আমার আব্বুর আ‌গের Nid  কার্ড আ‌ছে , কিছু‌দিন আ‌গে  গ্র‌া‌মে , স্মাট কার্ড বিতরণ কর‌ছে , অ‌নে‌কে Nid কার্ড জমা দি‌য়ে স্মাট কার্ড  এ‌নে‌ছে , কিন্তু আমার আব্বু  আ‌নে নি , মা‌নে ওই দিন যে‌তে পা‌রে নি । এখন আমার কথা হল  এখন  স্মাট কার্ড কি ভা‌বে পা‌বো বা আন‌বো । প্লিজ কা‌রো জানা থাক‌লে ব‌লেন । অ‌নেক উপকার হ‌বে । 
শেয়ার করুন বন্ধুর সাথে
Emamulsq

Call

আপনার বাবা যে এলাকায় ভোটার সেই এলাকার নির্বাচন অফিসে যেতে হবে । তার পর আপনার বাবার আইরিশ ও ফিঙ্গার প্রিন্ট নিবে । এবং বলে দিবে তারা কবে আপনার বাবাকে স্মার্ট কার্ড দিবে। তবে আমার মনে হয় জাতীয় নির্বাচন কারণে এখন দেওয়া বন্ধ আছে!

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

স্মার্ট কার্ড, বাংলাদেশ এর নাগরিক এর জন্য একটি ডিজিটাল পরিচয় প্ত্র। অবশেষে, সোমবার থেকে শুরু হল বহু প্রতিক্ষিত ডিজিটাল পরিচয় প্ত্র স্মার্ট কার্ড ২০১৬ এর স্মার্ট কার্ড বিতরন । ঢাকার উত্তরা ও রমনা থানা, এবং কুড়িগ্রামের বিলুপ্তপ্রায় ছিটমহল দাশিয়ারছাড়াতে প্রাথমিক ভাবে স্মার্ট কার্ড বিতরন শুরু হবে। আজকে আমরা স্মার্ট কার্ড কি , স্মার্ট কার্ড বিতরন কবে হবে কিম্বা, স্মার্ট কার্ড কবে পাবো এবং সর্বোপরি স্মার্ট কার্ডের সুবিধা নিয়ে আলোচনা করব। source:http://techzoom.tv/ স্মার্ট কার্ড কি? স্মার্ট কার্ড ২০১৬ হবে ১০ ডিজিটের স্মার্ট কার্ডে ২৫ টি নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে। ২২ ধরনের নাগরিক সুবিধা বা সেবা পাওয়া যাবে। বাংলাদেশ এর নাগরিক এর জন্য একটি ডিজিটাল পরিচয় প্ত্র। স্মার্ট কার্ড ২০১৬ যা যা দেখা যাবে– 01ব্যাক্তির নাম (বাংলা-ইংরেজি উভয় ভাষায়), পিতা-মাতার নাম, জন্মতারিখ ও জাতীয় পরিচয় নিবন্ধন নম্বর। 02কার্ডের পেছনে ব্যাক্তি যে এলাকা থেকে ভোট দিচ্ছেন তার ঠিকানা, রক্তের গ্রুপ ও জন্মস্থান্ উল্লেখ করা থাকবে। 03স্মার্ট কার্ডের চিপ (তথ্যভান্ডার) এ থাকবে ৩২ ধরনের তথ্য, যা মেশিনে পাঠযোগ্য। 04এবারের স্মার্ট কার্ডের সাথে পূর্বের কগজ দ্বারা ল্যামিনেট করা কার্ডের বেশ পার্থক্য রয়েছে। এবারের কার্ডটি প্লাস্টিকের (পলিমার) তৈরি, তাই এটি হবে মজবুত ও দীর্ঘস্থায়ী। 05কার্ডটির মেয়াদ করা হয়েছে ১০ বছর পর্যন্ত। 06নারীদের ক্ষেত্রে পূর্বের কার্ডে স্বামীর নাম ছিল, পিতার নাম ছিল না। অপর দিকে পুরুষদের ক্ষেত্রে কার্ডে স্ত্রীর নাম ছিল না, যা বৈষম্য মূলক বলা হচ্ছিল। এবার নারীদের স্মার্ট কার্ডে স্বামীর নামের পরিবর্তে থাকছে পিতার নাম। 07কার্ডের চিপ-এ ব্যাক্তির পেশা, স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা, বয়স, বৈবাহিক অবস্থা, জন্মনিবন্ধন নম্বর, শিক্ষাগত যোগ্যতা, সনাক্তকরণ চিহ্ন, ধর্ম, পাসপোর্ট নম্বর, আয়কর সনদ নম্বর, ড্রাইভিং লাইসেন্স নম্বর, লিঙ্গ, শিক্ষাগত যোগ্যতা, টেলিফোন ও মোবাইল নম্বর, মা-বাবা ও স্বামী বা স্ত্রীর মৃতুসংক্রান্ত তথ্য, প্রতিবন্ধি বা অসমর্থতার তথ্য রয়েছে। 08স্মার্ট কার্ডের কভারে রয়েছে, জাতীয় ফুল, জাতীয় পাখি, জাতীয় স্মৃতিসৌধ ও চা-পাতা, মুক্তিযুদ্ধকালীন ও বর্তমান জাতীয় পতাকা, জাতীয় সংগীত ইত্যাদি। 09দেশের ৯ কোটি ভোটার কে স্মার্ট কার্ড বিতরণের এই প্রকল্প গ্রহন করা হয় ২০১১ সালে, এজন্য বিশ্বব্যাংক থেকে ঋন নিয়ে ৮০০ কোটি টাকা ব্যায় করা হয়েছে। 10স্মার্ট জাতীয় পরিচয়পত্রের একটি নমুনা

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

স্থানীয় জেলা/উপজেলা নির্বাচন কার্যালয়ে যোগাযোগ করতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ