৫ ওয়াক্ত ই ফরজ ও সুন্নত নামাজের পর সালাতুল হাজত নামাজ আদায় করা যাবে কি ?


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

৫ ওয়াক্ত ফরজ ও সুন্নত নামাজের পর সালাতুল হাজত নামাজ আদায় করা যাবে।

তবে আগে জানতে হবে সালাত আদায় করার নিষিদ্ধ সময় কখনঃ

সালাতুল হাজত পড়ার জন্য নির্ধারিত কোনো নিয়ম, দিনক্ষণ বা সময় নেই। অন্যান্য নামাজের মতোই এটি পড়তে হয়। তবে নিষিদ্ধ সময় সূর্যোদয় এবং সূর্যাস্ত, দ্বিপ্রহর ও মাকরুহ সময় ব্যতিত অন্য যেকোনো সময় তা পড়া যাবে।

অনুরুপ আসর সালাতের পর থেকে সূর্যাস্ত পর্যন্ত যেকোনো ধরনের নফল সালাত আদায় করা নিষিদ্ধ। এটা রাসুল (সাঃ) এর হাদিস দ্বারা প্রমাণিত হয়েছে। আসর সালাতের পর থেকে সূর্যাস্ত পর্যন্ত নবী (সাঃ) নফল সালাত আদায় করতে নিষেধ করেছেন।

হাদিসে এসেছে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তির আল্লাহর কাছে বা মানুষের কাছে কোনো প্রয়োজন দেখা দেয়, সে যেন উত্তমরূপে অজু করে দুই রাকাআত নফল নামাজ আদায় করে আল্লাহ তাআলার প্রশংসা করে এবং ও রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ওপর দরুদ পাঠ করে। (তিরমিযী)।

ইমাম তিরমিযী তার সুনান গ্রন্থে ‘সালাতুল হাজাত’ বা ‘প্রয়োজনের সালাত’ বিষয়ে একটি হাদীস উদ্ধৃত করেছেন। হাদীসটিতে বলা হয়েছে, আল্লাহর কাছে বা কোনো মানুষের কাছে কারো কোনো প্রয়োজন থাকলে সে ওযু করে দুই রাক‘আত সালাত আদায় করবে এবং এর পর একটি দোয়া পাঠ করে আল্লাহর কাছে তার প্রয়োজন মেটানোর জন্য প্রার্থনা করবে।

যখন কেউ সাহায্য করতে পারে না, তখন মানুষের একমাত্র সাহায্যকারী হলেন মহান আল্লাহ। তিনিই পারেন মানুষকে বিপদ থেকে উদ্ধার করতে। মানুষের বিপদ যত সহজ আর কঠিনই হোক না কেন, তিনি পারে মানুষকে তা থেকে রক্ষা করতে। এ ক্ষেত্রে অন্যতম মাধ্যম হলো বিপদ থেকে মুক্তি পেতে নামাজ পড়া। এ নামাজ ‘সালাতুল হাজত’ হিসেবে পরিচিত।

আল্লাহ তাআলা বলেন, ‘হে ইমানদারগণ! তোমরা ধৈর্য ও নামাজের মাধ্যমে আল্লাহর কাছে সাহায্য চাও। নিশ্চয়ই আল্লাহ তাআল ধৈর্যশীলদের সাথে আছেন।’ (সুরা বাকারা : আয়াত ১৫৩)।

▬▬▬◄❖►▬▬▬


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ