শেয়ার করুন বন্ধুর সাথে

সাধারণত শরীরে অসুস্থতা দেখা দিলে খাওয়ার রুচি কমে যায়।অসুখ সেরে যাওয়ার পর ধীরে ধীরে ঠিক হয়ে যায় এ ধরনের সমস্যা। যদি হারিয়ে যাওয়া রুচি দ্রুত ফিরে না আসে তবে সেটা দুশ্চিন্তার বিষয়। অরুচির পাশাপাশি অন্যান্য উপসর্গ থাকলে ডাক্তারের পরামর্শ নিন দ্রুত। তবে প্রাকৃতিক উপায়ে রুচি বাড়াতে খেতে পারেন কিছু ভেষজ খাবার। জেনে নিন কোন কোন খাবার খেলে রুচি বাড়বে- আমলকী, পুদিনা,এলাচ, আদা,নিম পাতা, গুলমরিচের গুড়া ইত্যাদি। আরও অনেক রুচি সম্বন্ধে টিপস দেখুন এই ঠিকানায়→https://m.bdnews24.com/bn/detail/lifestyle/1344801?

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

দুধ চা ও কফি খাওয়ার অভ্যাস থাকলে ছেড়ে দিন।সময়মত খাবার খাবেন রুটিন করে।চানাচুর খেতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ভিটামিন খেলে রুচি বাড়ে । যেমনঃ B 50 Forte. তবে ডাক্তারের পরামর্শ ব্যতীত কোন ঔষধ সেবন করবেন না ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

সজনে পাতার রয়েছে অনেক গুণ। এটির পাতা শাক হিসেবে এবং ভর্তা বানিয়ে খাওয়া যায়। সজনে পাতা মুখের রুচি বাড়ায়। শ্বাসকষ্ট সারাতে ও হেঁচকি ওঠা বন্ধে এ পাতার জুড়ি নেই। আমড়া সারা বছরই পাওয়া যায়। সুস্বাদু, অম্ল-কষ স্বাদযুক্ত এবং স্বাস্হ্যকর ফলটি মুখের রুচি বাড়ায়। আমড়া খেলে অরুচিভাব দূর এবং ক্ষুধা বৃদ্ধি করে। প্রায় দু’ হাজার বছর থেকে চীনা ভেষজবিদরা পাকস্থলীর বিভিন্ন সমস্যায় আদা ব্যবহার করছেন৷ মহাভারতে ও আয়ুর্বেদে আদার ভেষজ গুণের উল্লেখ রয়েছে। রুচি বাড়ানোর পাশাপাশি পেটের ব্যথা, গ্যাস কমাতে সাহায্য করে আদা। প্রতিদিন এক টুকরো কাঁচাআদা চিবিয়ে খেলে রুচি বাড়ে। মুখের রুচি বাড়াতে কয়েকটি তাজা পুদিনা পাতা পানিতে সেদ্ধ করে এক চিমটি এলাচ গুঁড়ো এবং এর সঙ্গে সামান্য চিনি মেশান। এবার পানিটুকু ছেঁকে পান করুন। ধনেপাতা রুচি বাড়ায়। এছাড়া কোলেস্টরেল ও ট্রাইগ্লিসারাইডের মাত্রাও কমে৷ ধনেপাতায় ম্যাগনেশিয়াম, ভিটামিন ‘সি’, আয়রন ও আরও বেশ কয়েকটি ভিটামিন থাকে। ক্ষুধাবোধ বাড়াতে এক টেবিল চামচ গুড় ও এক চিমটি গোলমরিচ গুঁড়ো মিশিয়ে খান। চা এবং অন্যান্য খাবারে এলাচের ব্যবহার রুচি বাড়াবে। গ্লাসের অর্ধেক আমলকীর রস নিয়ে এর সঙ্গে এক চা চামচ মধু ও ১/৪ গ্লাস লেবুর মিশিয়ে নিয়মিত পান করুন। ক্ষুধা বাড়বে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call

মুখে মোটেও রুচি নেই, কিছুই খেতে ইচ্ছে করে না। কী খেলে রুচি বাড়বে? এমন প্রশ্ন অনেকের। নানা কারণে অরুচি হয় আমাদের। গ্যাসের সমস্যা, কোষ্ঠকাঠিন্য, যকৃৎ বা কিডনি রোগ, জ্বরের বা সংক্রমণের পর, নানা ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায়, এমনকি মানসিক চাপ বা বিষণ্নতার কারণেও রুচি কমে যায়। গর্ভাবস্থায় ও বাড়ন্ত শিশুদের খাবারে অনীহা দেখা যায়। খাবারে রুচি বাড়ানোর জন্য কিছু কৌশল: • খাওয়ার শুরুতে বা মাঝখানে পানি পান করবেন না। • খাবারের স্বাদ, রং, গন্ধ মানুষের রুচিকে প্রভাবিত করে। তাই খাবার আকর্ষণীয় করে পরিবেশন করুন। • প্রতিদিন কিছু হালকা ব্যায়াম করুন বা হাঁটুন। বিপাকক্রিয়া বাড়বে ও খিদেও বাড়বে। কোষ্ঠকাঠিন্য দূর করতে বেশি করে আঁশযুক্ত খাবার খান। • রোগবালাই, জ্বর সংক্রমণের পর কিছুদিন অরুচি থাকে। এ সময় পুষ্টিকর খাবার বেছে নিন। স্যুপ, ফলমূল, ফলের রস, মিল্কশেক, আমিষ ইত্যাদি খান। • গ্যাসের সমস্যা না থাকলে খাবারে রুচি বাড়াতে নানা ধরনের মসলা যোগ করা যায়। যেমন: গোলমরিচ, এলাচি, আদা, রসুন, ভিনেগার, লেবুর রস, নানা পদের আচার দিয়ে খাবার খেতে পারেন। এগুলো রুচিবর্ধক। কিন্তু গ্যাসের সমস্যা হলে একটু কম মসলা দিয়ে সহজপাচ্য খাবার খান। • ফাস্টফুড, কোমল পানীয়, চিপস জাতীয় খাবার এড়িয়ে চলুন। এগুলো রুচি কমিয়ে দেয় ও অনেকক্ষণ পর্যন্ত পেট ভরিয়ে রাখে। • অতিরিক্ত চা, কফি, ধূমপান খিদে কমিয়ে দেয়। দুগ্ধজাত খাবার, যেমন: পনির, দই ইত্যাদি রুচি বাড়ায়। • রুচি বাড়াতে কাঁচা আমলকী বা শুকনো আমলকীর গুঁড়ো পানিতে মিশিয়ে, আদাকুচি বা আদার রস গরম পানি বা চায়ের সঙ্গে, পুদিনাপাতা, এলাচিগুঁড়া বা চিনি দিয়ে খেতে পারেন। ডালিমের রস, কমলা বা মালটা, লেবু রুচি বাড়ায়। খাদ্যে ব্রকলি,টমেটো, ধনেপাতা যোগ করুন। অরুচি দীর্ঘস্থায়ী হলে, ওজন হ্রাস, জ্বর, দুর্বলতা ইত্যাদি থাকলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ