আমি রাতদিনে সর্বোচ্চ ৫– ঘন্টা ঘুমানোর সময় পাই। আগে অবশ্য ৭+ ঘন্টা ঘুমাতাম। ইদানিং কম ঘুমের কারণে কিছু সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। ১.শরীর-স্বাস্থ্য অনেকটাই শুকিয়ে যাচ্ছে। ২.মুখে দু'একটি করে ব্রণ দেখা দিচ্ছে & চেহারা কেমন জানি ফ্যাকাসে দেখাচ্ছে। ৩.মেজাজ কিছুটা খিটখিটে হয়েছে । ➡ এখন এর থেকে পরিত্রানের লক্ষ্যে, কোন প্রকার খাবারের মাধ্যমে এগুলোর ঘাটটি পূরন করা সম্ভব কিনা? অথবা বিশেষ কোন সুপরামর্শ কামনা করছি। ✍ বিঃদ্রঃ কেউই পরামর্শ হিসেবে ঘুমানোর কথা বলবেন না। কারণ তা সম্ভব নয়। ✌ অগ্রীম ধন্যবাদ। ✌
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

এটা হয়তো প্রথম প্রথম তাই একটু সমস্য হচ্ছে কিছু দিনের মধ্যেই ঠিক হয়ে যাবে । সময় মত খাবার খেলেই হবে। আর চাইলে ফল খতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
RushaIslam

Call
দেখুন একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তির প্রতিদিন ৬-৮ঘণ্টা ঘুমের প্রয়োজন।ঘুম মূলত আমাদের শরীরের ক্ষয়ক্ষতি পূরণ ও শক্তি সঞ্চয়ের একটি পন্থা। যখন আমরা ঘুমোই, তখন আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য দায়ী 'লিভিং অরগানিজম' কাজ করতে থাকে। কিন্তু আমরা না ঘুমালে এই 'লিভিং অরগানিজম'গুলো কাজ করতে পারে না। ফলে ক্রমশ আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে এবং আরো অনেক সমস্যা দেখা দেয় যা আপনার হচ্ছেই ইতিমধ্যে।না ঘুমালে আমাদের শরীরের পাচন ক্রিয়ায় সাহায্যকারী অঙ্গ-প্রত্যঙ্গগুলি সঠিক ভাবে কাজ করতে পারে না। ফলে খাবার হজমে সহায়ক পাচক রসগুলি উপযুক্ত মাত্রায় নিঃসরণে বাধা পায়। তাই হজমের নানা সমস্যা শুরু হয়। এর ফলে আপনি যতই পুষ্টিকর খাবার সেবন করুন না কেন,আপনি ঘুমের ঘাটতি পুরণে ব্যর্থ হবেন।আর সুপরামর্শ বলতে ঘুমের কথা বলতেই হয়। বয়স বাড়ার সাথে সাথে যদিও ঘুম কমে যায়,কিন্তু ২৫বছর বয়সে এমন হবার কথা নয়। আপনি দিনে প্রচুর শারীরিক শ্রম করুন,এতে শরীরে ক্লান্তি ভাব আসবে,রাতে ঘুম চলে আসবে। অতিরিক্ত মোবাইল,ল্যাপটপ নিয়ে থাকবেন না। আপনি চেষ্টা করবেন ঘুমানোর।মানসিক চিন্তামুক্ত থাকার জন্য মেডিটেশন করতে পারেন।যদি নিয়মিত স্বাভাবিক ভাবে ঘুম না আসে, তাহলে ইচ্ছেমতো ওষুধ না খেয়ে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।আপনি নিচের টিপস গুলি মানতে পারেন।
  • পুরোপুরিভাবে চিন্তামুক্ত থাকার চেষ্টা করুন।  
  • ঘুমাতে যাবার ১০মিনিট আগে হাটাচলা করুন এবং ৪-৫ বার লম্বা শ্বাস নিন এবং একইভাবে শ্বাস ছাড়ুন।    
  • ঘুমাতে যাবার আগে ফোন বা ল্যাপটপ এর সামনে থাকবেন না।    
  • ঘুমাতে যাবার ১০মিনিট আগে গরম দুধ খান।    
  • প্রতিদিন একই সময়ে বা একটি নির্দিষ্ট সময়ে ঘুমানোর অভ্যাস করুন।    
  • আপনি মেডিটেশন করতে পারেন। 
  • ঘুমানোর পরিবেশ সৃষ্টি করুন যাতে ঘুম আসতে পারে।
  • ঘুমানোর আগে জানালা ,লাইট অফ করে দিন।
  • সারাদিন শারীরিক শ্রম করবেন যতটা পারেন
  • নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

১. শোয়ার আগে বিছানাটা ঝেড়ে নেয়ার জন্য।         
২. শোয়ারর সময় ডান পার্শ্বের ওপর শোয়া 
৩. অতপর এই দোয়া পড়া- 

  • আল্লাহুম্মা আস্লামতু নাফ্সী ইলাইকা ওয়া ওয়াজ্জাহ্তু ওয়াজহী ইলাইকা ওয়া ফাউওয়ায্তু আমরী ইলাইকা ওয়ালজা’তু যাহরী ইলাইকা রাগ্বাতা ওয়া রাহবাতান ইলাইকা লা মালজা’আ মিনকা ওয়া লা মানজা’আ মিনকা ইল্লা ইলাইকা আ-মানতু বিকাতা-বিকা। আল্লাজি আনঝালতা ওয়া বি নাবিয়্যিকাল্লাযী আরসালাত।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ