শেয়ার করুন বন্ধুর সাথে
Call
আপনি যেটা ছোলম, বলতেছেন সেটা ছুলি নামে পরিচিত।
ছুলি থেকে মুক্তি পেতে
১। টমেটো জুস :
একটি বড় ও পাকা টমেটো নিয়ে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিন। তারপর এটিকে ভালো করে ম্যাশ করে নিয়ে ছুলিতে আক্রান্ত স্থানে লাগান। হাতের তর্জনী আঙ্গুল দিয়ে ভালোভাবে ম্যাসাজ করুন যেনো রোমকূপ দিয়ে রস ভালোভাবে প্রবেশ করে। ১৫-২০ মিনিট এভাবে রেখে দিন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ব্যবহারের কয়েক ঘণ্টা পর পর্যন্ত সাবান ব্যবহার করবেন না। দুই সপ্তাহ যাবত দিনে দুই বার এটি ব্যবহার করুন। দুই সপ্তাহ পরে আপনার ছুলি অনেকটাই হালকা হয়ে আসবে এবং আপনার ত্বক উজ্জল ও টানটান হবে।
২। টক দুধ :
যদি জেনেটিক কারণে না হয় তাহলে টক দুধের মাধ্যমে ছুলির সমস্যা দূর করা যায়। দুধের ল্যাক্টিক অ্যাসিড ছুলি দূর করতে চমৎকারভাবে কাজ করে। টাইরোসিনেজ নামক এনজাইম শরীরে মেলানিন ও অন্যান্য রঞ্জক উৎপাদনের জন্য দায়ি। ল্যাক্টিক অ্যাসিড টাইরোসিনেজ এনজাইমের অতিরিক্ত উৎপাদনকে বাধা প্রদান করে এবং এর ফলে ত্বকের হাইপারপিগমেন্টেশনকে রোধ করে। হাইপারপিগমেন্টেশনের একটি প্রকার হচ্ছে ছুলি। ৩চা চামচ টক দুধ নিয়ে একটি কটন বলের সাহায্যে মুখে লাগান এবং ১৫ মিনিট রাখুন। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দিনে ৩-৪ বার এটি ব্যবহার করুন। যদি আপনার ত্বক তৈলাক্ত হয় অথবা ব্রণ থাকে তাহলে টক দুধের সাথে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ব্যবহার করুন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Yakub Ali

Call

image

আপনার ত্বকের যে সমস্যাটি, তা মূলত ছত্রাকের কারণে হয়ে থাকে। আপনি পরিষ্কার পরিচ্ছন্ন থাকবেন। স্যাঁতস্যাঁতে আবহাওয়া থেকে দূরে থাকবেন। আপনি রোদ থেকে দূরে থাকবেন। নিয়মিত সানস্ক্রিন, ছাতা, বড় বর্ডারযুক্ত হ্যাট বা ক্যাপ ব্যবহার করতে পারেন। অন্যের ব্যবহৃত গামছা, বা শেভিং কিট ব্যবহার করবেন না। লেবুর রস মুখে মেখে অনেক সময় উপকারিতা পাওয়া যায়। তবে আপনি লেবুতে এ্যালার্জিক হলে হিতে বিপরীত ফলাফল হতে পারে। প্রচুর পানি ও ভিটামিন এ ও সি যুক্ত খাবার খাবেন। ত্বক পরিচ্ছন্ন রাখবেন। এছাড়া ফার্মেসিতে ইকোনাজোল বা ফ্লুকোনাজল সমৃদ্ধ ক্রিম পাওয়া যায়, সেগুলো ব্যবহার করে দেখতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ