শেয়ার করুন বন্ধুর সাথে
Call

অনেক সময়ই দিনের বেলা ঘুমানোর কারণে রাতে ঘুম আসে না।দিনে কায়িক শ্রমের পরিমাণ যথেষ্ট হলে, দেহ ক্লান্ত হয়ে পড়ে এবং ঘুম চলে আসে ।তাছাড়া আপনি যখন ঘুম আসে না, তখন যেকোন ধরনের বই পড়তে পারেন ।তাতে আপনার মস্তিষ্ক ক্লান্ত হবে এবং ঘুম চলে আসবে।অনেক সময়ই tension করার কারণে ঘুম আসে না ।সুতারাং tension করা বাদ দিন।অবশ্যই রাতের শেষে দিন আসে ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ঘুমানোর আগে মোবাইলের স্কীনের দিকে বেশিক্ষন তাকাবেন না । ঘুমানোর আগে চিন্তামূক্ত থেকে ঘুমাতে যান । অলস জীবনযাপন পরিহার করুন । পরিশ্রমী মানুষের ঘুম ভাল হয় তাই দিনের বেলায় নিজেকে কিছু একটা কাজে ব্যাস্ত রাখুন । মুসলিম হলে নিয়মিত সালাত আদায় করুন তাহলে মনে প্রশান্তি পাবেন ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

রাতে ঘুমাতে যাওয়ার অন্তত ২-৩ ঘণ্টা আগে থেকে চা বা কফি খাওয়া বন্ধ করুন। খুব ভারি খাবার খেতে হলে সেটাও ঘুমানোর অন্তত ২-৩ ঘণ্টা আগেই সেরে ফেলুন। এর মধ্যে শুধু পানি কিংবা দুধ পান করতে পারেন। হালকা গরম দুধ পান করলে ভালো ঘুম হয়। ক্ষুধা পেটে নিয়েও আবার ঘুমাতে যাবেন না, হাল্কা কিছু খেয়ে নিতে পারেন। ঘুমাতে যাওয়ার অন্তত ৩-৪ ঘণ্টা আগে থেকে ফোন, ল্যাপটপ এসবের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা বন্ধ করুন। মাথার কাছে ফোন রেখে ঘুমাতে যাবেন না।ফোন একটু দূরে টেবিলে বা বিছানার পাশে একটা চেয়ার বা মোড়া এনে তাতে রাখুন। বিকালে হাল্কা ব্যায়াম করুন। রেগে থাকলে, মন খারাপ থাকলে সেটা নিয়ে না ভেবে মন ভালো হয়ে যায় এরকম কিছু নিয়ে ভাবুন। হাতে ৩০ মিনিট সময় নিয়ে শুতে যান। এরপর ভারি কোন বোরিং কোন বই নিয়ে শুয়ে শুয়ে পড়তে থাকুন। দেখবেন একসময় ঘুম পাচ্ছে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ