যদি অন্য কোনো দো'য়া পড়া যায়, তাহলে দো'য়াটি কি? তা বলুন।
শেয়ার করুন বন্ধুর সাথে
Rubidium

Call

বেতের নামাজে দোয়া কুনুত পড়া ওয়াজিব। দোয়া কুনুত ছাড়া নামাজ হবে না। কারো যদি দোয়া কুনুত ছুটে যায়, আর সেটা সালাম ফেরানোর আগে যে কোনো সময় স্মরণ হয়, তাহলে সে সাহু সিজদা করবে। সাহু সিজদার নিয়ম হল- শেষ বৈঠকে আত্তাহিয়্যাতু পড়ার পর শুধু ডান দিকে সালাম ফেরাবে। এরপর (নামাজের অন্য সিজদার মতোই) দুটি সিজদা করবে। এরপর পুণরায় তাশাহহুদ, দরুদ ও দোয়া মাসুরা পড়ে উভয় দিকে সালাম ফেরাবে। এভাবে করলে তার নামাজ হয়ে যাবে। কেউ যদি একেবারে নামাজ শেষ করে ফেলে, আর পরবর্তীতে তার স্মরণ হয় যে, সে দোয়া কুনুত পড়েনি, তাহলে তাকে ওই বেতের নামাজটি পুণরায় পড়তে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

সাধারনন দুআ এ কূনুত এর বিপরীতে সুরা ইখলাস তিনবার অনেকেই পড়ে(ইজমা ও কিয়াস দ্বারা) হাদিস অনুযায়ী এর কোন বিপরীত সূরা নাই এ দূআ পড়তেই হবে তার কোন নিদিষ্ট নাই

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

বিতর নামাযে দোয়ায়ে কুনুত পড়া ওয়াজিব। এক্ষেত্রে নির্দিষ্ট দোয়া ব্যতীত অন্য যে কোনো দোয়া পড়লেও ওয়াজিব আদায় হয়ে যাবে এবং নামায সহীহ হয়ে যাবে। অবশ্য হাদীসে বর্ণিত দোয়া যেমন ‘আল্লাহুম্মা ইন্না নাসতায়িনুকা’ এটা পড়া সুন্নত। তাই হাদীসে বর্ণিত এ দোয়া কেউ না জানলে দ্রুত শিখে নিবে।

যে কোন দোয়া পড়লে এর দ্বারা কুনুত হয়ে যাবে; এমনকি দোয়া সম্বলিত এক বা একাধিক কুরআনের আয়াত পড়লেও কুনুতের উদ্দেশ্য হাছিল হয়ে যাবে। তবে, হাদিসে যে দোয়া এসেছে সেটা পড়া উত্তম। (ইমাম নববীর ‘আল-আযকার ৫০)

কেউ যদি এক্ষেত্রে কোনো দোয়াই না পড়ে তাহলে পুনরায় নামায আদায় করতে হবে। (আলমুহীতুল বুরহানী ২/২৭০; আলবাহরুর রায়েক ২/৪২; রদ্দুল মুহতার ১/৪৬৮; হাশিয়াতুত তহতাবী আলাদ্দুর ১/২৮০)


সুত্র: quranerjyoti

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ