আমার গলা একটু পর পর শুকিয়ে যায় পানি খেলেও কিছুক্ষন পর আবার শুকিয়ে যায়।নামাজ পড়লে সমস্যাটা বেশী দেখা দেয় কি করি বলবেন প্লিজ
শেয়ার করুন বন্ধুর সাথে
Call
অনেকেরই এমন সমস্যা হয় যে মুখ-গলা শুকিয়ে কাঠ হয়ে যায়। জিভে-মুখে কোনো লালা থাকে না। প্রচণ্ড পানির পিপাসা হয়। ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া বা অনেক সময় উদ্বেগ কিংবা দুশ্চিন্তায় এ রকম হতে পারে। কিন্তু প্রায়ই যদি মুখ-জিহ্বা শুকিয়ে খটখটে হয়, লালা না থাকে, তবে এ রোগকে বলে জেরোস্টোমিয়া। মুখের লালাগ্রন্থি থেকে লালা নিঃসরণ কমে গেলেই এটা হয়। লালার কাজ কেবল মুখ আর্দ্র রাখা নয়। খাবারের স্বাদ গ্রহণ ও হজমেও সাহায্য করে। তা ছাড়া লালা না থাকলে জিহ্বায় ঘা বা জ্বালাপোড়া হয়। দীর্ঘ সময় লালা না থাকলে মুখে, মাঢ়িতে ও দাঁতে সংক্রমণ হয়। কেন হয় * অ্যালার্জি থাকলে * উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে * বিষণ্নতায় ভুগলে * ঘুমের ওষুধসহ প্রায় ৪০০ রকমের ওষুধে মুখে লালা নিঃসরণ কমে যায় * ডায়াবেটিস, পারকিনসন রোগ হলে * স্ট্রোকের পর, রক্তশূন্যতায় ভুগলে * হাঁপানি বা ব্রঙ্কাইটিসের রোগীরা মুখে শ্বাস নেন বলে বারবার মুখ শুকিয়ে যায়। প্রতিকার * চা-কফি মুখের আর্দ্রতা কমিয়ে দেয়, তাই এগুলো বেশি না খাওয়া * তামাক ও সিগারেট বাদ দেওয়া * প্রচুর পানি পান করা * চিনিবিহীন ক্যান্ডি বা চুইংগাম ব্যাগে রাখা এবং প্রয়োজনে মুখে দিয়ে লালা নিঃসরণ বাড়ানো * ফ্লুরাইডযুক্ত টুথপেস্ট দিয়ে দাঁত মাজা * মুখ দিয়ে শ্বাস না নেওয়া। এ ক্ষেত্রে যদি নাক বন্ধ থাকে নাকে ড্রপ দেওয়া * ঘর যথেষ্ট আর্দ্র রাখা বিশেষ করে রাতে। * মুখ শুকিয়ে যাওয়ার মতো কোনো রোগ থাকলে এবং নিয়মিত হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আমাদের মুখগহবরের লালাগ্রন্থি থেকে নিঃসৃত রস,লালা নামে পরিচিত।লালা রসে টায়ালিন নামক এনজাইম ও পানি থাকে।এনজাইম ও পানি কমে গেলে গলা শুকিয়ে যায়।বেশি থুথু ফেললে ও চিন্তা চিন্তা করলে গলা শুকিয়ে যায়।এগুলো থেকে বিরত থাকুন।গলা শুকিয়ে গেলে বেশি বেশি পানি পান করুন।সমস্যাটি যদি সিরিয়াসলি হয় তাহলে ডাক্তারের পরার্মশ অনুযায়ী ঔষধ সেবন করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ