Birdnest

Call

প্রথমত সিগারেট খাওয়া ছেড়ে দিতে হবে। তারপর আপনার কালো হয়ে যাওয়া ঠোটের যত্ন নিতে হবে। আপনি প্রতিদিন রাতে ঘুমুতে যাওয়ার আগে ঠোটে মধু মাখতে পারেন সাথে লেবুর রস। আশা করি আপনার ঠোট স্বাভাবিকতার চেয়ে বেশি সুন্দর হয়ে উঠবে। তথ্যসূত্র - রুপচর্চা বিষয়ক টিপস।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

প্রথমেই বলি আপনাকে সিগারেট খাওয়া ছাড়ুন। কারণ সিগারেট খেলে ইহকালে যেমন ক্ষতি তেমনি পরকালেও। কালো ঠোট গোলাপি করার উপায়। ১.পাকা টমেটো ঠোঁটে ঘষলে কালচে ভাব দূর হয়। ২. ভিটামিন “বি” যুক্ত খাবার খেলে ঠোঁটের উজ্জলতা বাড়ে। ৩.রাতে ঘুমানোর আগে আমন্ড তেল ব্যবহার করুন। ৪.গোলাপের পাপড়ি বেঁটে গ্লিসারিনের সাথে মিশিয়ে ১০/১৫ মিনিট রেখে দিন। ৫.পানি হলো আমাদের জীবনের সবচাইতে মূল্যবান উপাদান। সঠিক পরিমানের দৈনিক পানি পান করার অভ্যাস আমাদের অনেক অসুখ দূর করে দেয়। তাই নিয়মিত পানি পান করুন। রোদে বের হলে হালকা করে সান্স ক্রিম ব্যবহার করুন ঠোঁটে। ৬. ঘুমানোর আগে কাঁচা দুধে তুলা ভিজিয়ে ঠোঁটে লাগিয়ে রাখুন ১৫/২০ মিনিট এর পরে ধুয়ে ফেলুন এবং ভেসলিন লাগিয়ে রাখুন সারা রাত। এটি একদিন পর পর এইভাবে করতে থাকুন ,কিছু দিন পরই ঠোঁটে পরিবর্তন দেখতে পারবেন। ৭.আঙ্গুরের রস লাগাতে পারেন এটি ঠোঁটের কালো ভাব দূর করতে অনেক সাহায্য করে ৮.বাজে অভ্যাস অবশ্যই ছাড়তে হবে সেটা হলো জিভ দিয়ে ঠোঁট ভিজানো, এভাবে বার বার করতে থাকলে ঠোঁটের আদ্রতা নষ্ট হয়ে যাবে এবং এতে ঠোঁট ফাটা ভালো হবে না বরং দিন দিন ঠোঁট আরও কালো হয়ে যাবে। ০৯. বাদাম তেল অথবা .বাদাম তেল এবং লেবুর রস একসাথে মিশিয়ে মিশ্রণটি রোজ রাতে ঘুমানোর আগে ঠোঁটে দিয়ে ঘুমান এতে করে কালো রং দূর হবে। ১০. লেবুর রস,মধু এবং গ্লিসারিন মিশিয়ে মিশ্রণটি রাতে ঠোঁটে দিয়ে রেখে দিন সকালে ধুয়ে ফেলুন। ১১.রোজ যদি শসার রস লাগান তাহলেও ঠোঁটের কালো রং দূর হবে। ১২.সপ্তাহে একবার ৫/৬ ফোটা অলিভ তেলের সাথে এক চা চামুচ চিনি মিশান। ভালো করে মিশানোর পরে মিশ্রণটি ঠোঁটে হালকা ভাবে ঘষুন। এটি ঠোঁটের মরা চামড়া উঠবে এবং রক্ত সঞ্চালন বাড়বে যা ঠোঁটের রং ফিরিয়ে আনবে ধীরে ধীরে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

সুন্দর গোলাপি ঠোঁট সবাই-ই চান। বলাই বাহুল্য যে মিষ্টি গোলাপি ঠোঁটের আকর্ষণ অনেক বেশি সৌন্দর্যের বিচারে। কিন্তু প্রতিদিন লিপস্টিক ব্যবহারের ফলে ঠোঁট ধীরে ধীরে কালো হতে থাকে এবং সূর্যের ক্ষতিকর রশ্মিও আমাদের ঠোঁট কালো করতে ভূমিকা রাখে। এছাড়া নানান রকমের অসুখ, ধূমপান, বাজে প্রসাধনীর ব্যবহার তো আছেই।

মধু

প্রাকৃতিক ভাবে ঠোঁটের যত্ন নিতে সবচেয়ে ভালো উপাদান হল মধু। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে সামান্য মধু নিয়ে আপনার ঠোঁটে ম্যাসেজ করুন। প্রতিদিনের ব্যবহারে মধু আপনার ঠোঁটকে নরম রাখবে ও উজ্জ্বল করে তুলবে।

হলুদের গুঁড়ো ও ঠাণ্ডা দুধ

হলুদের গুঁড়ো ও ঠাণ্ডা দুধ একসাথে মিলিয়ে আপনার ঠোঁটে ৫ মিনিট ম্যাসেজ করুন। এইভাবে প্রতিদিন ব্যবহারের ফলে আপনার প্রাকৃতিক ভাবে গোলাপি হয়ে উঠবে।

আলমণ্ড অয়েল ও লেবুর রস

এক চামচ আলমণ্ড অয়েলর সাথে সামান্য লেবুর রস মিশিয়ে আপনার ঠোঁটে ম্যাসেজ করুন। তারপর ৫ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনার ঠোঁট নরম ও পরিষ্কার হবে।

লেবুর রস ও চিনি

লেবুর রসের সাথে খুব সামান্য পরিমানে চিনি মিশিয়ে আপনার ঠোঁটে ধীরে ধীরে ম্যাসেজ করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এই পেস্টটি ঠোঁটের মরা কোষ পরিষ্কার করতে সহায়তা করে, ঠোঁট নরম রাখে ও গোলাপি করে তোলে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ