আমার ভাবীর কানে প্রচন্ড ব্যাথা।একন কি করলে ব্যাথা দুর হবে।তিনি কানের ব্যাথায় দাড়াতে পারছেন না।তিনি শুয়ে আছেন।এখন কি করলে কানের ব্যাথা দুর করা যাবে?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

নাক কান গলা বিশেষজ্ঞ দেখান।ভাল হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
TaNjiL420

Call

কানের মধ্যভাগে ফ্লুইড বেড়ে যাওয়ার কারণে কান ব্যাথার অনূভুতি হয়ে থাকে। ফ্লুইড বেড়ে যাওয়ার মূল কারণ হচ্ছে ব্যাকটেরিয়ার আক্রমণ, অ্যালার্জি, ঠাণ্ডা, কানে পানি ঢোকা, দুর্ঘটনায় কানে ব্যথা পাওয়া, ফাঙ্গাস, কানের ভেতরে ব্রণের সমস্যা, কানের কোনো রোগ ইত্যাদিসহ আরও নানা কারণ। তবে এই সময় কানে কিছু ঢোকানোর চেষ্টা করবেন না একেবারেই। এতে সমস্যা আরও বৃদ্ধি পাবে। কানে ব্যথা উপশমের জন্য ঘরোয়া চিকিৎসা নিতে পারেন। এতে চটজলদি তীব্র কানে ব্যথা থেকে মুক্তি পাবেন। ১) পেঁয়াজের ব্যবহার পেঁয়াজের অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান কানে ব্যথা দ্রুত উপশমে কাজ করে। – একটি তাজা পেঁয়াজ ছেঁচে নিন। একটি পরিষ্কার পাতলা নরম কাপড়ে এই পেঁয়াজ ভালো করে পেঁচিয়ে নিন। – কাপড়ের পুটলিটি কানের উপরে ধরে রাখুন ৫-১০ মিনিট। এভাবে দিনে বেশ কয়েকবার করে নিন। – অথবা, পেঁয়াজ ছেঁচে রস বের করে দিনে ২/৩ বার ২-৩ ফোঁটা পেঁয়াজের রস কানে দিতে পারেন। এতেও অনেক উপশম হবে। ২) আদার ব্যবহার আদার অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান কানের প্রদাহ বন্ধ করে কানের ব্যথা উপশমে বিশেষভাবে সহায়ক। – খানিকটা আদা ছেঁচে নিয়ে রস বের করে নিন। আদার রস সরাসরি কানে ড্রপারের মাধ্যমে দিতে পারেন। এতে দ্রুত ব্যথা কমে যাবে। – অথবা, আদা ছেঁচে নিয়ে তিলের তেলে গরম করে নিন। এরপর ঠাণ্ডা হয়ে এলে ব্যথাময় কানের বাইরের অংশে ভালো করে এই তেল লাগিয়ে নিলেও ভালো কাজে দেবে। ৩) রসুনের ব্যবহার রসুনের অ্যানালজেস্টিক এবং অ্যান্টিবায়োটিক উপাদান তীব্র কানে ব্যথার সমস্যা দূর করতে পারে অনায়েসেই। – ২ টেবিল চামচ তিলের তেল নিয়ে এতে ১ চা চামচ রসুন কুচি দিয়ে গরম করে নিন। – এরপর ঠাণ্ডা হলে এই তেল ড্রপারের মাধ্যমে কানে দিন ২-৩ ফোঁটা। অনেকটা দূর হবে কানে ব্যথা। – এছাড়াও সরাসরি শুধুমাত্র রসুন ছেঁচে রস বের করে কানে দিতে পারেন, ভালো ফলাফল পাবেন। এছাড়াও গরম পানির ভাপ নেয়া, লবণ গরম করে কাপড়ে পেঁচিয়ে আক্রান্ত কানে ভাপ নেয়ার মাধ্যমেও কানে ব্যথা দূর হয় নিমেষেই। যদি এই পদ্ধতির কোনটাই কাজে না লাগে তাহলে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ব্যথা সারাতে পেঁয়াজেরপুটলিপেঁয়াজে রয়েছে সংক্রমণদমনকারী এক পদার্থ, যা কানের ব্যথা বা সংক্রমণে বেশ উপকারী৷ কীভাবে করবেন? প্রথমে একটি বা দুটি পেঁয়াজ ছোট ছোট করে কেটে নিন, তারপর গরম করুন এবং গরমপেঁয়াজেরটুকরোগুলো একটি পরিষ্কার কাপড়ে ঢেলে পুটলি করে নিন৷ লক্ষ্য রাখবেন পেঁয়াজ যেন অতিরিক্ত গরম না হয়৷ পুটলিটাকে যেখানে ব্যথা বা ফোলা সেখানে আধঘণ্টা ধরে রাখুন৷কানের ব্যথায় অলিভ ওয়েলআরো একটি উপায় হচ্ছে, কানে ব্যাথা হলে গরম অলিভ ওয়েলে একটি ছোট নরম কাপড় ভিজিয়ে সেটা কানের ঠিক পেছনে কয়েক মিনিট চাপ দিয়ে রাখুন৷ দেখবেন এতে অনেক আরাম বোধ করছেন এবং ব্যথাওকমে গেছে৷

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ