ভাই মনোযোগ দিয়ে পড়বেন একটু, Clash of Clans গেম্সের সাথে কাবাঘরের কোনো সম্পর্ক নাই। আর এব্যাপারে supercell টুইটারে অনেক মন্তব্যও করেছেন তারা গেম্স তৈরি করেছেন শুধু মাত্র বিনোদনের জন্য। কোনো ধর্মের ব্যক্তির সাথে তাদের বিরোধ নেই। 

Clash of Clans এর এই ব্যাপারটি নিয়ে সামাজিক মাধ্যম যেমন- ফেসবুক, টুইটার ছাড়াও অনেক অনলাইন পত্রিকায় ধুম পরে গিয়েছিল। 

Clash of Clans এর th9  নাকি কাবাঘর! (নাউযুবিল্লাহ, আজতাকফিরুল্লাহ। হে আল্লাহ তুমি এই সকল মুসলমানকে ইমান মজবুত করার তৌফিক দান করো। সামান্য একটা গেম্সের সাথে তোমার কাবাঘরের তুলনা করে।)

আসলে এটা অনলাইন গেম্সের মধ্যে আপাতত সেরা স্থানে থাকায় কিছু লোকের গুজোব ছড়ানো আর ফেসবুকের পেজ গুলোতে লাইপাবার আশায় এটা করা। যেমন- আল্লাহ এক ও অদ্বিতীয় এটা আমরা মুসলমান গণ সবাই জানি এবং তা মনে প্রাণে বিশ্বাস করি। ফেসবুকেরর কিছু পেজের অ্যাডমিন ভাইরা এখন এই সুযোগটা কাজে লাগিয়ে কোনো একটা ফটোর নিচে ঐ উক্তি টি দিয়ে বলবে এ কথা যারা বিশ্বাস করো তারা অতি দ্রুত লাইক কমেন্ট করো। কয়েক মিনিটেই দেখা যাবে ১০০০০-২০০০০ পর্যন্ত লাইক হয়ে গেছে। আর যারা লাইক গুলো দেয় তারা ইসলামের প্রতি বিশ্বাস করেই দেয়। অপর দিকে লাভ হয় ঐ পেজ অ্যাডমিনের।  কিছু কিছু জিনিস ঠিক এই রকমই।

কাবাঘরের সাথে Clash of Clans গেমের th9 এর কোনো মিল নেই। তার একটি কারণ আমি  বলি ১.কাবাঘরের দরজার ওপর কোনো মানুষের বা পশুর মাথার খুলি নাই কিন্তু Clash of clans গেম্সের th9 এ লক্ষ করলে আপনি th এর দরজার ওপর মাথার খুলি দেখতে পাবেন। ২. কাবাঘরের ছাদে কোনো লাল পতাকা বা ঝান্ডি নাই কিন্তু th9 এ আপনি লাল পতাকা বা ঝন্ডি দেখতে পাবেন। ৩. কাবাঘরের চার পাশে এলিক্সার, ডার্ক এলিক্সার,গোল্ড স্টোরেজ, কেনন,মর্টার,আর্চার টাওয়ার, উইজার্ড টাওয়ার,স্প্রিং ট্রাপ,হিডেন তেসলা,এক্স বো,ইন্ফর্ণ টাওয়ার কিছুই নেই। আর কাবাঘরের ওপর দিয়ে ড্রাগন,লাভাহাউন্ড,বেলুন,মিনিয়ন কিংবা হিলার কিছুই ওড়ে না, আর কাবাঘরে কোনো আর্মি ক্যাম্পও নাই যাতে বারবেরিয়েন, হগ, জায়েন্ট, পেক্কা, গোলেম, বউলার, উইজার্ড, আর্চার কিংবা মিনর থাকে। আর রাজা,রানি,বা গার্ডিয়েন ওর্নারের কথা বাদই দিলাম। যার সকল কিছুই Clash of Clans গেম্সটিতে আছে।

তবে হ্যা। আপনি এই খেলাটি কে হারাম বলতে পারেন। কারণ, এই খেলাটি টাকার বিনিময়ে ডাটা কিনে অনলাইনে খেলতে হয়। আর ইসলামের দৃষ্টিতে টাকা দিয়ে খেলা,অর্থাৎ জুয়া সমতুল্য খেলা নিষেধ করা আছে। এবং হারাম হিসেবে বলা হয়েছে। কিন্তু এই অতিক্ষুদ্র গেম্স কে যদি আপনি কাবাঘরের সাথে তুলনা করেন তবে তা সম্পূর্ণ রূপে ভূল। 

আপনি চাইলে Clash of Clans গেম্সের সঠিক তথ্য Wikipedia  তে গিয়ে সার্চ দিলেই পেয়ে যাবেন।  ধন্যবাদ

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ