শেয়ার করুন বন্ধুর সাথে
Call

হ্যা আছে নিচে কিছু দিলাম চেষ্টা করে দেখুন আদাঃ- এক টুকরো আদা কেটে নিন এবং যে দাঁতে ব্যথা করছে সে দাঁত দিয়ে চিবাতে থাকুন। যদি চিবাতে বেশি ব্যথা লাগে তাহলে অন্য পাশের দাঁত দিয়ে চিবিয়ে যে রস এবং আদার পেস্ট তৈরি হবে সেটা ওই আক্রান্ত দাঁতের কাছে নিয়ে যান। জিহ্বা দিয়ে একটু চেপে রাখুন দাঁতের কাছে। কিছুক্ষণের মাঝেই ব্যথা চলে যাবে। রসুন:- এক কোয়া রসুন থেঁতো করে নিয়ে দাঁতের ওপর লাগিয়ে রাখুন। রসুনের সাথে একটু লবণও মিশিয়ে লাগাতে পারেন। পেঁয়াজ:- টাটকা এবং রসালো এক টুকরো পেঁয়াজ কেটে নিয়ে সেটা আক্রান্ত দাঁতের ওপর চেপে রাখুন। পেয়াজের রসটা উপকারে আসবে। মরিচ:- শুকনো মরিচের গুঁড়ো দিয়ে পেস্ট তৈরি করে দাঁতের ওপরে দিতে পারেন। এক্ষেত্রে মরিচের ভেতরে থাকা উপাদান আপনার দাঁতের ওই ব্যাথাকে অবশ করে দেবে। গোলমরিচের গুঁড়োও ব্যবহার করতে পারেন। শসা:- শসাকে ফালি করে কেটে দাঁতে এবং মাড়িতে ধরে রাখুন। যদি ঠাণ্ডায় সেনসিটিভিটি না থাকে তাহলে ঠাণ্ডা শসা মাড়িতে লাগান। ঠাণ্ডা শসার রস দাঁত ও মাড়ির ব্যথা দ্রুত উপশম করে। পুদিনা :- কয়েকটি পুদিনা পাতা মুখের ভেতরে নিয়ে কতক্ষন চিবালেও ব্যথা কমে আসে। আলু :- কাঁচা আলু কুচি করে সামান্য থেঁতলে নিন এবং হালকা লবণ মিশিয়ে ব্যথার জায়গায় চেপে ধরে রাখুন। লেবু :- লেবুর রসও দাঁতের ব্যথা নিরাময়ে সাহায্য করে। লেবুর এক অংশ ফালি করে কেটে নিন এবং দাঁতে, মাড়িতে ঘষে ঘষে লেবুর রস লাগান।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Mdnurnabi

Call

লবণ পানি :- এক গ্লাস গরম পানিতে বেশি করে লবণ গুলে কুলকুচি করুন যতক্ষণ সম্ভব। জীবাণুর কারণে দাঁতের ব্যথা হলে তা দূর হবে। মাড়িতে রক্ত চলাচল বাড়ার কারণে সাময়িকভাবে ব্যাথা কমে আসে। দারুচিনি :- এটি ব্যাকটোরিয়া প্রতিরোধী উপাদান হিসেবে বেশ পরিচিত। আরও আছে ব্যথা কমানোর গুণ। এটি দাঁতের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। দাঁত ব্যথা করলে দারুচিনির ছোট একটি টুকরো হালকা চিবিয়ে ব্যথা করা অংশের উপর রাখুন| দারুচিনি থেকে বেরুনো রস কিছুক্ষণ রেখে গিলে ফেলুন| আদা :- যে দাঁতে ব্যথা করছে সে দাঁত দিয়ে ছোট এক টুকরো আদা চিবাতে থাকুন। যদি বেশি ব্যথা লাগে তাহলে অন্য পাশের দাঁত দিয়ে চিবিয়ে ওই আক্রান্ত দাঁতের উপর জিহ্বা দিয়ে চেপে রাখুন। রসুন :- রসুনে প্রচুর পরিমাণে সালফার আছে। যা ব্যাকটোরিয়া প্রতিরোধী এবং দাঁতের ব্যথা কমায়। রসুন অল্প একটু থেতলিয়ে ব্যথার স্থানে রাখুন| লবঙ্গ :- এটি দাঁতের ইনফেকশন ও ব্যথা কমে যায়| ব্যথার স্থানে একটা লবঙ্গ রাখুন| ব্যথা না কমা পর্যন্ত রাখুন| দুই-এক ফোঁটা লবঙ্গের তেল ব্যবহার করতে পারেন। এ ছাড়া লবঙ্গ চূর্ণের সঙ্গে পানি বা অলিভ অয়েল মিশিয়ে পেস্ট বানিয়েও লাগাতে পারেন। শসা :- এতে আছে ভিটামিন বি-৬, পটাসিয়াম, থাইমাইনসহ অনেক পুষ্টি উপাদান। শসা একটি টুকরো দিয়ে পেস্ট বানিয়ে ব্যথার স্থানে রাখুন। ভাল সমাধান মিলবে। পেঁয়াজ :- টাটকা ও রসালো এক টুকরো পেঁয়াজ আক্রান্ত দাঁতের উপর চেপে রাখুন। মরিচ :- শুকনো মরিচ গুঁড়ার পেস্ট তৈরি করে আক্রান্ত স্থানে লাগান। মরিচ দাঁতের ব্যথাকে অবশ করে দেবে। গোলমরিচের গুঁড়োও ব্যবহার করতে পারেন। এ ছাড়া মরিচের সঙ্গে লবণের ব্যবহার করা যেতে পারে। পেয়ারা পাতা :- কয়েকটি পেয়ারা পাতা নিন। তারপর এক গ্লাস পানিতে সিদ্ধ করুন। এবার ওই পানি দিয়ে কুলকুচি করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Manik Raj

Call

দাঁত ব্যথার অন্যান্য কারণগুলো হচ্ছে আক্কেল দাঁতের সমস্যা, মাঢ়িতে ইনফেকশন, পুঁজ হওয়া, আঘাতের কারণে দাঁতে ফাটল, ক্যারিজ ইত্যাদি। দাঁত ব্যথার প্রাকৃতিক নিরাময়ঃ দাঁত ব্যথা হলে ঘরেই আপনার ব্যথা কমিয়ে ফেলতে পারবেন। নিরাপদ প্রাকৃতিক ব্যথা নিরোধক দিয়ে দাঁত ব্যথা কিছুটা হলেও কমানো সম্ভব। আসুন দেখে নেয়া যাক প্রাকৃতিক উপায়ে দাঁত ব্যথা কমানোর উপায়গুলো। গরম পানিতে লবণ মিশিয়ে কুলি করতে থাকুন যতক্ষণ সম্ভব। দাঁত ব্যথা কমে যাবে। ভ্যানিলা ভিজিয়ে রাখা পানি তুলায় ভিজিয়ে দাঁতে ধরে রাখুন। দাঁত ব্যথা কমে আসবে। আপেল সাইডার ভিনেগার তুলায় লাগিয়ে দাঁতের সাথে ধরে রাখলে ব্যথা কমে আসে। আক্রান্ত দাঁত দিয়ে একটুকরো আদা চিবিয়ে নিন। রসুন থেঁতো করে লবণ দিয়ে দাঁতের গোঁড়ায় চেপে রাখুন। দাঁত ব্যাথায় আরাম পাবেন। চিনি ও দুধ ছাড়া গরম চায়ের লিকার খান। দাঁত ব্যথায় সাময়িক আরাম পাবেন। লবঙ্গের তেলের সাথে এক চিমটি গোলমরিচ গুড়ো মিশিয়ে ব্যথাযুক্ত দাঁতের গোড়ায় লাগাতে হয়। এতে বেশ ভালো ফল পাওয়া যায়। সরিষার তেলের সাথে এক চিমটি লবন মিশিয়ে আক্রান্ত দাঁতের গোড়ায় ডলে দিতে হয়। এতে দাঁত ব্যথা কমে যায়। কয়েক ফোঁটা লেবুর রস আক্রান্ত দাঁতে দিলে দাঁতব্যথা কমানো যায়। এক টুকরা তাজা পেঁয়াজ আক্রান্ত মাড়ি বা দাঁতে রেখে দাঁতব্যথা কমানো সম্ভব। প্রতিদিন রাতে ঘুমানোর আগে দাঁত ব্রাশ করে ঘুমাতে যান। সকালের নাস্তার পরে আবার দাঁত ব্রাশ করুন। দাঁত থাকতে দাঁতের মূল্য না বুঝলে পরে আফসোস করতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

—মাঝে মধ্যে ঠান্ডা, গরম ও টক খাবার দাঁতের শিরশির ভাব তৈরি করতে পারে। এ থেকে সময় ব্যথা হয়। এটি দাঁত কম মজবুত হওয়ার লক্ষণ। আপনি এ থেকে রেহাই পেতে ওষুধ সেবন করেন বা বিভিন্ন টুথপেস্ট ব্যবহার করেন। তবে কিছু বিষয় মেনে চললে ঘরে বসেই এই ব্যথা দূর করা যায়। বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপটেন হোম রেমিডি বাতলে দিয়েছে এই উপায়। »—এক কাপ উষ্ণ গরম পানির মধ্যে আধা চা চামচ লবণ নিন।এই পানি দিয়ে কুলি করুন। লবণপানি মুখের সব অংশে ছড়িয়ে গেলে ব্যথা হতে পারে। তবে কয়েক মিনিটের জন্য এই পানি মুখে রাখুন। এর পর ফেলে দিয়ে পরিষ্কার পানি দিয়ে মুখ ধোন। দিনে দুবার এটি করলে দ্রুত ব্যথা থেকে মুক্তি পাবেন। »—একটি রসুন পেস্ট করুন।এর মধ্যে দুই থেকে তিন ফোটা পানি দিন এবং সামান্য খাবার লবণ দিন। আক্রান্ত দাঁতে সরাসরি পেস্টটি লাগান। কয়েক মিনিট এভাবে রাখুন। এরপর লবণপানি দিয়ে মুখ কুলি করুন। দিনে দুবার কাজটি করুন। »—একটি রসুনের কোয়া কেটে ৭ থেকে ১০ মিনিট আক্রান্ত দাঁতে ঘষুন। এর পর উষ্ণ গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন দুই থেকে তিনবার এটি করুন। এতে ব্যথা দূর হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ