কাপড়ে ২/৩ ফোঁটা মযি লেগে শুকিয়ে গেছে, কিন্তু আমি জানিনা ঠিক কোথায় লেগেছে।প্রশ্ন হলো: উক্ত শুকনো নাপাক কাপড় নিয়ে যখন ওযু করি, তখন অনেকসসময় ভেজা হাতে কাপড়টি ধরতে হয়।এতে কি হাত নাপাক হবে???আর ঐ ভেজা হাতে অন্যকিছু ধরলে সেটিও কি নাপাক হবে??? যেহেতু আমি সঠিক জানিনা, নাপাকি কোথায় লেগেছিলো ও তা শুকিয়ে গেছে।
শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

যেহেতু নাপাকি শুকিয়ে গেছে এবং সেটি ছিলো মযী সেক্ষেত্রে কোন সমস্যা নেই এতে ওযু করে নিলেই চলবে তবে উক্ত কাপরের উপরে এক আচল পানি ছিটিয়ে দিতে পারেন।

 যদি নাপাকি দেখতে পান তাহলে উক্ত স্তন ধুয়ে নিবেন ও ওযু করবেন। এবং যদি নাপাকি দেখার আগেই সুকিয়ে যায় তাহলে ওযু করলেই হবে।তবে বীর্য হলে সম্পূর্ন কাপর পরিস্কার করাই উত্তম ও ফরজ গোসল সহ।

ধন্যবাদ 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

 

কাপড়ে ২/৩ ফোঁটা মযী ঠিক কোথায় লেগেছে তা যেহেতু জানেন না এক্ষেত্রে সম্পুর্ন কাপড় ধুয়ে দেওয়া উত্তম।

কাপড়ে বীর্যরস লেগে গেলে কি করতে হবে এপ্রসঙ্গে, সাহল ইবনু হুনাইফ (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, বীর্যরস বের হওয়ার কারণে আমি কঠিন অবস্থার মধ্যে ছিলাম। কেননা এ কারণে আমাকে প্রায়ই গোসল করতে হত। আমি ব্যাপারটা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট বর্ণনা করলাম এবং তার বিধান জানতে চাইলাম। তিনি বললেনঃ

এটা বের হলে তোমার জন্য ওযুই যথেষ্ট। আমি বললাম, হে আল্লাহর রাসূল! তা যদি আমার কাপড়ে লেগে যায়, তবে কি করব? তিনি বললেনঃ এক আঁজলা পানি তোমার কাপড়ের যে অংশে বীর্যরস দেখতে পাও সেখানে ছিটিয়ে দাও, এটাই তোমার জন্য যথেষ্ট।

(সূনান আত তিরমিজী [তাহকীককৃত], অধ্যায়ঃ ১/ পবিত্রতা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে, হাদিস নম্বরঃ ১১৫, ইবনু মাজাহঃ ৫০৬)।

কাপড়ে বীর্যরস লেগে গেলে এর হুকুম সম্পর্কে আলিমগণের মধ্যে মতভেদ রয়েছে। ইমাম শাফিঈ ও ইসহাকের মতে কাপড় ধুতে হবে। কেউ কেউ বলেন, মযী লাগার জায়গায় পানি ঢেলে দেওয়াই যথেষ্ট। ইমাম আহমাদ বলেন, আমার মতে পানি ছিটিয়ে দেওয়াই যথেষ্ট ।

সমাধান হলো: উক্ত শুকনো নাপাক কাপড় নিয়ে যখন ওযু করার পুর্বে আগে সম্পুর্ন কাপড় ধুয়ে দেওয়া উত্তম। আগে কাপড় পবিত্র, তারপর ওযু করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ