user-avatar

Md Jillur Rahman

◯ Jilanirand1

এরজন্য কিছু ব্যাসিক রুলস আছে সেগুলো জেনে নিবেন ভাল ভাবে। ব্যাসিক রুলস গুলো জানার জন্য ভাল একটা গ্রামার ফলো করুন। এই পার্টে এক্সপার্ট হতে হলে আসলে অনেক কিছুই জান্তে হবে। কারণ এখানে নিজস্ব ভোকাবুলারি দিয়ে গ্যাপ ফিলাপ করতে হবে। তাছাড়া গ্রামাটিক প্যাটার্ণ গুলো আয়ত্বে থাকতে হবে। এক কথায়, ভকাবুলারি একটু বেশি বেশি পড়ুন। প্র‍্যাক্টিস করুন বেশি বেশি। গ্রামারের ভিত্তি টা একটু মজবুত করুন। আর হ্যা, প্র‍্যাক্টিস করার সময় বাংলা সহ পড়ে নিবেন, তাহলে মনে থাকব্এএ বেশি।
বিভিন্ন কলেজে বিভিন্ন রুটিন। স্বভাবত প্রত্যেকদিনই ক্লাস হব। তবে প্রত্যেকদিন সব বিষয়ের ক্লাস হবে না।
আজকে কোনো সরকারি ছুটি নাই। সো, কলেজ বন্ধ থাকার কোনো কারণ নাই।
একান্ত প্রয়োজন ছাড়া কোনো প্রশ্ন উত্তরের ফন্ট কালার করা যাবে না। অহেতুকভাবে কালার করলে এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

আপনার কথা থেকে যা বোঝা যাচ্ছে তা হল আপনি ফ্রিতে ছবিসহ ফেসবুক ইউজ করতে চাচ্ছেন বাংলালিংক এ। এটাই যদি হয় তাহলে আপ্নার উত্তর--->


আসলে যেকোনো অপারেটর এর সিম দিয়েই ফেসবুক ইউজ করেন না কেন, ছবি দেখতে হলে ডাটা চার্জ হবে। 
তবে বাংলালিংক এ একটু এক্সট্রা এডভান্টেজ আছে। প্রতিদিন সকাল ৬-১০ টা পর্যন্ত ফ্রি ফেসবুক চালাতে পারবেন, কোনো ডাটা লাগবে না। এই অফারটি চালু করতে  ডায়াল করুন *৫০০০*১১১#। আবার বাংলালিংক এপ্স দিয়ে প্রতিদিন ২৫ এম্বি পাওয়া যায়। এরজন্য প্রতিদিন এপ্স এ গিয়ে লগ ইন করুন।

আবার প্রতিদিন ২০ এম্বি পাবেন, এরজন্য ডায়াল করুন *৫০০০*৩৩#।
অপশনাল সাব্জেক্টে ফেইল হলে কোনো প্রব্লেম হওয়ার কথা না।  যদিও বোর্ড থেকে নীতিমালা রয়েছে, এরপরেও শিক্ষকরাই এটাকে বেশির ভাগ সময় হ্যান্ডল করে। তাই হতাশ হবেন না, ভাল করে পড়ুন। একান্তপক্ষে যদি আপনার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয় তাহলে শেষমেশ একটু অনুরোধ করে দেখবেন। একটা রিএকশন যখন নিয়ে নিবে তখন এতটুকু করা ছাড়া আর উপায় থাকে না।   গ্রেইস করলে পরীক্ষা দেওয়ার চান্স টা পেয়েই যেতে পারেন। আপনার জন্য শুভ কামনা রইল।
বিজ্ঞপ্তি আপনি অবশ্যই পাবেন। আপনার ইউজার নাম এর পাশে দেখবেন হলুদ বর্ণের একটা সংখ্যা আছে। ওটাই বিজ্ঞপ্তি এর অপশন। সেখানে টাচ করলেই বিজ্ঞপ্তি টা দেখতে পারবেন। বিঃদ্রঃ মাঝে মাঝে মন্তব্য এর বিজ্ঞপ্তি আসে না। এরজন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।  তাই মাঝে মাঝে "আমার পরিবর্ধনসমুহ" অপশনে ক্লিক করে চেক করুন। বিজ্ঞপ্তি আসেনি এমন বিজ্ঞপ্তি গুলো আপনি সেখানেই দেখতে পারবেন।
উল্লেখিত প্রশ্নে একটা সঠিক উত্তর দেওয়াই আছে। তাই সেখানে আর একই ধরণের উত্তর গ্রহণযোগ্য নয়। শুধু একটু বেশি, ঘুরিয়ে পেঁচিয়ে লিখলেই যে উত্তরটা আলাদা হবে তা কিন্তু না।  সুতরাং, সাবিরুল ভাই যা করেছেন ঠিকই করেছেন।
বিস্ময়ে যারা ইমেইল ভেরিফাইই করেন নি তারা শুধু মন্তব্য এবং ওয়াল পোস্ট করতে পারবে না। বাকি সব কিছুই করতে পারবে। প্রত্যেক সদস্য এর জন্য ইমেইল ভেরিফাই করাটা অতিব জরুরি। এখন আপনি আলাদা একটা ইমেইল আইডি রেজিঃ করে সেটা বিস্ময়ে ভেরিফাই করুন। 
আপনি অন্য কোনো প্রফেশনাল এক্সপার্ট এর সহায়তা নিন। বিস্ময়ে সেরকম কোনো সার্ভিস দেওয়া হয় না।
অন্য কারো উত্তর আপনি সর্বোত্তম সিলেক্ট করলে আপনার কাছে কোনো বিজ্ঞপ্তি আসবে না, আবার অন্যের উত্তরে আপনি ভোট দিলেও আপনার কাছে কোনো বিজ্ঞপ্তি আসবে না। উল্লেখ্য যে, সাধারণত যার উত্তর সর্বোত্তম সিলেক্ট করা হয় এবং যার উত্তরে ভোট দেয়া হয় শুধু তাঁর কাছেই বিজ্ঞপ্তি যাবে।
এরকম না করাই ভাল হবে। কারণ এরকম করলে রীতিমত একটা বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি হবে। ধরেন, আপনাকে এরকম কার্যক্রম করার পার্মিশন দেওয়া হল। এই পারমিশন শুধু আপনার কাছেই সীমাবদ্ধ থাকবে না, সবার জন্যই এলাও হয়ে যাবে। তাছাড়া আইকিউ/ধাঁধা জাতীয় প্রশ্নের উত্তরগুলো একটু চিন্তাভাবনা করে দিতে হয়। যার কারণে যারা এই প্রশ্নের উত্তর দিতে আসে তারা অনেক কিছুই ভাবেন। ফলে ওনাদের চিন্তা শক্তি, সৃজনশক্তি অনেক গুণে বেড়ে যাবে।  যা সবার জন্যই পজিটিভ পজিশন। সুতরাং, আপনার যেহেতু উত্তরটা জানাই আছে তাই আপনার নিজে সেখানে উত্তরটা দেয়ার কোনো প্রয়োজন আছে বলে মনে হয় না, এই জাতীয় প্রশ্নে নিজের উত্তর নিজে না দিয়ে বরং অন্যকে ভাবার সুযোগ করে দিন। ধন্যবাদ।

UN এর তথ্যমতে ভারতের বর্তমান জনসংখ্যা হল 1,366,417,754। 


Indian online এর মতে 1,350,504,311 (1.35 billion)। 
হুম যাবে। সর্বনিম্ন ১ টা, আর সর্বোচ্চ ৫ টা কলেজে চয়েজ দেয়া যাবে।
ইউনিয়ন পরিষদে গেলে ওনারা প্রত্যয়ন পত্র দিতে বাধ্য।  এই অধিকার টা সবারই রয়েছে। কথার মাধ্যমে ওনাদেরকে বাধ্য করার কোনো দরকার নাই। সেখানে গিয়ে শুধু বলবেন যে একটা প্রত্যয়ন পত্রর লাগবে, ব্যাস!!! দিয়ে দিবে।
ভর্তি যখন হয়ে গেছেন,  তাই এখন আর রিলিজ স্লিপে আবেদনের সুযোগ নাই। সো, আপনাকে ওই সাব্জেক্ট ই পড়তে হবে।

দুঃখিত, ৩ জি সিমে ৪ জি এম্বি প্যাক ইউজ করতে পারেন না। ৩ জি এম্বি প্যাক ইউজ করার জন্য আপ্নার ফোন ও সিম উভয়েই ৪ জি সাপোর্টেড হতে হবে। 


আপনার ফোন টা যদি ৪ জি সাপোর্টেড হয় তাহলে আপ্নার ৩জি সিমটিকে ৪ জি তে রিপ্লেস করুন, ব্যাস!!

আপনার লিঙ্কে দেওয়া সমস্যাটি সমাধান করা হয়েছে।


আপনার দ্বিতীয় অভিযোগ---->"কয়েকটি এরকম উত্তরে সতর্ক করেছিলাম,কোনো এক জ্ঞানী ব্যক্তি সেই সতর্ক বার্তা গুলো তুলে দিয়েছে !"।  

প্রথমে বলে রাখি, রেগে গেলেন তো হেরে গেলেন। কোনো সমস্যা সমাধান করতে গিয়ে রেগে গেলে হবে না। মাথা ঠান্ডা রেখে কথাবার্তা বলতে হবে, সুন্দরভাবে সমস্যা/অভিযোগ উপস্থাপন করতে হবে। মোটেই অপমানজনক /আপত্তিকর কোনো কথা ইউজ করা উচিত না।

আসলে আপনি যে প্রশ্ন/উত্তর এ সতর্ক করেছেন সেটা যে ১০০% ভুল প্রশ্ন/উত্তর তা কিন্তু না। এখানে আপনার সতর্ক করাটাও ভুল হতে পারে।  কোনো প্রশ্ন/উত্তর এ সতর্ক আসলে সেটা বিস্ময় প্যানেল যাচাই করে ব্যবস্থা নেয়।  হয়ত মাঝে মাঝে আমাদের ডিসিশন আপনাদের কাছে অস্বাভাবিক মনে হয়, এর কারণ হল কোনো কারণ বশত হয়ত বিবেচনা করতে একটু মিস্টেক বা হয়ত কোনো স্প্যাশাল বিবেচনা যা আপনার বুঝে আসে না। আশা করি সতর্ক এর ব্যাপারে বুঝেছেন!!!!



The ghost story হল singular noun আর the ghost stories হল plural noun. ।  subject plural হলে ট্যাগ করার সময় সাব্জেক্টওও plural হবে। মুলত এই কারণেই সেখানে they ইউজ হয়েছে। 

প্রথমে একটা কথা বলি, নিজের প্রতি সব সময় কনফিডেন্স রাখবেন। চেষ্টা করবেন সর্বোচ্চ। 



আপনার হয়ত সিলেবাস এখনো অনেক বাকি তাই শুধু পাস করার জন্য ভাবতেছেন। আসলে আপনি যদি এখন থেকেই পড়াশুনা করেন তাহলে আমি বলব আপ্নার হাতে এখনো যথেষ্ট সময় আছে। এই সময়ের মধ্যে আপনি অনেক কিছুই পড়ার সুযোগ পাবেন।  তাই এখন থেকে পড়া শুরু করুন। আশা করি সিলেবাস শেষ হয়ে যাবে। 


তাছাড়া বেছে বেছে শুধু পাস করার জন্য পড়লেই যে সেই প্রস্তুতি দিয়ে পাস করা যাবে তা কিন্তু না। এমনো হতে পারে যেগুলো আপনি পড়েছেন এক্সামে সেগুলো আসেনি। তখন কিন্তু আপনি ঝামেলায় পড়বেন। তাই এরকমভাবে বাছাই করে না পড়ে পুরো আইটেম পড়ুন। সমস্যা থাকলে কোনো বড় ভাই-বোন বা কোনো অভিজ্ঞ টিচার এরর সহায়তা নিন। ভাল কোনো গ্রামার ফলো করুন, চুড়ান্ত মডেল টেস্ট পেপারের কিছু মডেল সলভ করুন। আশা করি এই প্রচেষ্টা আপনাকে সফলতার দ্বারে পৌছায় দিবে ইনশাআল্লাহ।


বিঃদ্রঃ অফ টপিকে সাজেশন দেয়ার জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত। তবে সাজেশন টা ফলো করলে আশা করি আপনার কাজে লাগবে।

ধন্যবাদ।

এই টাইপের প্রশ্ন একদম অপ্রয়োজনীয়।  মুলত একারণেই আপনার প্রশ্নটি লুকানো হয়েছে।

কারো এলার্জি হয়েছে কিনা তা নিজে নিজে বলা যাবে না। এরজন্য অবশ্যই ডাক্তারকে দেখাতে হবে। কিন্তু প্রশ্নকর্তা এখানে নিজে নিজে ডাক্তারের ভুমিকা পালন করলেন এবং ওনার সমস্যাটিকে এলার্জি হিসেবে চিহ্নিত করলেন। এইভাবে নিজে নিজে রোগ চিহ্নিত করাটা ওনার জন্য অনেক বিপদজনক।  এরপর আবার যদি ওই রোগের জন্য সরাসরি কোনো ঔষুধ সাজেস্ট করা হয় তা ওনার জন্য আরো বিপদজনক। তাই ঔষুধ্ এর ব্যাপারে রাখি ম্যাডাম আপনাকে যা বলছে ওনি ঠিক বলছে এবং আপনি ওনার উত্তরটি দেখতে পারেন। ওনি আপনার সাথে এরকম অশ্লীল ভাষায় কথা বলেছে কেন জানিনা, যদি আসলে ওনি এরকম ভাবে কথা বলেছেন তাহলে আমরা আন্তরিক ভাবে দুঃখিত। ওনার সাথে দ্রুত এ ব্যাপারে কথা বলা হবে।
উত্তর কিভাবে করবেনঃ উত্তরর করার জন্য প্রথমে প্রশ্নটিতে প্রবেশ করে "উত্তর দিন" অপশনে ক্লিক করে ডায়ালক বক্সে উত্তর লিখুন। তারপর " উত্তর যোগ করুন" অপশনে ক্লিক করে উত্তর দিয়ে দিন। উত্তর করার জন্য কিছু নিয়ম মেনে উত্তর করতে হবে। তা না হলে লুকায়িত করা হবে বা অনুমোদন দেওয়া হবে না।  উত্তর করার আগে ভেবে দেখুন, আপনি সেই উত্তরটা পুর্ণাঙ্গভাবে জানেন কি না!! যদি জেনে থাকেন তাহলে উত্তর দিন, আর না জেনে থাকলে অনুমাননির্ভর উত্তর করবেন না। আপনি যখন উত্তর করবেন তখন দেখে নিন আগে থেকেই কোনো সঠিক উত্তর করা আছে কি না। যদি সঠিক উত্তর করা থাকে তাহলে আর উত্তর করার প্রয়োজন নেই। যে সমস্ত উত্তরে তথ্যসূত্র আবশ্যক, সেই সমস্ত উত্তরে অবশ্যই তথ্যসুত্র এ‌্যাড করে দিবেন। এতে উত্তরের মান ঠিক থাকবে। উত্তরটা গ্রহণযোগ্য হবে। উত্তরে কোনো প্রকার ভুল, বানানগত ত্রুটি রাখা যাবে না। তা না হলে সেটা অনুমোদন দেওয়া হবে না।   পুরাতন প্রশ্নে উত্তর করার সময় সতর্ক হবেন। একমাত্র সঠিক উত্তর দেওয়া না থাকলে তবেই উত্তর করবেন। অনেকে প্রশ্নটা ক্লিয়ার করতে আহ্বান করে উত্তরের মাধ্যমে। আসলে এটা ঠিক নয়। প্রশ্ন সম্পর্কে কোনো প্রকার অস্পষ্টতা থাকলে মন্তব্যে জানাবেন।
আপনার দেওয়া উত্তরে কেউ সতর্ক করলে সেটার জন্য আপনার কাছে কোনো বিজ্ঞপ্তি যাবে না।  আপনার কোনো উত্তরে কেউ মন্তব্য করলে সেটার জন্য আপনার কাছে অবশ্যই বিজ্ঞপ্তি যাবে। তবে হ্যা, কিছু ট্যাক্নিক্যাল ত্রুটির জন্য মাঝে মাঝে মন্তব্য এর বিজ্ঞপ্তি আসেনা, এরজন্য আপনি "আমার পরিবর্ধন সমুহ" অপশন টি ক্লিক করে মাঝে মাঝে চেক করবেন। সেখানে বিজ্ঞপ্তি গুলো পাওয়া যাবে।
ইমেইল যাচাইকরণ লিঙ্ক টি পাঠাও পর্যন্ত আপনি ঠিক ভাবে এসেছিলেন, এরপর আপনাকে সরাসরি আপনার ইমেইল আইডি লগ ইন করতে হবে যেটা আপনি বিস্ময়ে এড করেছিলেন। অবশ্যই ইমেইল আইডি টা সঠিক হতে হবে এবং এমন এক ইমেইল আইডি এড করতে হবে যা যেটা থেকে আপনি এক্সেস নিতে পারেন। আপনার ইমেইল আইডি টা ওপেন করে ইনবক্স/স্প্যাম অপশনে খেয়াল করবেন, সেখানে বিস্ময় থেকে একটা মেসেজ আসবে, সেই মেসেজে একটা কনফার্মেশন লিঙ্ক পাবেন। সেই লিঙ্কে ক্লিক করলেই আপনার বিস্ময় আইডি ভেরিফাই হয়ে যাবে। কোথাও কোনো কোড দিতে হবে না। এরপরেও যদি কোনো প্রব্লেম হয় তাহলে যে কোনো বিশেষজ্ঞ/সমন্বয়ক বা আমাকেও জানাতে পারেন(ব্যক্তিগত মেসেজে)।
এটা একটা বিস্ময়ের সুবিধা। এর মাধ্যমে আপনি কোনো উত্তরকে সর্বোত্তম সিলেক্ট করতে পারবেন। সাধারণত যে সমস্ত প্রশ্নে একাধিক উত্তর আসে, ওই সমস্ত উত্তরের মধ্যে সবচেয়ে মানসম্মত যে উত্তরটা সেই উত্তরটিকে সর্বোত্তম সিলেক্ট করা হয়। সর্বোত্তম সিলেক্ট করলে যে কেউ বুঝতে পারবে যে সিলেক্টেড উত্তরটি সবচেয়ে মানসম্মত। কোনো উত্তরকে সর্বোত্তম/নির্বাচন করার জন্য উত্তরের পাশে যে টিক মার্ক টি দেখা যায় ওটাতে ক্লিক করতে হবে। যেহেতু আপনি কেবল মাত্র এই সুবিধাটি পেলেন তাই আপনাকে সর্বোত্তম সিলেক্ট করার ব্যাপারে অনেক সতর্কক হতে হবে। কোনো ভুল, মানহীন উত্তর যাতে সর্বোত্তম সিলেক্ট না করেন। সিলেক্ট করার আগে ভেবে নিবেন যেই উত্তরটা সিলেক্ট করতে যাচ্ছেন সেটা তুলনামূলক ভাবে সর্বোচ্চ মানসম্মত কিনা।
যেকোনো প্রশ্নের বিভাগ পরিবর্তন করার সুবিধা সাধারণ সদস্যদের জন্য উম্মুক্ত নয়। বিভাগ পরিবর্তনেত জন্য বিশেষ সদস্য হতে হবে।মুলত আপনি বিশেষ সদস্য নয় তাই উক্ত এলার্ট আসে।