আমার ছোট বেলা থেকে স্বপ্ন আমি বিজ্ঞানী হবো । তাই আমার সায়েন্সে পড়া।আমি এখন দশম শ্রেণীর ছাত্র ।জানি এই স্বপ্ন পুরন করতে আমাকে অনেক ত্যাগ শিকার করতে হবে । কিন্তু আমি আমার লক্ষ থেকে এক চুল পরিমান সরে যেতে চাইনা ।আল্লাহর কাছে শুধু এই আবেদন তিনি যেন তার জ্ঞানের সমুদ্র থেকে আমাকে একটু জ্ঞান দান করেন। আর বড় ভাইয়াদের কাছে আমার অনুরোধ আপনারা আমার জন্য দোয়া এবং পরামর্শ দিবেন যেন আমি আমার স্বপ্ন পুরন করতে পারি।
শেয়ার করুন বন্ধুর সাথে

বিজ্ঞানী নানা ধরণের হয়ে থাকে:

১। মনোবিজ্ঞানী: যদি আপনি মনোবিজ্ঞানী হতে চান, তাহলে আপনাকে মানুষের মন, মনের সাথে শরীরের সম্পর্ক, হাসি-কান্না, সুখ-দুঃখ, চিন্তা-চেতনা নিয়ে গবেষণা করতে হবে।
২। সমাজবিজ্ঞানী: যদি আপনি সমাজবিজ্ঞানী হতে চান, তাহলে আপনাকে মানবসমাজ, সামাজিক রীতি-নীতি, ইতিহাস-ঐতিহ‍্য, সমাজবদ্ধ মানুষের আচার-ব‍্যবহার, চাল-চলন নিয়ে গবেষণা করতে হবে।
৩। রাষ্ট্রবিজ্ঞানী: যদি আপনি রাষ্ট্রবিজ্ঞানী হতে চান, তাহলে আপনাকে রাষ্ট্র ও রাষ্ট্র পরিচালনার নীতিসমূহ তথা সংবিধান, রাষ্ট্রের উন্নয়ন, রাজনীতি ও ইতিহাস নিয়ে গবেষণা করতে হবে।
৪। মহাকাষবিজ্ঞানী: যদি আপনি মহাকাশবিজ্ঞানী হতে চান, তাহলে আপনাকে মহাকাশ, চাঁদ, সূর্য, গ্রহ, তারা নিয়ে গবেষণা করতে হবে।
৫। পদার্থবিজ্ঞানী: যদি আপনি পদার্থবিজ্ঞানী হতে চান, তাহলে আপনাকে মাটি, পানি, বায়ু, আলো, সাগর, নদী,পাহাড়, ঝর্ণা, বাষ্প, ধোঁয়া, সোনা, রূপা, হীরা, তরল, বায়বীয়, কঠিন, গ‍্যাসীয়, বিভিন্ন প্রকার পদার্থ নিয়ে গবেষণা করতে হবে।
৬। অণুজীববিজ্ঞানী: যদি আপনি অণুজীববিজ্ঞানী হতে চান, তাহলে আপনাকে ব‍্যাকটেরিয়া, ভাইরাস, ছত্রাক, শৈবাল, অণুজীবদের নিয়ে গবেষণা করতে হবে।
৭। মৎস‍্যবিজ্ঞানী: যদি আপনি মৎস‍্যবিজ্ঞানী হতে চান, তাহলে আপনাকে মাছ, মাছের জীবন প্রকৃতি ও প্রজাতি, মাছ চাষ বা মাছ উৎপাদন নিয়ে গবেষণা করতে হবে।
৮। কৃষিবিজ্ঞানী: যদি আপনি কৃষিবিজ্ঞানী হতে চান, তাহলে আপনাকে শস‍্য, ফুল-ফল, মাছ, উৎপাদন ও বৃদ্ধি নিয়ে গবেষণা করতে হবে।
৯। পশুবিজ্ঞানী: যদি আপনি পশুবিজ্ঞানী হতে চান, তাহলে আপনাকে গরু-ছাগল, বাঘ-ভাল্লুক, পশুদের জীবন প্রকৃতি ও প্রজাতি নিয়ে গবেষণা করতে হবে।
১০। পাখিবিজ্ঞানী: যদি আপনি পাখিবিজ্ঞানী হতে চান, তাহলে আপনাকে হাঁস-মুরগী, বিভিন্ন রকম পাখি, তাদের জীবন প্রকৃতি ও প্রজাতি নিয়ে গবেষণা করতে হবে।
১১। ভূমিবিজ্ঞানী: যদি আপনি ভূমিবিজ্ঞানী হতে চান, তাহলে মাটি, মাটির উর্বরতা, ফসলের জন‍্য উপযুক্ত-অনুপযুক্ত মাটি, ভূমির আকার-আয়তন, ভূমির পরিমাপ পদ্ধতি নিয়ে গবেষণা করতে হবে।
১২। প্রাণীবিজ্ঞানী: যদি আপনি প্রাণীবিজ্ঞানী হতে চান, তাহলে আপনাকে সমগ্র প্রাণীজগৎ নিয়ে গবেষণা করতে হবে।
১৩। উদ্ভিদবিজ্ঞানী: যদি আপনি উদ্ভিদবিজ্ঞানী হতে চান, তাহলে আপনাকে সমগ্র উদ্ভিদজগৎ নিয়ে গবেষণা করতে হবে।
১৪। রসায়নবিজ্ঞানী: যদি আপনি রসায়নবিজ্ঞানী হতে চান, তাহলে আপনাকে রসায়ন, মৌল-যৌগ, ক্ষার-অম্ল, নতুন নতুন যৌগ উৎপাদন নিয়ে গবেষণা করতে হবে।
১৫। জীববিজ্ঞানী: যদি আপনি জীববিজ্ঞানী হতে চান, তাহলে আপনাকে সমগ্র প্রাণী ও উদ্ভিদ জগৎ নিয়ে গবেষণা করতে হবে।
১৬। তড়িৎবিজ্ঞানী: যদি আপনি তড়িৎবিজ্ঞানী হতে চান, তাহলে আপনাকে তড়িৎ, তড়িৎ প্রবাহ, তড়িৎ বিশ্লেষণ নিয়ে গবেষণা করতে হবে।
১৭। প্রকৃতিবিজ্ঞানী: যদি আপনি প্রকৃতিবিজ্ঞানী হতে চান, তাহলে আপনাকে প্রকৃতি ও পরিবেশ, আবহাওয়া-জলবায়ু, জোয়ার-ভাটা, ভূমিকম্প, সাইক্লোন, টর্নেডো, জলোচ্ছ্বাস, শৈত‍্য প্রবাহ, গরম-ঠান্ডা, ঋতু বৈচিত্র্য, ঋতু পরিবর্তন ও প্রভাব নিয়ে গবেষণা করতে হবে।
১৮। পরমাণুবিজ্ঞানী: যদি আপনি পরমাণুবিজ্ঞানী হতে চান, তাহলে আপনাকে পদার্থের সূক্ষ্ম কণা তথা পরমাণু, অণু, নিউক্লিয়াস, নিউট্রণ, প্রোটন, ইলেকট্রণ, পদার্থের ঋণাত্মক ও ধনাত্মক প্রভাব নিয়ে গবেষণা করতে হবে।
১৯। মানববিজ্ঞানী: যদি আপনি মানববিজ্ঞানী হতে চান, তাহলে আপনাকে মানুষ, মানুষের জীবন প্রকৃতি, মানবসভ‍্যতা, মানুষের চাল-চলন, আচার-ব‍্যবহার নিয়ে গবেষণা করতে হবে।
২০। ভাষাবিজ্ঞানী: যদি আপনি ভাষাবিজ্ঞানী হতে চান, তাহলে আপনাকে মানুষের ভাষা, কথা বলার ধরণ-প্রকৃতি, ভাব-ভঙ্গি নিয়ে গবেষণা করতে হবে।
২১। ধর্মবিজ্ঞানী: যদি আপনি ধর্মবিজ্ঞানী হতে চান, তাহলে আপনাকে কুরআন-হাদীস, বিভিন্ন ধর্ম ও ধর্মগ্রন্থ নিয়ে গবেষণা করতে হবে।
এখন আপনি যেটি হতে চান, সেটি বেছে নিন। ধন‍্যবাদ।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ