user-avatar

MDRahadAbbas

◯ MDRahadAbbas

মেহেদী হলো গাছের পাতা থেকে উৎপন্ন একধরণের প্রাকৃতিক রঞ্জক পদার্থ । হাত ও চুলের সৌন্দর্য বৃদ্ধিতে মেহেদী বেশ সুপরিচিত। মেহেদি গাছের পাতার রস মানুষের ত্বকের সংস্পর্শে আসলে ত্বক উজ্জ্বল ও গাঢ় সুন্দর বাদামি বর্ণ ধারণ করে। কারণ মেহেদি পাতা নির্যাসে অম্লধর্মী লাসোন বা ২-হাইড্রক্সি-১,৪-ন্যাপথা কুইনোন নামক জৈব যৌগ থাকে৷ এটি প্রোটিনের এমিনো গ্রুপের সাথে সংযুক্ত হয়ে রঙিন বর্ণ সৃষ্টি করে। যতক্ষণ ত্বকের মৃত কোষ ত্বক থেকে অপসারিত না হয় ততক্ষণ মেহেদী রঙিন বর্ণ থেকে যায়। মেহেদী পেস্ট এর মধ্যে চিনি ব্যবহার করলে বর্ণের স্থায়িত্ব বৃদ্ধি পায়। বাজারে বিভিন্ন ব্র্যান্ড এর হরেক রকম মেহেদী পাওয়া গেলেও তাতে অনেক সময় কেমিক্যাল ব্যবহার করা হয় যা ত্বকের জন্য ক্ষতিকর। উল্লেখ্য, লসোন গরম পানিতে এবং অম্লীয় দ্রবণে সহজে দ্রবীভূত হয় বিদায় মেহেদী পেস্ট তৈরি করায় সময় গরম পানি ব্যবহার করা হয় এবং অম্লীয় করার জন্য সাইট্রিক এসিড, এডিপিক এসিড যোগ করা হয় । মেহেদী পেস্ট এর পিএইচ এর মান 5.5 হলে এটি কার্যকারিতা বৃদ্ধি পায়। 

চলুন জেনে নিই কিভাবে মেহেদী প্রস্তুত করা যায়ঃঃ

 প্রয়োজনীয় উপকরণ-

১/পানি(১ কাপ)

২/কফি(ব্ল্যাক টি)

৩/মেহেদী পাউডার

৪/মেথির গুঁড়া/পাউডার, ১/২ টেবিল চামচ

৫/ ভিনেগার

৬/ইউক্যালিপটাস/এসেনসিয়াল অয়েল(বাধ্যতামূলক নয়)

৭/ চিনি 

কার্যপ্রণালীঃঃ-

১/ প্রথমেই মেহেদী পাউডার কে ভালোভাবে ছেঁকে নিতে হবে, যাতে কোন আশ বা ময়লা না থাকে। 

২/ একটি বাটিতে পানি ঢেলে তাতে চিনি ও কফি পাউডার দিয়ে গরম করতে হবে। কফি পাউডার এর রং বেরিয়ে আসলে গরম করা বন্ধ  করে তাতে মেহেদী পাউডার ও লেবুর রস মিশাতে হবে । 

৩/ মিশ্রনটিকে ভালোভাবে মিশ্রিত করতে হবে এবং উৎপন্ন পেস্টটিকে ভালোভাবে সারারাত ডেকে রাখতে হবে। পরদিন সকালে প্রয়োজনমতো এসেন্সিয়াল অয়েল বা লেবুর রস দিয়ে পেস্টটিতে মিহি মেথির গুঁড়া ঢেলে নিতে হবে। 

৪/পেস্টটিকে ভালোভাবে মিশাতে হবে। এবার আবারো পাঁচ ছয় ঘন্টার জন্য মিশ্রনটিকে ফ্রিজে রাখতে হবে। এতে পাঁচ-ছয় ঘণ্টা পর পেস্ট এর উপরের আবরণ বাদামি দেখাবে এবং পেস্ট এর উপরে হাল্কা বাদামী জলীয় দ্রবণ জমবে। 

৫/ এরপর পরিমাণমতো মেহেদী টিউবে নিয়ে ব্যবহার করতে হবে বা বাজারজাত করতে হবে। 


যদিও অনেকে YouTube  থেকে php শেখার কথা বলেছেন কিন্তু আমি মনে করি PHP আপনি অনলাইন থেকে (website) থেকে শিখতে পারেন।। ।  শেখানে আপনি শেখার পাশাপাশি নিজে নিজে ট্রাই ও করতে পারবেন।।।  আমি আমার নিজ অভিজ্ঞতা থেকে বলছি, অনলাইনের ওয়েবসাইট থেকে আমি ২ দিনের মধ্যেই php সম্পর্কে ভালো ধারণা অর্জন করি(যদিও এটা যথেষ্ট নয়)।  এরপরই আমি সম্পূর্ণ নিজে নিজে ওয়েবসাইট তৈরি করি (http://rahad.rf.gd/)।  youtube আপনার শিখার জন্য অনেক সময় লাগবে এবং এমবি খরচ তো রয়েছেই, বড়কথা হলো শেখানে কেবল মাত্র একটা কি দুইটা টপিক আলোচনা করা হবে।।।।।  আপনি অনলাইনে কিছু ওয়েবসাইট দেখেন যেমন-webcoachbd ইত্যাদি।।।।  গুগলে সার্চ করেন (php learning বাংলা)

ধন্যবাদ      

হিন্দী এমন একটা ভাষা যা শেখা খুবই সহজ, তেমন কোন পরিশ্রম করতে হয় না।  হিন্দী এবং বাংলা দুটো ভাষাই উৎপত্তিগত দিকের সাথে সাদৃশ্য রয়েছে  ।  একারণেই এই ভাষা শেখা সহজ ।।।  তবে আমি মনে করি,  হিন্দি ভাষা শেখার সবচেয়ে সহজ মিডিয়াম বা মাধ্যম হলো হিন্দী ছবি দেখা।।।  এমন অনেকেই আছেন যাদের মাতৃভাষা হিন্দী নয় তবু হিন্দী ভাষা জানেন হিন্দী ছবি দেখার জন্য ।  আর একটা বিষয় হলো এতে করে আপনি বোরিং অনুভব করবেন না  । 

অংকটা প্রথমে আমার কাছেও ভুল মনে হয়েছিলো।  কিন্তু ক্যালকুলেটর ব্যাবহার করলেই সমাধান হয়।।।  প্রশ্নটা ছিলো - 0.00836 এর পূর্ণক ও অংশক কত?  সমাধান- (বইয়ে যেভাবে দেওয়া আছে) [AC] [Log] [0.00836]= -2.07779 অর্থাৎ, এখানে পূর্ণক -2 ও অংশক 0.07779 হওয়ার কথা(আপনার মতে) কিন্তু একটা শর্ত রয়েছে যে,  পূর্ণক সর্বদা অঋণাত্মক হবে।।।  আমরা যদি -2.07779 কে বিশ্লেষণ করি  তাহলে দেখব, -2 - 0.07779।  অর্থাৎ লক্ষ্য করুন অংশক ঋণাত্মক হয়েছে।   -2 থেকে বিয়োগ করা হয়েছে।  একারণে এটা এপ্রোভাল নয়।  তাহলে আমাদেরকে .(দশমিক) এর পরের অংশ ধনাত্মক করতে হবে।  যদি, -3+0.92221 লিখি তাহলেও কিন্তু ফলাফল -2.07779 হয়।  দেখুন মান কিন্তু ঠিকই আছে। আমরা শুধু দশমিক এর অংশটা ধনাত্মক করলাম।  (যেহেতু অংশক ঋণাত্মক হতে পারেনা)  তাহলে,,, নিশ্চয়ই এখানে পূর্ণক -3 ও অংশক 0.92221 ।  [ বি.দ্র. বইয়ে 3 এর উপরে - চিহ্নটি দেওয়া হয়েছে] আশা করি বুঝতে পেরেছেন।  না বুঝলে অবশ্যই মন্তব্যে জানাবেন।  ধন্যবাদ       

অঙ্কটি করে দিন?

MDRahadAbbas
Dec 23, 10:24 PM
উত্তর: খ cos30°=AB/BC 1/2=AB/BC BC=2AB AB=1/2BC (তথ্যগুলো খাতায় লিখে ত্রিকোণমিতি সূত্র দিয়ে করলেই হয়)
আপনার প্রশ্নটি, a^2b+b^3-2a^2b থেকে -b(a^2-b^2) কিভাবে হলো? a^2b+b^3-2a^2b => b(a^2+b^2-2a^2) [যেহেতু প্রতিটি রাশিতেই b রয়েছে তাই b কমন নেওয়া হয়েছে] =>b(-a^2+b^2) [ -2a^2 এর সাথে a^2 যোগ করলে -a^2 হয়] => -b(a^2-b^2)[  এবারে a^2-b^2 এর সুত্র মেলানোর জন্য "-" কমন নেওয়া হয়েছে ] ...ধন্যবাদ.....
আপনি আপনার দক্ষতা যাচাই করার জন্য করতে পারেন নিচের অংকগুলো, ১/ যদি tanA+sinA=m এবং tanA-sinA=n হয়, তবে দেখাও যে m^2-n^2=4√(mn) 2/cosecA-cotA=x হলে, cosecA+cotA এর মান কত? এবং অনুশীলনির (৯.১)- ৮ এর (ক) নং  এই অংকগুলা থেকেই সৃজনশীল কমন পড়বে।  আর ৮ এর (ক) নং অংকটা যদি আপনি সঠিকভাবে বুঝে করতে পারেন তাহলে আপনি অধ্যায়ের অন্যান্য অংকগুলোও পারবেন।।।  ধন্যবাদ-   

বিস্তারিত সমাধান সহ করে দিনimage

imageআজ সকালে এই ইমেইলটি পাাই, তাারপর check Site Status এ 

ক্লিক করি, এখন নিচের মত দেখাচ্ছে কেন?image

৩২.২ টাকা.......

ডিটেইলঃ
৪৬×৭০/১০০
=>৪৬×৭/১০
=>৪৬×০.৭
=>৩২.২

আমার একটি পেজ রয়েছে (আমি ক্রিয়েটর)।  এখন আমি একজন কে আমার পেজে অ্যাডমিন করেছি, এছাড়াও কয়েকজনকে ইডিটর দিয়েছি৷  তারা পেজ রোলে(page roll) গিয়ে আমাকে দেখতে পায় না অর্থাৎ আমার আইডি নেই৷  কিন্তু আমি পেজ রোলে গেলে ঠিকই দেখতে পাই। 

আমার প্রশ্ন হলো,  অন্য সদস্যরা (অ্যাডমিন,ইডিটির) আমাকে দেখতে  পায় না কেন??

১০০+ পয়েন্ট হলেই যে অটো অ্যাপ্রোভ হবে এরকম নয়৷  কিছু শব্দের জন্য মডারেশন চালু করা রয়েছে।  যেগুলো প্রশ্ন ও উত্তরে থাকলে তার জন্য মডারেশন লাগবে।  এটা বিশেষ সদস্যদের জন্যও প্রযোজ্য।  আশা করি,  বিষয়টা বুঝতে পেরেছেন।     
বিস্ময় আনসার এ কিছু শব্দের মডারেশন চালু করা রয়েছে ৷ "টাকা" লেখা থাকলে সেই মন্তব্য,প্রশ্ন বা উত্তরটি অনুমোদন অপেক্ষায় থাকে।  এজন্য হয়ত অনেকে এভাবে লিখে ।  আবার ভুলবশতও হতে পারে।   

জাভা ফোনের জন্য সবচেয়ে জনপ্রিয় গেম হলো Gangster. Crime city

ডাউনলোড করুন এখান থেকে   

বাংলা লেখার জন্য আপনি অনেকগুলো কিবোর্ড পাবেন।  কিন্তু নিঃসন্দেহে এগুলোর মধ্যে রিডমিক কিবোর্ড(Ridmik keyboard)  ভালো হবে।  আমি অনেকগুলো ট্রাই করেই বলছি।  কিবোর্ডটির  "x" বাটনে লং প্রেস(অভ্রর ক্ষেত্রে) করলে cut এবং  "c" copy ও "v" তে ক্লিক  করলে paste হয়। এছাড়াও আপনি এই কিবোর্ডে অনেক আর্টিকেল কপি করে রাখতে পারবেন।  

এজন্য প্রথমে লেখাটি মার্ক করতে হবে এবং আপনি দেখতে পাবেন Save to clipboard. ঐ লেখায় ক্লিক করবেন। প্লে স্টোরে সার্চ করলে খুব সহজেই পেয়ে যাবেনা  আর কিবোর্ডে ইমুজিও রয়েছে।। image  

বিস্ময় অ্যানসারস হলো বাংলা ভাষার সমস্যা সমাধানের জনপ্রিয় মাধ্যম।  এখানে আসার একমাত্র উদ্দেশ্য হলো জ্ঞান আহরণ করা এবং অন্যদেরকে সাহায্য করা।।    

এখানে cotπ/4 কোথায় গেল।।  cot ৫ টি হওয়ার কথা ছিল, কিন্তু এখানে ৪ টি কেন৷৷?? Cotπ/4 কে বাদ দেওয়া হয়েছে কেন?image   

অংকটিতে n এর মান ১১ ।  তাহলে তৃতীয় চতুর্ভাগ হবে কিন্তু,এখানে চতুর্থ  চতুর্ভাগ দেখাচ্ছে কেন? image

০.৭৫ টাকা..…....

১০০ পয়সাতে হয় ১ টাকা

১ পয়সাতে হয় ১/১০০ টাকা 

৭৫ পয়সাতে হয় ৭৫/১০০ টাকা বা ০.৭৫ টাকা বা ৭৫ পঁয়সা


ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার কয়েকটি উপায় হলোঃ

  1. শক্তিশালি পাসওয়ার্ড:৮ ডিজিটের চেয়ে বড় পাসওয়ার্ড ব্যবহার করুন।  মিক্সড পাসওয়ার্ড, যেমনঃ ইংরেজি বড় হাতের ও ছোট হাতের উভয় অ্যালফাবেটের ব্যাবহার,চিহ্ন ও নাম্বার এর ব্যাবহার । 
  2. নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন: এটা খুবই গুরুত্বপূর্ণ উপায়।।  নিয়মিত বলতে প্রতিদিন নয়।।  প্রতি মাসে নতুন পাসওয়ার্ড দিন।
  3. প্রতি সাপ্তাহে চেক করুন আপনার আইডিতে কোন কোন ডিভাইস লগ ইন করেছে। যদি কোন সন্দেহজনক ডিভাইস মনে হয় তাহলে তা রিমোভ করুন,  সবথেকে ভালো হয় আইডিটি সিকিউর করে নিন। 
  4. কোন বন্ধু-আত্মীয় স্বজন কাউকে আপনি ফেসবুকের পাসওয়ার্ড দিবেন না।  সে আপনার যত ঘনিষ্টই হোক না কেন। 
  5. যদি কোন ফ্রেন্ড বা অন্য কারো মোবাইলে আপনার আইডি লগ ইন করে থাকুন,, তাহলে নিশ্চিত হয়ে নিন যে, আপনি লগ অউট করেছেন কিনা। 

আসলে এখন ফেসবুক এত সহজে হ্যাক করা যায় না।। তাই, আপনি নিশ্চিত থাকুন আপনার আইডি সম্পর্কে। 

ধন্যবাদ        

একটি এসএমএসে বলা হয়েছে নতুন বিকাশ অ্যাপে প্রথমবার লগ ইন করলে ৫০ টাকা বোনাস৷।। 

কেউ কি এই অফারটি নিতে পেরেছেন?

আর আমি লগ ইন করলাম আজকে সকালে এখনো পাইনি?image  

১/ ভারত (ভাত) ২/বয়স      

আপনি যে পেজের ইডিটর ঐ পেজের কোন অ্যাডমিন চাইলেই আপনি অ্যাডমিন হতে পারবেন৷  এছাড়া আপনি অ্যাডমিন  হতে পারবেন না৷ ।  যদি পেজের অ্যাডমিন আপনাকে "অ্যাডমিন" করে তাহলেই কেবল আপনি পেজের অ্যাডমিন হতে পারবেন। 

আর এমনিতে অ্যাডমিন ও ইডিটরের তেমন একটা পার্থক্য নেই৷৷  মূল পার্থক্য এটাই যে,  অ্যাডমিনরা পেজ রুল(অর্থাৎ নতুন ইডিটর বা অ্যাডমিন বা কোন সদস্যকে রূলস থেকে রিমোভ করা) সম্পাদনা করতে পারে কিন্তু ইডিটররা তা পারে না।।।    

দুইটি বিন্দুর মধ্যবর্তী দূরত্ব নির্ণয়ের জন্য সূত্র,  

  1. √[(x2-x1)^2+(y2-y1)^2]
  2. √[(x1-x2)^2+(y1-y2)^2]
১১.১ অধ্যায়ের সবগুলো অংকই (1) নং সূত্র দিয়ে করা যায়।  আবার ১১.২ অধ্যায়ের অংকগুলো (2) নং সূত্র দিয়ে করতে হয়।।। 

আমার প্রশ্ন হলো, কোন অংকে কোন সুত্র ব্যবহার করতে হবে তা কিভাবে বুঝব?? 

thanks in advance    

  1. The teacher is teaching the student
  2. Rahim was drawing the picture
  3. Bangladesh will be developing      

একটি প্রশ্নতে বলা হয়ে,, 

ব্লু-ভিট্রিয়লে পানির অণুর সংখ্যা কত? 

এর উত্তর হলো ৫। 

কেউ আমাকে এই প্রশ্নটি এবং কিভাবে উত্তরটি হলো একটু বুঝিয়ে বলুন

আমি বিকাশ অ্যাপ দিয়ে বিদ্যুৎ বিল প্রদান করেছি এবং এতে কোন চার্জ নেওয়া হয়নি। আমি জানতে চাইছি যে, *২৪৭# ডায়াল করে বিদ্যুৎ বিল দিলে কি অতিরিক্ত কোন চার্জ নিবে? 
এটা একটা ফালতু অ্যাপস।  যেখানে বলা হয়ে,,  ২০০০০ পয়েন্ট অর্জন করতে পারলে ১ USD প্রদান করা হবে এবং প্রতি ১০০ পয়েন্ট পরপর একটি করে অ্যাড দেখানো হবে।  কিন্তু অ্যাপসটিতে ১০০ পয়েন্ট করলে কোন অ্যাড শো করে না।  এছাড়াও যারা ২০০০০ পয়েন্ট করেছে তারাও কিছু পাইনি।  আপনি অ্যাপসটির রিভিউ চেক করে দেখতে পারেন।   সুতরাং, এসব অ্যাপে বিশ্বাস করবেন না ।