আমি মনে হয় ভয় পাই। কোনো একটা কাজ করলে উত্তেজিত হয়ে যাই।হার্টবিট বেড়ে যায়।হার্টের ডাক্তার দেখাইছি ওষুধ ও চলতেছে। কিন্তু কাজ হচ্ছেনা। কি করা যায় প্লিজ সঠিক তথ্য দিয়েন।
শেয়ার করুন বন্ধুর সাথে

মনের জোর ব্যাপারটা অাসলে মানসিক । এই সমস্যার সম্মুক্ষিন অামাদের সমাজে অনেকেই হয়ে থাকে যা কিনা অামাদের অনেক পিছয়ে রাখে সামনে এগোতে । অাপনি যদি মানসিকভাবে শক্ত হোন তাহলে অাপনি সামনে চলতে অনেক সাহস পাবেন ও জিবনে অনেক অসাধ্যও সাধ্য করতে পারবেন । অার সেজন্য অাপনি মটিভেশনাল লেকচারগুলো শুনতে পারেন । যেমমঃ সুলেইমান সুখন বা অায়মান সাদিকের অসংখ্য মটিভেশনাল ভিডিও পাবেন ইউটিউব-এ, সেগুলো দেখতে পারেন । অার সেই সাথে নির্জনে একা বসে যোগব্যায়াম করতে পারেন মানসিক জোর বৃদ্ধির জন্য ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

একবার ভেবে দেখুন, জীবনটা একেক দিনে একেক রকম হয় কেন? কখনো হতাশার, মন খারাপের আবার কখনো আনন্দের-অনুপ্রেরণার। আপনার একেকটা দিন একেক রকম কেন হচ্ছে? মনোবিদ অ্যামি মরিন বলেছেন, ‘আমাদের দিন কেমন কাটবে, সেটা নির্ভর করছে মানসিক অবস্থা-মনের জোরের ওপর।’


তাই এবার দেখে নিন কীভাবে নিজের মনের জোড় বাড়িয়ে জীবনকে উপভোগ্য করে তুলবেন।


কৃতজ্ঞতাবোধ প্রকাশ :

আপনার গাড়ির চালক কিংবা ঘরের গৃহকর্মীকে শেষ কবে ধন্যবাদ জানিয়েছেন? মনে মনে কৃতজ্ঞ হওয়ার চেয়ে কৃতজ্ঞতাবোধ প্রকাশ করুন মুখে! অন্যকে ধন্যবাদ জানিয়ে, শুভেচ্ছা জানিয়ে দিন শুরু করুন। কৃতজ্ঞতা বোধের অভ্যাস করতে বেশি সময় কিন্তু লাগে না— দুই থেকে তিন মিনিটের মধ্যেই কৃতজ্ঞতাবোধ প্রকাশ করা শুরু করতে পারেন।


নিজের চেনা পরিবেশ থেকে বাইরে আসুন :

প্রতিদিন একই কাজ করতে করতে আমাদের মধ্যে আলস্য ভর করে। িজেই আলস্য কাটানোর উপায় তৈরি করতে পারেন। যে পথ ধরে প্রতিদিন বাজারে যান, অন্য পথে এখন থেকে বাজারে যাওয়া-আসার অভ্যাস করতে পারেন। লিফটের বদলে সিঁড়ি দিয়ে হেঁটে চলার নতুন অভ্যাস করুন।


নিজেকে একা সময় দিন :

দৈনন্দিন জীবনের ব্যস্ততাকে একপাশে রেখে দিনের কোনো একটি সময় নিজেকে সময় দিন। মিনিট দশেক সময় দিন। একাকী এই সময়ে নিজের সঙ্গে নিজে কথা বলুন, নিজের সমস্যাগুলো কী কী, জীবন ১০ বছর পরে কোথায় যাবে, তা নিয়ে ভাবুন। ছুটির সময় টিভি না দেখে বই পড়ায় বেশি সময় দিন, কিংবা ছাদের এক কোণে নিজের জন্য একটু সময় বের করে নিন। তাছাড়া তৈরি করতে পারেন বাগান।


দক্ষতা বাড়ান :

ভালো প্রযুক্তি ব্যবহার জানেন কিংবা অন্য কোনো কাজে দারুণ দক্ষ আপনি? এগুলোকে আপনি নিজের সুপার পাওয়ার ভাবলেও এগুলো আসলে তা নয়! আপনি হয়তো খুব সকালে ঘুম থেকে ওঠেন, কিংবা যেকোনো সমস্যার গাণিতিক ও কার্যকর সমাধান নিয়ে ভাবতে পারেন— এসবই আপনার সুপারপাওয়ার। কী নিয়ে চিন্তা করতে হয়, তা না ভেবে কীভাবে চিন্তা করতে হয়, তা-ই জানা সুপারপাওয়ার। ছুটির সময় নিজের দুর্বলতা আর শক্তিগুলো একটি কাগজে লিখে আগামী ছয় মাস কীভাবে সুপারপাওয়ার বাড়াবেন, তা নির্ধারণ করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ