আচ্ছা পলিটেকনিকের টেক্সটাইল ডিপার্টমেন্টটা কেমন? এ বিষয়ে আমার কিছু প্রশ্ন: ১।এটাতে ডিপ্লোমা করে Bsc করলে দাম কেমন? ২।বেতন কত হতে পারে? ৩।Bsc ছাড়া কি অন্য কিছু করা যায় না? ৪।এটার চাহিদা কেমন? ৫।জব কি সহজে পাওয়া যাবে? টেক্সটাইল সহ অন্য ডিপার্টমেন্টগুলো সিভিল, ইলেক্ট্রিক্যাল আর মেকানিক্যাল এই চারটার মধ্যে সবচেয়ে ভালো কোনটা হবে? যেটাতে: ১।সহজে জব পাওয়া যাবে। ২।বেতন ভাল ৩।চাহিদা ভালো ইত্যাদি।
শেয়ার করুন বন্ধুর সাথে

কোন শিক্ষা ছোট নয়। নিজেকে উপযুক্ত করে তৈরি করতে পারলে সব জায়গায় পারফেক্ট হওয়া যায়।পলিটেকনিক পড়ে চাকরি ও বেতনের পরিমাণ নির্ভর করবে নিজের অভিজ্ঞতার উপর।তবে ইলিক্ট্রক্যাল নিয়ে পড়লে বেশি ভালো হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Shawn

Call

বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ার দের চাহিদা খুব বেশি। বাকিগুলোর চাহিদাও অাছে  টেক্সটাইল ইঞ্জিজিনিয়াদের প্রায় সব শিল্প তেই প্রয়ো অাছ। ডিপ্লোমা করা পর এটাতে  বিএসসি করলে অবশ্যই মূল্যায়ন  অাছে।এই ইঞ্জিনিয়াররা প্রথমেই ভাল স্যালারি পায়।অার টেক্সটাইল ইঞ্জিয়ানিং খুবই গুরুত্বপূর্ণ পদ ,তা, অাবার বেতন বেশি তাই চাকরি নিতে অনেক যাচাই বাছাইতো করা হবেই।তাই চাকরি পেতেও অাপনাকে প্রতিযোগীতায় নামতেই হবে।বিশেষ করে প্রাইভেট কোম্পানিগুলোই ভাল বেতনে নিয়োগ দেয়।তাই অামার মতে টেক্সটাইল বেস্ট।ভাল অভিজ্ঞতা অর্জন করলে অন্য কোম্পানিতে চলে যাবেন যদি অাপনাকে বেতন বেশি দেয়। সিভিল ইঞ্জিয়ানিং ভালো।এটা অনেক স্বাধীন ।বেশিরভাগ ছোট সমস্যাগুলো নিয়ে তাদের কাছে যাওয়া হয়।প্রয়োজনে তারা পরামর্শ ও অন্য ইঞ্জিনিয়ারের কাছে রেফার করে। বাংলাদেশে ইলেক্ট্রিকেল  অার ম্যাকানিকেল।ইঞ্জিনিয়ারদের অবস্থান ভাল না।যদিও বিদেশে এর খুবই চাহিদা।অধিকাংশ ইলেক্ট্রোনিক্স বিদেশ(টিভি,ফ্যান,ফ্রিজ,মোবাইল) থেকেই অানা হয়।এখানে শুধু ফিটিং করেন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়াররা।তাই তাদের অবস্থান ভাল না।তবে বড় বড় বাড়ি বা কারখানার ইলেক্ট্রিক্যাল কাজ ও নকশা বানাতে প্রয়োজন অাছে।ততটা নয়।  ম্যাকানিকেল ইঞ্জিনিয়ারদের অামি গাড়ির গ্যারেজে সার্ভিসিং করতে দেখেছি।এটা অামাদের দূর্ভাগ্য।গাড়ি,কৃষিযন্ত্র এসব তো বিদেশ থেকেই অানা হয়,তাহলে ম্যাকানিকেল ইঞ্জিনিয়াররা ঠিকঠাক ছাড়া করবে?দেশে তো এমন কোনো কোম্পানি নেই যেখানে গাড়ি বা কৃষিযন্ত্র বানানো হয়। এদিকে পোশাকশিল্প ও শিল্প কারখার ,বায়িং হাউস,সুতা কারখানা অভাব নেই তাই টেক্সটাইল ই বেস্ট।বাকিটা অাপনার উপর। অাপনার জন্য শুভকামনা রইল.........

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ