আমি অনেক সময় মসজিদে যাই দেখি ফজরের জামাত দাঁড়িয়ে গেছে, এমতাবস্থায় আমি কি সুন্নত পড়ব নাকি জামাত ধরব? জামাতে ফরজ সালাত আদায়ের পর পরেই কি আমি সুন্নত পড়তে পারব? 


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ফজরের ফরজ নামাজের পর দুই রাকাত সুন্নত পড়া যাবে।

তবে নামাজের জন্য আগে থেকে প্রস্তুতি নেওয়া কর্তব্য। যাতে ধীরস্থিরতার সাথে সুন্নত পড়া যায় এবং তাকবীরে উলার সাথে প্রথম কাতারে জামাতে নামাজ আদায় করা যায়।

কিন্তু কখনো যদি এমন হয় যে, ইকামত শুরু হয়ে গেছে বা নামাজ শুরু হয়ে গেছে, তাহলে ফজরের সুন্নত ছাড়া অন্য সুন্নত হলে আর সুন্নতের নিয়ত বাধবে না; বরং জামাতে শরীক হয়ে যাওয়া জরুরি।

আর যদি ফজরের সুন্নত হয় এবং এ কথা মনে হয় যে, তা পড়ে জামাতের অন্তত এক রাকাত পাওয়া যাবে, তাহলে মসজিদের বাইরে, ভেতরে বা জামাতের কাতার থেকে দূরে বারান্দায় বা মসজিদের এক কোণায় অথবা খুঁটির আড়ালে আগে পড়ে নিতে পারেন।

বহু সংখ্যক সাহাবী-তাবেয়ী এমন ছিলেন, যারা কখনো যদি মসজিদে এসে দেখতেন যে, ফজরের ইকামত বা জামাত শুরু হয়ে গেছে, তাহলে মসজিদের ভেতরে জামাতের কাতার থেকে দূরে বারান্দায় বা মসজিদের এক প্রান্তে কিংবা খুঁটির আড়ালে ফজরের দুঈ রাকাত সুন্নত পড়ে নিতেন। তারপর জামাতে শরীক হতেন।

আবু মূসা আশআরী (রাঃ) থেকে বর্ণিত, (কূফার গভর্নর) সায়ীদ ইবনে আস তাকে এবং হুযায়ফা ও আবদুল্লাহ ইবনে মাসউদ (রাঃ) কে ফজরের নামাজের আগে ডাকলেন। তারা (কাজ শেষে) তার কাছ থেকে বিদায় নিলেন। ইতিমধ্যে মসজিদে ফজরের নামাজের ইকামত শুরু হয়ে গেছে। ইবনে মাসউদ (রাঃ) মসজিদের একটি খুঁটির আড়ালে ফজরের দুই রাকাত (সুন্নত) পড়লেন। তারপর জামাতে শরীক হলেন। (শরহু মাআনিল আসার ১/৬১৯

বিস্তারিতঃ https://www.alkawsar.com/bn/article/2044/

 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ