প্রচুর মাথা ব্যাথার কারণে কোন কাজ করতে পারছি না। ঘুমাতে গেলে ২ ঘন্টার বেশি ঘুম হচ্ছেনা শুধুমাত্র মাথা ব্যাথার কারণে।  কম্পিউটারে কাজ করতে হয় এ জন্য চশমা ব্যাবহার করি। এর সমাধাণ কি কেউ বলবেন?   
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

কম ঘুমালেও মাথা ব্যথা করে।তাই একটু বেশি ঘুমান।একটানা দীর্ঘক্ষণ কম্পিউটার ব্যবহার করবেন না।একটু পর পর এদিক ওদিক তাকাবেন।বেশি চিন্তা করবেন না।বেশি শব্দে গান বাজনা শুনবেননা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মাথাব‍্যথা হলে কপালে পেঁয়াজের রস মালিশ করলে মাথাব‍্যথা সেরে যায়। অথবা কয়েক ফোঁটা রসুনের রস নস‍্যির মতো নাকে টানলে মাথাব‍্যথা সেরে যায়। আপনি আপনার চোখ ও কানকে যদি সুস্থ রাখতে পারেন, তাহলে মাথাব‍্যথা থেকে দূরে থাকতে পারবেন। মোবাইল, টেলিভিশন, ল‍্যাপটপ বা কম্পিউটারের স্ক্রিনের দিকে একটানা তাকিয়ে থাকবেন না। এগুলোর ব‍্যবহার যতটা সম্ভব কমাতে হবে। এগুলোর প্রতি আসক্তি হওয়া যাবে না। মোবাইল, রেডিও, টেলিভিশন, ল‍্যাপটপ, কম্পিউটার ইত‍্যাদির মাধ‍্যমে উচ্চ আওয়াজে গান শোনা যাবে না, ছবি বা ভিডিও দেখা যাবে না। নিয়মিত রাত ১০টা থেকে ভোর ৪টা পর্যন্ত ৬ঘন্টা বিশ্রাম নিতে হবে। রাত জাগা যাবে না। রাত জাগলে চোখের ক্ষতি হয়। রাত জেগে রেডিও শুনলে কানের ক্ষতি হয়। চোখ ও কানের প্রতি অত‍্যাচার করলে মাথাব‍্যথা হয়। জ্বর বা অতিরিক্ত ঠান্ডার কারণেও মাথাব‍্যথা হয়। চোখ ভালো রাখতে নিয়মিত ছোট ছোট মাছ দিয়ে ভাত খাবেন এবং অতিরিক্ত আলোর দিকে কখনো তাকিয়ে থাকবেন না বা স্ক্রিনের আলোর দিকে একটানা তাকিয়ে থাকবেন না। কান ভালো রাখতে উচ্চ আওয়াজে গান শুনবেন না, ছবি বা ভিডিও দেখবেন না। নিয়মিত কুরআন তিলাওয়াত করুন। এতে আপনার চোখ ও কানের প্রতি আল্লাহ রহমত দান করবেন এবং আপনার চোখ, কান ও মস্তিষ্ক আল্লাহ ভালো রাখবেন। ধন‍্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

অাপনাR বয়স,পেসার বেশী কিনা এবং বংশগত ভাবে মাথার ব্যাথা অাছে কিনা জানলে উত্তর টি ঠিক করে দিতে পারতাম। তারপরও উত্তরটি দিবার চেষ্টা করছিঃ--- যেহেতু এখন শীতকাল তাই অামি বলব অাপনার ঠান্ডালাগার কারনে মাথা ব্যাথা হচ্ছে। প্রথমত অাপনাকে মাথায় গরম কিছু পরতে হবে।যেমন মাফলার,টুপি যাতে করে মাথা,কান, ঘাড় ঢাকা থাকে।এতে করে অাপনার হর্ঠাত মাথার ব্যাথা হওয়া থেকে মুক্তি পাবেন।এছাড়া,রাত জাগা কিংবা অতিরিক্ত ফোন ব্যবহার করবেন না। যখন মাথায় ব্যাথা শুরু হবে যা করবেনঃ- বিশেষ করে গরম চা,কফি খাবেন।যদি চা,কফি না থাকে গরম পানি খাবেন।রাতে কোন অবস্থায় ঠান্ডা পানি থাবেন না।এতে করে মাথা ব্যাথা কমে যাবে দ্রুত। ডাক্তার যে উষুধ দিয়েছে তা নিয়মিত খাবেন। অাসা করি যদি এই নিয়ম গুলো যথাযথ মানার চেষ্টা করেন কিছুটা হলেও মাথার ব্যাথা থেকে মুক্তি পাবেন। অামিও অাপনার মতোই মাথা ব্যাথায় অাক্রান্ত বিগত ২বছর যাবত।তবে অামার ব্যাথাটি বংশগত কারনে।অানেক ডাক্তার দেখিয়েছি উপকার পাইনি, শেষে এই বিষয় কটি ভালো করে মেনে এখন সম্পর্ন্ন সুস্থ। সেই অভিজ্ঞাতা থেকে অাপনাকে বিষয় গুলো বললাম।অাশা করি মানার ফলে কিছুটা উপকৃত হবেন......ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

শতকরা ৫ ভাগ মাথা ব্যথা চক্ষুজনিত। অনেকক্ষণ  কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে  মাথা ব্যথা হবেই। 


আর যতটা সম্ভব কম্পিউটার ক্রিন থেকে চোখ সরিয়ে রাখবেন। একটু বাহিরের পরিবেশ উপভোগ করতে পারেন। চোখ ভালো রাখতে সবুজ শাক-সবজি গ্রহন করুন।

আশাকরি সমাধান পেয়েছেন? 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ