লেবুর রস অ্যাাপ্লাই করে দেখতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
সিগারেট থেকে হওয়া ঠোঁটের কালো দাগ দূর করাটা প্রায় দুঃসাধ্য একটি ব্যাপার। এর জন্য প্রথমত আপনার ধূমপান করা ত্যাগ করতে হবে।এছাড়া যা যা করতে পারেন।
 - একটি পাতলা লেবুর টুকরোর ওপরে খানিকটা চিনি ছিটিয়ে প্রতিদিন ঠোঁটে ঘষুন। চিনি ঠোঁটের মরা চামড়াগুলোকে পরিষ্কার করতে এবং লেবু সূর্যের ফলে কালো হয়ে যাওয়া ঠোঁটের চামড়াকে উজ্জবল করতে সাহায্য করে।
 - মধুর সাথে চিনি এবং কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে ১০ মিনিট ঠোঁটে ঘষুন।
 - ঠোঁটকে উজ্জ্বল করতে ল্যাক্টিক এ্যাসিড খুব উপকারী। নিয়মিত দুধ খাবার সাথে সাথে খানিকটা দুধ তুলোয় করে ঠোঁটে ঘষে নিন। শুষ্ক চামড়াকে তুলে ফেলার মাধ্যমে দুধ ঠোঁটের কালো হওয়াকেও প্রতিরোধ করে।
 - গোলাপের পাপড়িও ঠোঁটের গোলাপী ভাব আনতে সাহায্য করে। এজন্য গোলাপের পাপড়ি দুধের মধ্যে রেখে তাতে মধু ও গ্লিসারিন মিশিয়ে নিন। প্রলেপটি ১৫ মিনিট ঠোঁটে মাখুন। এরপর দুধ দিয়ে ঠোঁটকে মুছে নিন। প্রতিদিন এই প্রলেপটির ব্যবহার আপনার ঠোঁটকে করে তুলবে আকর্ষনীয়। 
 - লেবুর ভেতরের এসিড ঠোঁটের শুষ্ক চামড়াকে তুলে ফেলতে সাহায্য করে। তবে লেবুর রসের সাথে খানিকটা চিনি ও মধু মিশিয়ে ঘরে বসেই নিতে পারেন ঠোঁটের পুরোপুরি যত্ন। প্রলেপটি মাখার একঘন্টা পর ধুয়ে নিন।
 - লেবুর রসের সাথে খানিকটা গ্লিসারিন মিশিয়ে ঠোঁটে মাখুন। কয়েকদিনেই আপনি পাবেন চমত্কার ফলাফল।- বাদামের তেল, মধু ও চিনির মিশ্রন করুন। প্যাকটি আপনার ঠোঁটকে কেবল সুন্দরই করবে না, কোমলতাও বাড়াবে।
 - ঘুমানোর আগে ঠোঁটে পালং পাতা ঘষে নিন। সাথে রাখতে পারেন জাফরানও। এই দুটি সহজলভ্য উপাদানের নিয়মিত ব্যবহার আপনার শুষ্ক ঠোঁটকে সারিয়ে তুলবে এক নিমিষেই।
 - কমলালেবু খাবার সময় এর বীচিগুলোকে সংরক্ষণ করুন এবং নিয়মিত ঠোঁটকে এগুলোর দ্বারা পরিষ্কার করুন।
 - প্রতিদিন টমেটো পেষ্ট করে ঠোঁটে মাখুন। আপনার ঠোঁট হবে উজ্জ্বল।
 - শশার রসও ঠোঁটের কালো হওয়কে প্রতিরোধ করে। ফলাফল পেতে প্রতিদিন অন্তত ৫ মিনিট শসার রস ঠোঁটে ঘষুন।
 মনে রাখবেন-- ধুমপান স্বাস্থ্য ও ঠোঁটের জন্যে ক্ষতিকর। তাই ধুমপান থেকে বিরত থাকুন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Betnovate CLimage

যেকোনো ফার্মেসিতে পাবেন।

এটি রাতে লাগিয়ে পরের দিন ভোরে হালকা পানি দিয়ে সুতি কাপড় ভিজিয়ে হালকা করে ঘষলে দেখবেন একটু একটু আস্তরন উঠে আসবে। এটা মূলত ক্রিম আর চামড়া। এভাবে চামড়া এর সাথে দাগ ও উঠে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

সুন্দর গোলাপি ঠোঁট সবাই-ই চান। বলাই বাহুল্য যে মিষ্টি গোলাপি ঠোঁটের আকর্ষণ অনেক বেশি সৌন্দর্যের বিচারে। কিন্তু প্রতিদিন লিপস্টিক ব্যবহারের ফলে ঠোঁট ধীরে ধীরে কালো হতে থাকে এবং সূর্যের ক্ষতিকর রশ্মিও আমাদের ঠোঁট কালো করতে ভূমিকা রাখে। এছাড়া নানান রকমের অসুখ, ধূমপান, বাজে প্রসাধনীর ব্যবহার তো আছেই। মধু প্রাকৃতিক ভাবে ঠোঁটের যত্ন নিতে সবচেয়ে ভালো উপাদান হল মধু। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে সামান্য মধু নিয়ে আপনার ঠোঁটে ম্যাসেজ করুন। প্রতিদিনের ব্যবহারে মধু আপনার ঠোঁটকে নরম রাখবে ও উজ্জ্বল করে তুলবে। হলুদের গুঁড়ো ও ঠাণ্ডা দুধ হলুদের গুঁড়ো ও ঠাণ্ডা দুধ একসাথে মিলিয়ে আপনার ঠোঁটে ৫ মিনিট ম্যাসেজ করুন। এইভাবে প্রতিদিন ব্যবহারের ফলে আপনার প্রাকৃতিক ভাবে গোলাপি হয়ে উঠবে। আলমণ্ড অয়েল ও লেবুর রস এক চামচ আলমণ্ড অয়েলর সাথে সামান্য লেবুর রস মিশিয়ে আপনার ঠোঁটে ম্যাসেজ করুন। তারপর ৫ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনার ঠোঁট নরম ও পরিষ্কার হবে। লেবুর রস ও চিনি লেবুর রসের সাথে খুব সামান্য পরিমানে চিনি মিশিয়ে আপনার ঠোঁটে ধীরে ধীরে ম্যাসেজ করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এই পেস্টটি ঠোঁটের মরা কোষ পরিষ্কার করতে সহায়তা করে, ঠোঁট নরম রাখে ও গোলাপি করে তোলে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

জেনে নিন কিভাবে ঠোঁটের কালো দাগ দূর করবেন। লেবুর রস লেবুর রস খুব ভালো একটি ব্লিচিং উপাদান হিসেবে বিবেচিত। ঠোঁটের কালো দাগ দূর করতে লেবুর রস খুবই কার্যকরী একটি উপকরণ। প্রতিদিন নিয়ম মেনে সামান্য লেবু চিপে তাজা রসটি দিয়ে ঠোঁট খুব ভালো ভাবে ম্যাসাজ করুন। কয়েক মিনিট ম্যাসাজ করার পর পানি দিয়ে ধুয়ে নিবেন। কয়েকদিনের মধ্যেই ঠোঁটের রঙের পার্থক্য দেখবেন। বরফ যে কোন দাগের ওপর বরফ ঘষলে সেই দাগ হালকা হয়ে যায় অনেকেই বরফের এই গুনটি সম্পর্কে ধারনা রাখেন না। প্রতিদিন ঠোঁটে এক টুকরো বরফ ঘষবেন। বরফ ঠোঁটের আদ্রর্তার পরিমান ঠিক রেখে ঠোঁটকে রুক্ষতার হাত থেকেও পরিত্রান দেবে। এমনকি সাথে আপনার ঠোঁটের কালচে ভাব দূর করবে। দুধের সর প্রাচীন কাল থেকেই দুধের সরের মাধ্যমে ঠোঁটের গোলাপি আভা ধরে রাখার এই পদ্ধতি ব্যবহার হয়ে আসছে। আপনিও এই পদ্ধতি ব্যবহারের মাধ্যমে আপনার ঠোঁটের হারানো গোলাপি আভা ফিরে পেতে পারেন। একটি বাটিতে দুধের সরের সাথে মধু মিশিয়ে ঠোঁটে লাগাবেন। আপনার ঠোঁটে প্রতিদিন বেশ কয়েকবার ব্যবহার করবেন। এই পদ্ধতি ব্যবহারে আপনার ঠোঁটের কালো দাগ দূর হয়ে ফিরবে গোলাপি আভা। চিনি প্রাকৃতিক স্ক্রাবার হিসেবে অনেক কাজেই চিনি ব্যবহার করা হয়। ত্বকের জন্য স্ক্রাবিং করা যতটা গুরুত্বপূর্ণ ঠোঁটের জন্যও স্ক্রাবিং করা ততটা গুরুত্বপূর্ণ। চিনি দিয়ে ঠোঁট স্ক্রাব করলে ঠোঁটের কালচে ভাব দূর হওয়ার সাথে সাথে ঠোঁটের মরা চামড়াও দূর হয়ে যায়। ৩ চামচ চিনির সাথে ২ চামচ বাটার একসাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিবেন। সপ্তাহে অন্তত ২ বার এই মিশ্রণটি দিয়ে ঠোঁট স্ক্রাব করবেন। এতে আপনার ঠোঁটের মরা চামড়া দূর হবে এবং ঠোঁটের কালো দাগ দূর হয়ে ঠোঁটে গোলাপি আভা আসবে। মধু মধু এমন একটি প্রাকৃতিক উপাদান যা আপনার ত্বককে উজ্জ্বল করতে সহায়তা করে। আপনার ঠোঁটের ত্বকও এর ব্যতিক্রম নয়। মধু ব্যবহারের মাধ্যমে আপনার ঠোঁট থেকে কালচে ভাব দূর করার সাথে সাথে আপনার ঠোঁটকে আরো কোমল করে তুলবে। রাতে ঘুমাতে যাওয়ার আগে সামান্য একটু মধু ঠোঁটে লাগিয়ে সারারাত রাখবেন ।প্রতিদিন শোবার পূর্বে কয়েক সপ্তাহ এভাবে ঠোঁটে মধু লাগাবেন। কয়েক সপ্তাহের মধ্যেই ঠোঁটের কালচে ভাব দূর হবে। বীটরুট বীটরুটের রস ঠোঁটে রক্তিম আভা ফিরিয়ে আনতে সক্ষম। বীটরুট ঠোঁটের উজ্জলতা বাড়াতে ও ঠোঁটের রঙ হালকা করতে বেশ কার্যকরী একটি উপাদান। তাই খুব সহজেই তাজা বীটরুটের রস ঠোঁটে লাগিয়ে ঠোঁটের কালচে ভাব দূর করে ঠোঁটের উজ্জলতা বৃদ্ধি করে নিতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ