ওজন কমাতে চাইলে আপনাকে যা করতে হবে

তা হলো আপনাকে প্রথমে ডায়েট কন্ট্রোল
করতে হবে। ডায়েট কন্ট্রোল করতে না পারলে
কোনো অবস্থাতেই স্বাস্থ কমানো সম্ভব নয়।
আপনি প্রতিদিন ঘুম থেকে উঠে খালিপেটে
লেবুর রস মিশিয়ে পানি খাবেন এতে অনেকটা
অতিরিক্ত শরীরের মেদ কমতে থাকবে।
আর আপনি চর্বি বা স্নেহজাতীয় খাদ্য এড়িয়ে
চলবেন। বেশি করে তরল খাবার খাবেন এবং পানি পান করবেন। প্রতিদিন যে পরিমান খাবার খান তার চেয়ে কম খাবার খাওয়ার চেষ্টা করবেন। প্রতিদিন শারীরিক ব্যায়াম বা খেলাধূলা করবেন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ওজন কমাতে পরামর্শ :  (১) খাওয়া দাওয়া নিয়ন্ত্রণ করুন : কী কী খাবেন,  কী কী খাবেন না তা জানতে হবে। পরিমিত পরিমাণে খাদ্য গ্রহণ করতে হবে।  (২) প্রচুর পরিমাণে পানি পান করুন : পানি শরীরে জমে থাকা টক্সিন ও শর্করা বের করে দেয়। ফলে ওজন কমে। তাছাড়া পানি রক্ত পরিস্কার রাখে, দেহের জন্য ক্ষতিকর পদার্থ বাইরে বের করে দেয়। পানি শরীরের মেদও কমায়। (৩) শাকসবজি ও ফল খান : শাকসবজি ও ফলে প্রোটিন কম থাকে। তবে শিমে প্রচুর প্রোটিন থাকে। তাই শিম কম খান। অল্প প্রোটিনযুক্ত শাকসবজি ও ফল খান। (৪) শসা খান : শসা শরীরকে অ্যালকাইন মুক্ত হতে সাহায্য করে। অাবার অল্প শশা খেলেই পেট পরে যায়। এতে অাপনার খাবার পরিমাণ কমবে এবং ওজনও কমবে।  (৬) প্রচুর ঘাম ঝরান : প্রচুর ব্যায়াম করুন বা খেলাধধুলা করুন। বা প্রতিদিন হাঁটার অভ্যাস গড়ে তুলুন। দৌঁড়ানোও  ভালো ফল দিতে পারে।  (৭) চা- কফির বদলে গ্রিন টি খান।  (৮) মিষ্টিজাতীয় খাবার (দুধ, দই) পরিহার করুন। (৯) পর্যাপ্ত ঘুমান : প্রতিদিন কমপক্ষে ৬ ঘণ্টা ঘুমান। উত্তম হচ্ছে ৭ ঘণ্টা ঘুমানো। ৮ ঘণ্টার বেশি ঘুমাবেন না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

সকালে উঠে অনেকেই হালকা গরম পানিতে সামান্য পাতিলেবু দিতে জল খান। এতে ওজন নিয়ন্ত্রণে থাকে বা ওজন কমে বলে মনে করা হয়। তবে এখন গবেষকরা বলছেন, লেবু দিয়ে নয়, শুধুমাত্র গরম পানি খেলেই একাধিক উপকার পাওয়া ‌যায়। ওজন কমাতে একগ্লাস হালকা গরম পানিই অনেক কাজ দেবে। তবে পানির তাপমাত্রা হতে হবে ১২০ ডিগ্রির মধ্যে। এই তাপমাত্রা মুখের ভেতরকার কোষ নষ্ট হওয়া থেকে বাঁচায়। গরম পানির একটি বড় কাজ হল এটি পেটের চর্বি অনেকটাই কমিয়ে দেয়। খালি পেটে গরম পানি খেলে তা স্টোম্যাকের টক্সিন কমিয়ে দেয়। শরীরও তরতাজা রাখে সারাদিন। গরম পানি পান করলে শ্বাসনালীর ইনফেকশন কমে ‌যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
samiun

Call

আপনি একটি লাটি নিয়ে শূন্যে ঘুরাতে থাকবেন।যতক্ষণ না আপনার শরির থেকে ঘাম বের হয়। ৫ দিন পরপর আপনার ওজন মাপুন। যতদিন পর্যন্ত আপনার ওজন স্বাভাবিক না হয় ততদিন এই প্রক্রিয়া চালিয়ে যাবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ