীও করে তুলবে। আপনি নিয়ম অনুসারে ঘুম থেকে উঠুন।
২. আমাদের অনেকেই আছেন যারা ঘুম বঞ্চিত এবং অতিরিক্ত কয়েক ঘন্টা ঘুম চুরি আমাদের ব্যর্থতার দিকেই ঠেলে দিবে। সফল হওয়ার অন্যতম উপায় হলো তাড়াতাড়ি বিছানায় যাওয়া। ঠিক করুন আপনার শরীরের জন্য ক'ঘন্টা ঘুমের প্রয়োজন আর সেখান থেকেই ঘুমানো শুরু করুন। "তাড়াতাড়ি উঠার জন্য মস্তিষ্কের মধ্যেই একটা মৌলিক পরিবর্তন দরকার।" তিনি বলেন, এই পরিবর্তনটি দিনের পূর্বেই আপনার সমস্ত চেতনাকে তৈরি করবে যে কালকের দিনটি আপনার জন্য খুবই পরিশ্রমের হবে আর এর পূর্বে আপনার কিছু মাত্রায় বিশ্রাম দরকার।
৩. আপনাকে রাত্রিকালীন খাবার এবং খাবার খাওয়ার পরে মানসিক ভাবে হালকা হওয়ার কাজের (যেমন বই পড়া) মধ্যে সমন্বয় করতে হবে। আপনাকে রাতের খাবার অবশ্যই দুই থেকে তিন ঘন্টা আগে শেষ করতে হবে যদি আপনি সময় মতো ঘুমতে যেতে চান বা ভালো ঘুম দিতে চান।
৪. আপনি দিনের কাজ গুলো তৈরি করুন মাঝেমাঝে কিছু একটা বিছানায় শুয়ে থাকাকেও ক্লান্তিকর করেনা অথচ আমাদের পরের দিনের কাজের পরিকল্পনা বেশ ভারী। ইচ্ছে করলেই এই রাতেই কালকের কাজগুলোকে একটু গুছিয়ে নেয়া যেতে পারে। যেমনঃ যদি জিমে যান তো আজ রাতেই জিমে যাওয়ার কাপড়গুলো, ইয়োগার ম্যাট, জুতো গুছিয়ে রাখতে পারেন। যদি কাল অফিস যান তো আজ রাতেই কালকের জামা- কাপড়গুলোকে গুছিয়ে রাখতে পারেন। এতে আপনার ঘুম থেকে উঠতে দেড়ি হলেও কিছু কাজ থেকে আপনি বাঁচবেন।
৫. আপনি অন্ততঃ দেড় ঘন্টা আগে আপনি আপনার সমস্ত ইলেক্ট্রনিকস যন্ত্রগুলোর সুইচ বন্ধ করুন। টিভি বন্ধ করুন। বন্ধ করুন মেইল চেক করা, সোসাল মিডিয়ায় বিচরণ এমনকি ই-বই পড়াও। তিনি বলেন, "বিজ্ঞান বলে এগুলো আমারদের শক্তির উৎস হিসেবে কাজ করে এবং অতিরিক্ত উদ্দীপ্ত করে জাগিয়ে রাখে। এটা অনেকটা ঘুমতে যাওয়ার আগে এনার্জি ড্রিঙ্ক পান করার মতো যা কোনো মতেই ঘুমতে সাহায্য করেনা।" তিনি এর পরিবর্তে বরঞ্চ যা আমাদের মনকে হালকা করে এমন কিছু করতে উপদেশ দেন। যেমনঃ বই পড়া, গান শোনা, ছবি আঁকা অথবা পরবর্তী দিনের জন্য নাস্তা তৈরি করা। ৬. আপনি ঘুমতে যাওয়ার আগে কিছু কাজ করুন যা আপনার মনকে শান্তি দিবে এবং হাপ ছাড়ার জন্য সময় নিন। যেমনঃ দরজা- জানালা বন্ধ হলো কিনা দেখুন।, পানির কল বন্ধ কিনা, এলার্ম সেট করুন, বাত্বিগুলো নিভিয়ে দিন। প্রয়োজনে কিছুক্ষন হাটাহাটি করুন। এতে দ্রুত ঘুম আসবে আপনি তাড়াতাড়ি উঠতে পারবেন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ