অনেকে আত্নহত্যা করে তা না করে কি বলতে পারে আল্লাহ আমার কিছুই ভালো লাগছে না আমি মরতে চাই? তা না বলা গেলে যখন মরার ইচ্ছে হবে কি বলতে হবে?
শেয়ার করুন বন্ধুর সাথে

রাসুল(সাঃ) সরাসরি মৃত্যুর জন্য দোয়া করতে পরিষ্কারভাবে নিষেধ করেছেন। নিজের মৃত্যুর জন্য দোয়া করা একটি কঠিন গোনাহের কাজ। তবে একান্ত বাধ্য হলে একটি কৌশল রাসুল (সাঃ)  শিখিয়ে গেছেন। রাসুল (সাঃ) বলেন,

أَخْبَرَنَا أَحْمَدُ بْنُ حَفْصِ بْنِ عَبْدِ اللَّهِ، قَالَ: حَدَّثَنِي أَبِي، قَالَ: حَدَّثَنِي إِبْرَاهِيمُ بْنُ طَهْمَانَ، عَنْ الْحَجَّاجِ وَهُوَ الْبَصْرِيُّ، عَنْ يُونُسَ، عَنْ ثَابِتٍ، عَنْ أَنَسٍ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: " لَا تَدْعُوا بِالْمَوْتِ وَلَا تَتَمَنَّوْهُ، فَمَنْ كَانَ دَاعِيًا لَا بُدَّ فَلْيَقُلْ: اللَّهُمَّ أَحْيِنِي مَا كَانَتِ الْحَيَاةُ خَيْرًا لِي، وَتَوَفَّنِي إِذَا كَانَتِ الْوَفَاةُ خَيْرًا لِي "


আনাস (রাঃ)


তিনি বলেন, রাসূলুল্লাহ্‌ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, তোমরা মৃত্যুর দোয়া করবে না এবং তার কামনাও করবে না। একান্ত কাউকে যদি দোয়া করতেই হয় তাহলে সে যেন বলে, (আরবী)

(“হে আল্লাহ! আমার জীবিত থাকা যতদিন পর্যন্ত মঙ্গলজনক হয় ততদিন পর্যন্ত আপনি আমাকে জীবিত রাখুন, আর যখন আমার মৃত্যু মঙ্গলজনক হয় তখন আমাকে মৃত্যু দিন।”)


সুনানে আন-নাসায়ী, হাদিস নং ১৮২২

হাদিসের মান: সহিহ হাদিস

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

অনেকে আত্নহত্যা না করে বলতে পারবে না যে, আল্লাহ আমার কিছুই ভালো লাগছে না আমি মরতে চাই। কেননা, ইসলামী শরিয়ত মতে, মৃত্যু কামনা করা বৈধ নয়। কেননা বিপদগ্রস্ত ব্যক্তি জানে না, হয়তো তার সংকটের পরই স্বাচ্ছন্দ্য রয়েছে। তার জন্য উচিত এ বিষয়ে কোরআন ও হাদিসে বর্ণিত দোয়া পাঠ করা। নবী করিম (সাঃ) ইরশাদ করেছেন, বিপদের কারণে তোমাদের কেউ যেন কিছুতেই মৃত্যু প্রত্যাশা না করে। কারো যদি মৃত্যু প্রত্যাশা করতেই হয়, তাহলে যেন বলে, হে আল্লাহ! আমাকে বাঁচিয়ে রাখো, যতক্ষণ আমার জন্য জীবন কল্যাণকর এবং আমাকে মৃত্যু দাও, যখন আমার জন্য মৃত্যু কল্যাণকর। (বুখারি শরিফ)। নবী করিম (সাঃ) আরো বলেছেন, তোমাদের কেউ যেন কিছুতেই মৃত্যু প্রত্যাশা না করে এবং মৃত্যু আসার আগে তার জন্য দোয়াও না করে। কেননা যখন তোমাদের কেউ মারা যায় তখন তার আমল বন্ধ হয়ে যায়। আর মুমিনের দীর্ঘ জীবন শুধু তার জন্য কল্যাণই বয়ে আনে। (মুসলিম, হাদিসঃ ৬৯৯৫)। তাই মৃত্যু কামনা করা যাবে না। সবর ও ধৈর্যের সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করতে হবে। যদি মৃত্যু কামনা করতেই চান তাহলে প্রতিটি মুসলিমের শাহাদাতের মৃত্যু কামনা করা উচিত। মুমিনের সার্বক্ষনিক কামনা থাকবে শহীদি মৃত্যু লাভ করা। রাসুল (সাঃ) আল্লাহর পথে শহীদ হওয়ার প্রবল আকাঙ্খা পোষন করতেন। তিনি তার এই দুর্ণিবার আকাঙ্খার কথা ব্যক্ত করেছেন এ ভাষায় যে, সেই সত্তার শপথ যার হাতে আমার প্রাণ, যদি কিছু মু’মিন এমন না হতো যারা আমার সাথে জিহাদে অংশগ্রহণ না করাকে আদৌ পছন্দ করবে না, অথচ তাদের সবাইকে আমি সওয়ারী দিতে পারছি না, এই অবস্থা না হলে আল্লাহর পথে যুদ্ধরত কোনো ক্ষুদ্র সেনাদল হতেও দূরে থাকতাম না। সেই সত্তার শপথ যার হাতে আমার প্রাণ, আমার কাছে অত্যন্ত পছন্দনীয় হলো, আমি আল্লাহর পথে নিহত হই, অতঃপর জীবন লাভ করি। আবার নিহত হই আবার জীবন লাভ করি এবং আবার নিহত হই তারপর আবার জীবন লাভ করি। আবার নিহত হই। (বুখারী হাঃ ২৭৯৭, মুসলিম হাঃ ৪৯৬৭)।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ