কি ঔষুধ খেলে বুদ্ধি বাড়ে ?


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ঔষুধের মাধ্যমে বুদ্ধি বাড়ানোর চেষ্টা করলে সেটা হিতে বিপরীত হওয়ারই সম্ভাবনা রয়েছে। তাছাড়া পার্শ্বপ্রতিক্রিয়া হীন এমন কোনো মেডিসিন নাই যা আপনার বুদ্ধি বাড়িয়ে দিবে। বরং বুদ্ধি বাড়ানোর জন্য কতগুলো এক্টিভিটিজ ফলো করতে হয়। তার মধ্যে মস্তিষ্ক এর সুস্থতা প্রধান বিবেচ্য বিষয়। এরজন্য গবেষকগণ বিভিন্ন খাবার গ্রহণ করার জন্য পরামর্শ দিয়েছেন। যেমন বাদাম। বাদামে এমন কতগুলো উপাদান আছে যা আপনার মস্তিষ্ক কে উর্বর করবে এবং বুদ্ধি ব্রেইন বাড়িয়ে দিতে সহায়ক ভুমিকা পালন করবে। এ ব্যাপারে  এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস। কোন ধরনের খাবারে মস্তিষ্ক সুস্থ থাকে? এ প্রসঙ্গে গবেষকরা জানিয়েছেন মেডিটেরিনিয়ান ডায়েটে যা রয়েছে যেমন প্রচুর ফলমূল, সবজি, অলিভ অয়েল, সীম ও সেরিয়াল দানা মস্তিষ্কে ইতিবাচক ভূমিকা রাখে। এছাড়া এ খাবার দেহের জন্যও ভালো। তিন বছর ধরে যারা মেডিটেরিনিয়ান খাবার গ্রহণ করবেন তাদের মস্তিষ্কের কার্যক্ষমতা অন্যদের তুলনায় বেশি হবে বলে জানিয়েছেন গবেষকরা। সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে প্রচুর ফলমূল, সবজি, অলিভ অয়েল ও সীমের পাশাপাশি ভাত ও মাছও রাখতে হবে খাদ্যতালিকায়। এছাড়া লাল মাংস ও পোল্ট্রি (মুরগি) খাওয়া সীমিত রাখতে হবে বলে মনে করছেন গবেষকরা। বুদ্ধি ব্রেইন বাড়ানোর জন্য যেহেতু গবেষকগণ খাবার এর প্রতি লক্ষ্য দিতে বলেছেন সেহেতু আপ্নারও উচিত হবে নিয়মিত সুষম খাদ্য গ্রহণ করা। মস্তিষ্ক কে সব সময় সুস্থ রাখার চেষ্টা করা। ঔষুধের মাধ্যমে বুদ্ধি ব্রেইন বাড়ানোর অপচেষ্টা না করাই উত্তম।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

না ভাই কোন ঔষুধ খেলে বুদ্ধি বাড়ে না। এমন কোনো ঔষধ নেই। তবে আপনি যদি নিয়মিত পুষ্টিকর খাবার, দুধ ডিম, মধু, কালোজিরা খান তাহলে হয়ত আপনার স্মৃতিশক্তি কিছুটা বৃদ্ধি পাবে। যার ফলে আপনি সঠিক ভাবে ভেবে চিন্তাকরে কাজ করেন তাহলে হয়ত আপনার বুদ্ধি কিছুটা হলেও বৃদ্ধি পাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Ronu

Call

বুদ্ধিমান হওয়ার কোন ঔষধ নেই। তবে আপনি সহায়ক নিম্নোক্ত কিছু কাজ করুন - সবসময় নিজেকে কাজের জন্যে ও সবক্ষেত্রে তৈরি রাখুন। - মাথা ঠান্ডা রাখুন এবং নিজের নিত্যপ্রয়োজনীয় কাজ নিয়মিত করুন। - যেকোন কাজ সফলভাবে করুন ও নিজের বাস্তবিক কাজ ঠিকমত করুন। - নিজে আগে যে ভুল করেছেন সেগুলো শুধরে নিন ও জীবনে সব কাজের পূর্বে ভেবে নিন তবে এই নিয়ে দুঃশ্চিতা করবেন না। - সামাজিক অনুষ্টানে অংশগ্রহণ করুন এবং সকলের সাথে মিলেমিশে থাকুন। - অসৎ সঙ্গ ত্যাগ করুন এবং জীবনে ঝুঁকিপূর্ণ কাজ সাবধানতার সাথে কাজ করুন ও সাফল্য ভিত্তিন চলচ্চিত্র ও গেম, আইকিউ, মহা পুরুষের জীবনে ও বিভিন্ন যুক্তিপূর্ণ বই গুলো পড়তে পারেন। - মস্তিষ্ক বিকাশে সহায়ক ও সুষম খাবার গ্রহণ করুন এতে আপনার মস্তিষ্ক কে উর্বর করবে ভুমিকা পালন করবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনি যদি আপনার সরণ শক্তি বাড়াতে চান তাহলে লবন জাতীও খাবার খান তাহলে ইনশা আল্লাহ আপনার উপকার হবে

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ