শেয়ার করুন বন্ধুর সাথে
Mahadi

Call

করোনা ভাইরাস বর্তমানে বিশ্বাঙ্গানে এক আতঙ্কের নাম। করোনা ভাইরাস নিয়ে প্রতিদিনই নিত্য নতুন তথ্য বেড়িয়ে আসছে। গবেষকরা এখনও এটা নিয়ে গবেষণা করে আসছে। ধারণা করা হয়, করোনা ভাইরাস প্যাঙ্গোলিনের মাধ্যমে ছড়িয়েছে। এটি একটি বন্য প্রাণী। ভাইরাস মূলত বিভিন্ন প্রাণীর মাধ্যমে মানবদেহে ছড়ায়, যেমন: বাদুর হতে নিপা ভাইরাস, বানর হতে এইআইভি ভাইরাস ছড়ায়। মানবদেহে নতুন যেসব সংক্রমণ দেখা যায় তার বেশিরভাগই আসে প্রাণী, বিশেষত বন্যপ্রাণী থেকে। তবে ভাইরাস সম্পর্কে আগে ধারনা ছিল যে প্রাণী হতে মানবদেহে সংক্রমিত হলে তা আর প্রাণিতে সংক্রমিত হয় না। কিন্তু করোনা ভাইরাস সম্পর্কে এক নতুন তথ্য বেড়িয়ে এলো। সম্প্রতি নিউ ইয়র্ক সিটির ব্রংস চিড়িয়াখানার এক বাঘ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। শুকনো কাশি ও ক্ষুধামন্দা দেখা দেওয়ায় তার করোনা ভাইরাস পরীক্ষা করা হয়। চিড়িয়াখানাটির রক্ষণাবেক্ষণের সঙ্গে জড়িত আক্রান্ত এক কর্মীর সংস্পর্শে এসে বাঘটি আক্রান্ত হয়। অর্থাৎ মানুষ হতে অন্য প্রাণিতে ছড়িয়েছে।

গবেষণায় ভাইরাসবাহী কণা নাকে দিয়ে প্রাণীদের মধ্যে সংক্রমিত করার চেষ্টা করেন গবেষকরা। এ পরীক্ষায় দেখা যায়, সংক্রমণের উচ্চঝুঁকিতে রয়েছে বিড়াল। আক্রান্ত বিড়াল থেকে ভাইরাসটি মানুষের মধ্যে ছড়াতে পারে।

অ্যান্টিবডি পরীক্ষার মাধ্যমে দেখা যায়, কুকুরের মধ্যে ভাইরাস সংক্রমণের সম্ভাবনা কম। সেই সঙ্গে কম ঝুঁকিতে রয়েছে শুকর, মুরগি ও হাঁস।

মূলত, এই করোনা সংক্রান্ত অনেক তথ্য এখনও জানা যায়নি। এ থেকে আল্লাহ আমাদের হেফাজত করুন।

 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call

না। যদি কোন মানুষ সংক্রামন হয় তাহলে তার থেকে অন্য মানুষর মাঝে ছড়িয়ে যেতে পারে। কোন পশু পাখির মাধ্যমে ছড়াবে না।তাছাড়া এটি হলো ছোয়াছে ভাইরাস। আক্রান্ত ব্যক্তির হাত অপরিস্কার থাকাকালীন বা হাতের মাঝে হাচি দিয়ে পরিস্কার না করেই অন্যান্য স্থান স্পর্শ করলে ভাইরাস ছড়িয়ে পড়বে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ