স্মৃতি শক্তি বাড়ানোর কিছু উপায় বলুন ।
শেয়ার করুন বন্ধুর সাথে

স্মৃতিশক্তি বাড়ানোর জন্যে কিছু মস্তিষ্কের ব্যায়াম করতে পারেন ১। প্রতিদিন ঘুমানোর ঠিক আগ মুহুর্তে ৫ মিনিট চোখ বন্ধ করুন। এরপর সারাদিন কি কি কাজ করেছেন তার একটা লিস্ট মনে মনে করুন ২। এবার কোন কাজ গুলো আগে করেছেন তার ধারাবাহিক একটা লিস্ট মনে মনে করে ফেলুন। ৩। কোন কাজ গুলো আপনার সঠিক ভাবে সম্পন্ন হয়েছে তারও একটা লিস্ট মনে মনে একে ফেলুন। ৪। এবার ভাল করে যাচাই করে দেখুন আজকের কোন কাজ বাদ গেছে কি না ? এবার এভাবে কয়েকদিন প্রাকটিস করতে থাকুন(কত গুলো কাজ মনে রাখতে পারছেন আর কত গুলো মনে রাখতে পারছেন না তার একটা হিসেব রাখুন) হিসেবে কোন কাজ যদি এড়িয়ে যান ভুলেও হতাশ হবেন না। এভাবে এক সপ্তাহ আগে যে কাজ গুলো করেছেন তার মনে করার চেষ্টা করুন... মানুষের ব্রেন একটা অতি আশ্চার্য জিনিস- যে স্মৃতি গুলো আপনি মনে করছেন ভুলে গেছেন তা অক্ষুন্ন আছে- একটু পরে বা অন্য কোন সময় ঠিকই মনে করতে পারবেন (এটা নিয়ে বেশী চিন্তা করার নাই) আমার জানা মতে থানকুনি পাতা, কাচি বেল এর শুকনা ঘি এর সাথে ভেজে খেলে স্মৃতি শক্তি বেড়ে যায় ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

স্মৃতি শক্তি বাড়ানোর জন্য প্রতিদিন মাছ খাবেন এবং কিছু হলেও মুখস্ত করবেন হতে পারে সেটা একটা বই এর লাইন অথবা কোনো উক্তি আর প্রতিদিন পাঁচ মিনিট চুপ করে চোখবন্ধ করে বসে একমনে মনোযোগ দিয়ে নিজের শ্বাস-প্রশ্বাস পর্যবেক্ষণ করুন। প্রতিদিন কমপক্ষে ৮ গ্লাস পানি খাবেন। সম্ভব হলে প্রতিদিন ৫-১০ টা কাঁচা থানকুনি পাতা খাবেন বা হামদর্দ এর সেনচুরিন(Centurin) ট্যাবলেট কিনে খাবেন। এছাড়া প্রতিদিন অবশ্যই ৮ ঘণ্টা ঘুমাবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

স্মৃতিশক্তি বাড়ানোর ঘরোয়া পদ্ধতিঃ

(১)কাঠকাদাম একটা চমৎকার আয়ুর্বেদিক উপাদান। এটি স্মৃতিশক্তি ও মস্তিষ্কের শক্তি বাড়াতে সাহায্য করে। এর মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও ওমেগা-৩ ফ্যাটি এসিড। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট চোখের জন্যও ভালো।

যা করতে হবে  

- ৫ থেকে ১০টি কাঠবাদাম সারা রাত ভিজিয়ে রাখুন।

- পরের দিন সকালে খোসা ছাড়িয়ে নিন এবং একে গুঁড়া করুন।

- এক গ্লাস দুধের মধ্যে এই গুঁড়া মিশিয়ে ফুটান।

- স্বাদ বাড়ানোর জন্য সামান্য চিনি বা মধু মেশাতে পারেন।

- ৩০ থেকে ৪০ দিন এটি প্রতিদিন খান।

২. মধু ও দারুচিনি

মধু ও দারুচিনি স্নায়ুকে শিথিল করে এবং স্মৃতিশক্তি বাড়ায়। গবেষণায় বলা হয়, কেবল দারুচিনি একটু নাকের কাছে নিয়ে শুঁকলেও স্মৃতিশক্তি ভালো হয়, এতে মস্তিষ্কের কার্যক্রম বাড়ে।

অনেকে এও বলেন, ঘুমের আগে মধু খেলে মানসিক চাপ কমে; ঘুমেও সাহায্য হয়। এটি স্মৃতি একত্রীকরণে ভূমিকা রাখে।

যা করতে হবে

- এক চা চামচ কাঁচা মধুর মধ্যে এক চিমটি দারুচিনি মেশান।

    সুত্রঃ ntv

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ