Call

আপনি একটি ধারুন প্রশ্ন করেছেন। আমি আমার যথাসাধ্য চেষ্টা করবো  আপনাকে সুন্দর ভাবে বোঝানোর। তাঁর আগে বলে রাখি আমি কোন মাদ্রাসাতে পড়ি নাই। এবং উত্তর টা হাদিস এর আলোকে ও দিতে পারবো না।


আপনার প্রশ্নের উত্তরঃ

আপনি বলেছেন আল্লাহ্‌ আমাদের পরীক্ষা নেন কিন্ত সেই পরীক্ষাতে বানাতে আমাদের ক্লাস নেনে না কেন।

উত্তরঃ আমরা যখন কোন ক্লাস এর পরীক্ষা দিয় তাঁর আগে সেই ক্লাস বা শ্রেণীর বই গুলা খুব ভালো ভাবে পড়ি যাতে করে পরীক্ষাতে ভালো করতে পারি। এবং সেই ক্লাস গুলাও ভালো ও মনযোগী হয়ে করি যাতে কোম সমস্যা হলে বুঝতে পারি।


আপনি জানেন আল্লাহ্‌ আমাদের জন্য একটি কিতাব নাজিল করেছেন যা আমাদের ক্লাস এর বই। এ বই আপনাকে ভালো ভাবে বুঝে পড়তে হবে বুঝে ভালো ভাবে পড়তে পারলে পরীক্ষাতে আসা সব প্রশ্ন সমাধান করতে পারবেন। আমাদের ক্লাস গুলা হলঃ ওয়াজ মহাফিল,চিল্লা,মজসিদে বৈঠক ইত্যাদি।  যার মাধ্যমে আমাদের উপর নাজিল  কৃত বই সম্পর্কে ভালো ধারণা নিয়ে পরীক্ষাতে ভালো করতে পারি।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

দুনিয়ায় যদি পরীক্ষা হয় তাহলে আল্লাহ কি আমাদের ক্লাস নিতে পারেন না? উত্তরঃ এখানে একটা কথা বলি- স্কুল যেমন শিক্ষাকেন্দ্র, আবার স্কুলই তেমনি পরীক্ষাকেন্দ্র। দুনিয়া শিক্ষা ও পরীক্ষা কেন্দ্র। এখানে সিলেবাস হিসেবে কুরআন ও রাসুলের সুন্নাত দিয়েছেন। শিক্ষক হিসেবে নবী, সাহাবি ও আলেমদের পাঠিয়ে দিয়েছেন। তাই তো তারা আমাদের শিক্ষক হিসেবে কুরআন সুন্নাহ থেকে সৎ কাজের আদেশ ও অসৎ কাজের নিষেধ করছেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আল্লাহ তাআলা বলেনঃ আর আমি তোমাদের কে অবশ্যই পরীক্ষা করব কিছু ভয়, ক্ষুধা এবং ধন-সম্পদ, জীবন ও ফসলের ক্ষয়ক্ষতি দ্বারা। আর আপনি সুসংবাদ দিন ধৈর্যশীলদের কে। (বাকারাঃ ১৫৫) সুতরাং পরীক্ষায় সমগ্র উম্মত সমষ্টিগতভাবে উত্তীর্ণ হলে পরে সমষ্টিগতভাবেই পুরস্কার দেয়া হবে, এছাড়াও সবর-এর পরীক্ষায় ব্যক্তিগত পর্যায়ে যারা যতটুকু উত্তীর্ণ হবেন, তাদের ততটুকু বিশেষ মর্যাদাও প্রদান করা হবে। আল্লাহ তাআলা আমাদের ভাল কাজের আদেশ করেছেন এবং মন্দ কাজ হতে বিরত থাকতে বলেছেন বটে কিন্তু তা আমাদের সরাসরি বলেননি। তিনি নবী রাসুলদের মাধ্যমে তা আমাদের জানিয়েছন। তারাই হলেন আমাদের শিক্ষক। তাদের কথা কাজ অনুসরণ করাই হচ্ছে আমাদের ক্লাস। এজন্য আল্লাহ তাআলা শুধু আমাদের পরীক্ষা নেন কিন্তু সেই পরীক্ষার জন্য যোগ্য বানাতে আমাদের ক্লাস নেন না। আল্লাহ তাআলা পুর্বেই নবী রাসুলদের মাধ্যমে সেই সবকের কথা আমাদের জানিয়েছন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আল্লাহ্‌ পাক আমাদের পরিক্ষা নেন। প্রতিটি ক্লাসে আমাদের পরিক্ষা নেওয়ার আগে স্কুলে যেমন ক্লাস হয় দুনিয়াতেও হয়। ৫ ওয়াক্ত নামায এটি দিনে ৫ বার হাজিরা দেওয়া। আমরা কিভাবে পাশ করবো তার বিশেষ ক্লাস হলো রোজা। সলভ ক্লাস হলো ওয়াজ মাহফিল, চিল্লা,তাবলীগ। এক্সট্রা ক্লাস হলো শবে বরাত, শবে কদর।সাপ্তাহিক পরিক্ষা হলো জুম্মা নামায।  আমাদের বই পবিত্র কোরআন,শিক্ষক প্রিয় নবী এবং পরিক্ষক আল্লাহ নিজে। আমাদের ফাইনাল পরিক্ষা হাশরের ময়দান। ভালো পড়াশোনা করলে এবং ক্লাসের নিয়ম মানলে শিক্ষরা ভালোবাসে, পরিক্ষায় সহযোগিতা করে হাশরের ময়দানে একই হবে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ