khzaman

Call

 কারন: ভাসমান বস্তুর শর্ত হইতে আমরা জানি কোনো একটি ভাসমান বস্তুর ওজন ভাসমান বস্তু কর্তৃক অপসারিত তরলের ওজনের সমান।লোহার ঘনত্ব অপেক্ষা পানির ঘনত্ব অনেক বেশি।এই জন্য লোহার একটি খন্ডকে পানিতে রাখলে উহার ওজন অপেক্ষা কম ওজনের পানি অপসারিত হয়।অতেব একখন্ড লোহা পানিতে ডুবে।কিন্তু লোহার তৈরি জাহাজ পানিতে ভেসে থাকার কারন এর নির্মান কৌশল।লোহার পাত দিয়ে জাহাজ নির্মান করা হয়।নির্মান করার সময় জাহাজের ভিতরের দিক খোলা রাখা হয়।ফলে জাহাজের ওজন অপেক্ষা জাহাজের বাহ্যিক আয়তনের সম-আয়তন পানির ওজন বেশি হয়।এভাবে নির্মিত জাহাজকে পানিতে ভাসালে এর সামান্য অংশ পানিতে নিমজ্জিত হয়ে প্রচুর পরিমান পানি অপসারন করে।এই অপসারিত পানির ওজন জাহাজের ওজনের সমান হয়।এইজন্য লোহার তৈরী জাহাজ পানিতে ভাসে। প্লেইন হালকা ধাতু এলুমিনিয়াম দ্বারা গঠিত হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
MdAbuSaeed

Call

তরলে নিমজ্জিত একটি বস্তু উপরের দিকে যে বল অনুভব করে তা বস্তুটি দ্বারা অপসারিত তরলে ওজনের সমান। অতএব  ৬০ কেজির একটি নৌকা পানিতে ডুবতে থাকবে যতক্ষণনা এটি ৬০ কেজি পানিকে অপসারণ করবে। যদি যদি নৌকাটি ডুবে যাবার আগেই ৬০ কেজি পানিকে অপসারণ করে ফেলে তাহলে সহজেই বোঝা যায় নৌকাটি আর না ডুবে এবার ভেসে থাকবে।

জাহাজকে এমনভাবে তৈরি করা হয় যে,
জাহাজের গড় ঘনত্ব এর দখলকৃত  সম পরিপাণ পানির গড় ঘনত্বের চেয়ে কম হয় কারণ এর ভেতরে স্টিল ছাড়াও থাকে অনেক ফাঁকা স্থান। 
ফলে জাহাজ শুরুতে ডুবতে শুরু করে। সম ওজনের পানিকে অপসারণ করে ফেলার পর এটি ভেসে থাকে।
আবার, প্লেনের ক্ষেত্রে প্লেনের ওজন নিচের দিকে এবং ঘর্ষণ বল গতির বিপরীতে কাজ করে। ওজন কে নিষ্ক্রিয় করার জন্য ইঞ্জিনের সাহায্যে ঊর্ধ্বমুখী বল প্রয়োগ করা হয়। এবং সামনের দিকে যাওয়ার জন্য ও ইঞ্জিন বল প্রয়োগ করে। ফলে প্লেন উড়তে পারে।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ