না ভাই।এটা সম্ভব না।দুজন দুজনকে কেবল তখনই স্বামী-স্ত্রী হিসেবে মেনে নিতে পারবে যখন তাদের মাঝে শরীয়তসম্মত পন্থায় বিবাহ সম্পন্ন হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

বিবাহ বৈধ হওয়ার যা যা দরকারঃদুজন পুরুষ সাক্ষি অথবা ১ জন পুরুষ ২ জন মহিলা সাক্ষি লাগবে,মোহর দিতে হবে,উভয়ের অভিভাবকের অনুমতি লাগবে।তাহলেই কেবলমাত্র বিবাহ বৈধ হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

শুধু কোরআন শরীফ ছুঁয়ে দুজন দুজনকে স্বামী স্ত্রী হিসাবে মেনে নেওয়া যায়না। রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, নিশ্চয় আল্লাহ তাআলা তোমাদেরকে তোমাদের বাপ দাদার নামে শপথ করতে নিষেধ করেছেন। সুতরাং যে শপথ করতে চায় সে যেন আল্লাহর নামে শপথ করে, নচেৎ চুপ থাকে। (বুখারি ৩৮৩৬, মুসলিম ১৬৪৬) ইসলামে দুজন দুজনকে স্বামী স্ত্রী হিসাবে মেনে নিতে হলে কিছু শর্ত রয়েছে। ইসলামে বিয়ের রুকন বা খুঁটি তিনটি এক: বিয়ে সংঘটিত হওয়ার ক্ষেত্রে সমূহ প্রতিবন্ধকতা হতে বর-কনে উভয়ে মুক্ত হওয়া। যেমন- বর-কনে পরস্পর মোহরেম হওয়া; ঔরশগত কারণে হোক অথবা দুগ্ধপানের কারণে হোক। বর কাফের কিন্তু কনে মুসলিম হওয়া, ইত্যাদি।  দুই: ইজাব বা প্রস্তাবনা: এটি মেয়ের অভিভাবক বা তার প্রতিনিধির পক্ষ থেকে পেশকৃত প্রস্তাবনামূলক বাক্য। তিন: কবুল বা গ্রহণ: এটি বর বা বরের প্রতিনিধির পক্ষ থেকে সম্মতিসূচক বাক্য। যেমন- বর বলতে পারেন “আমি গ্রহণ করলাম” অথবা এ ধরনের অন্য কোন কথা।  বিয়ে শুদ্ধ হওয়ার শর্তগুলো নিম্নরূপ:  এক: ইশারা করে দেখিয়ে দেয়া কিংবা নামোল্লেখ করে সনাক্ত করা অথবা গুণাবলী উল্লেখ অথবা অন্য কোন মাধ্যমে বর-কনে উভয়কে সুনির্দিষ্ট করে নেয়া। দুই: বর-কনে প্রত্যেকে একে অপরের প্রতি সন্তুষ্ট হওয়া। তিন: বিয়ের আকদ চুক্তি করানোর দায়িত্ব মেয়ের অভিভাবককে পালন করতে হবে। যেহেতু আল্লাহ তাআলা বিয়ে দেয়ার জন্য অভিভাবকদের প্রতি নির্দেশনা জারী করেছেন। চার: বিয়ের আকদের সময় সাক্ষী রাখতে হবে। দলীল হচ্ছে- নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, অভিভাবক ও দুইজন সাক্ষী ছাড়া কোন বিবাহ নেই। (তাবারানী কর্তৃক সংকলিত, সহীহ জামেঃ ৭৫৫৮)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ