শেয়ার করুন বন্ধুর সাথে
MEmon

Call

সবচেয়ে ভাল চাইলে বেশি বেশি করে লিখতে হবে। আর লেখার মান অর্থাৎ মাত্রা ঠিক রাখতে হবে। আর লেখা সব এক সাইজে লিখে অভ্যাস করতে হবে এবং লেখার লাইন সোঝা করতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

সুন্দর হাতের লেখার (better hand writing) কদর সর্বত্র। আর সেই সাথে সুন্দর লেখার পাশাপাশি আপনার লেখাটা বা লেখার ধরণটা যদি হয় দ্রুত (faster hand writing) তাহলে তো কথায় নেই। পরীক্ষা থেকে শুরু করে যেকোন কোন লেখা বিষয়ক জায়গায় আপনাকে পেছনে ফেলে সামনে এগিয়ে যাওয়ার ক্ষমতা হয়তো আর কারো থাকবে না। আমরা অনেকেই দেখেছি দ্রুত লিখতে গেলে হাতের লেখার অবস্থা হয় একদম বাজে, আর সেই লেখার তুলনা দিতে গিয়ে কাকের ঠ্যাং বকের ঠ্যাং নিয়ে টানাটানি শুরু হয়ে যায়। আসুন সুন্দর হাতের লেখার সাথে সাথে হাতের লেখা দ্রুত করা সম্পর্কে কিছু টিপস দেওয়া যাকঃ ১) আলাদা আলাদা কলম ব্যবহার করুন (different types of pen) হাতের লেখা সুন্দর করতে বা আপনি যে খাতাটায় লিখছেন সেখানে আপনার লেখা সুন্দর ভাবে উপস্থাপন করতে আলাদা আলাদা কলম ব্যবহার করুন। যেমন লেখায় পয়েন্ট করতে জেল পেন, পয়েন্টিং ভালোভাবে ফুটিয়ে তুলতে মার্কার পেন এবং স্বাভাবিক লেখার জন্য বলপেন ব্যবহার করুন। বলপেন আপনার লেখা দ্রুত লিখতে সাহায্য করবে আর জেল ও মার্কার পেন আপনার লেখার সৌন্দর্য বৃদ্ধি করবে। ২) লেখার সময় কলম খুব জোরে চেপে ধরবেন না (loosen your grip) লিখতে গিয়ে কখনই কলম খুব বেশী চেপে ধরবেন না। চেপে ধরলে আপনার লেখার গতি কমে যাওয়ার সাথে সাথে লেখার সৌন্দর্য নষ্ট হয়। তাই আজ থেকেই লেখার সময় কলম সামান্য আলগা করে ধরার অভ্যাস করুন লেখার ধরণ সুন্দর হওয়ার সাথে লেখাও দ্রুত হবে। ৩) লেখার সময় খেয়াল রাখুন লেখা যেন জড়িয়ে না যায় (write clearly) আমরা অনেক সময় দ্রুত লিখতে গিয়ে একটার সাথে আরেকটা অক্ষর এমনভাবে জড়িয়ে লিখি যে কোনটা কি আলাদা করে বোঝার উপায় থাকেনা। এতে লেখা দ্রুত না হয়ে বরং কাটাকাটি করতে গিয়ে সময় ক্ষেপণ বেশী হয়। তাই লিখতে গিয়ে লেখা যাতে জড়িয়ে না যায় সেদিকে নজর রাখুন, দেখবেন লেখা নিজে থেকেই সুন্দর হয়ে যাচ্ছে। ৪) লেখা খুব বেশী বড় বড় করে লিখবেন না (write smaller) লেখার সৌন্দর্য বজায় রাখতে যতোটা পারেন ছোট অক্ষরে লিখতে চেষ্টা করুন। ছোট বলতে মোটামুটি মাঝারি আকার। বড় বড় লেখা আপনার লেখার সৌন্দর্য নষ্ট করার পাশাপাশি দ্রুত লেখার পথে বাধা সৃষ্টি করে। ৫) হাতের পাশাপাশি বাহুকে লেখাতে সংযুক্ত করুন (engage your arm) এটা ঠিক লেখার ক্ষেত্রে সব থেকে বেশী হাতের প্রয়োজন পরে। কিন্তু দ্রুত লিখতে গেলে আপনাকে হাতের পাশাপাশি বাহুকেও ব্যবহার করতে হবে। আপনি যদি শুধুমাত্র হাত শক্ত করে লিখে যান লেখা খারাপ হবে ও সময় বেশী লাগবে। তাই লেখার সময় হাত শক্ত না রেখে শিথিল করে লিখুন ও হাতের বাহুর ব্যবহার ঘটান, এতে লেখা দ্রুত ও সুন্দর হবে। আপনার পড়াশোনার জীবনে লেখার অবস্থান বলতে গেলে সবার উপরে। তাই হাতের লেখা দ্রুত ও সুন্দর করার কোন বিকল্প হয় না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

লেখা সুন্দর করার উপায়১. বেশি লেখার অভ্যেসগড়ে তোলা উচিৎ । লিখতে লিখতে এক সময় অসুন্দর লেখাও সুন্দর হয়ে উঠে ।২. লেখার সময় নিরিবিলি পরিবেশ থাকতে হবে । মনোযোগ থাকলে লেখা সুন্দর করার চেস্টা করা যায় ।৩. সুন্দর লেখাকে অনুকরন করা উচিৎ ।৪. বাক্য ও বানান নির্ভুল হওয়া উচিৎ তাতে লেখায় কাটা ছেড়া হওয়ার সম্ভবনা কমে যায় ।৫. অনেকের লিখতে গেলেলাইন বাকা হয়ে যায় । এধরনের লেখা কখনো সুন্দর দেখায় না । তাই লেখা সোজা করে লিখতে হবে ।৬. হাতের লেখা সুন্দরকরতে হলে ছোট বেলাই হচ্ছে আদর্শ সময় । তাই শিশু কাল হতে লেখার চর্চা করানো উচিৎ ।৭. লেখা শুরু করলে প্রথমে লেখা সুন্দর থাকে পরে ধীরে ধীরে লেখা খারাপ হতে থাকে ।তাই লেখার মাঝে মাঝে বিশ্রাম নিতে হবে ।৮. হাতের লেখা সুন্দরকরতে হলে ছোট বেলা হতেই শিশুদের চিত্র আকা শিখাতে হবে ।৯. কিছুদিন পর পর পূর্বের হাতের লেখারসাথে মিলিয়ে তুলনা করে নিতে হবে ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

একজন শিক্ষার্থীকে হাতেরলেখা সুন্দর করার জন্যপ্রতিজ্ঞাবদ্ধহতে হবে এবং চালিয়ে যেতে হবে সাধনা।পাঠ্যবই বা পত্রপত্রিকায়আমরাযে ছাপার অক্ষরদেখি তা দেখতে সুন্দর লাগে, তার প্রধানকারণ হচ্ছে ছাপার বর্ণগুলোর আকার ওআকৃতি একই ধরনের। এ বিষয়টিই সুন্দরহাতের লেখার গোপন সূত্র। অর্থাৎ সুন্দরহাতের লেখার পূর্বশর্তই হচ্ছে, বর্ণগুলোরআকার ও আকৃতি যতটা সম্ভব সমান অর্থাৎএকই রকমের হতে হবে।বিষয়টি একদিনে অর্জনকরা সম্ভব নয়।প্রতিদিনযত্নেরসাথে চর্চা করতে করতে একসময়আয়ত্তে চলে আসবে। শুরুরদিকে এতে করে হাতের লেখারগতি কমে যেতে পারে, কিন্তুতাতে হতাশনা হয়ে চর্চা চালিয়ে গেলে অল্পদিনেইকাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছা সম্ভব।লেখা সুন্দর করার উপায়ঃ-১. বেশি লেখার অভ্যেসগড়ে তোলা উচিৎ । লিখতে লিখতে এক সময় অসুন্দর লেখাও সুন্দর হয়ে উঠে ।২. লেখার সময় নিরিবিলি পরিবেশ থাকতে হবে । মনোযোগ থাকলে লেখা সুন্দর করার চেস্টা করা যায় ।৩. সুন্দর লেখাকে অনুকরন করা উচিৎ ।৪. বাক্য ও বানান নির্ভুল হওয়া উচিৎ তাতে লেখায় কাটা ছেড়া হওয়ার সম্ভবনা কমে যায় ।৫. অনেকের লিখতে গেলেলাইন বাকা হয়ে যায় । এধরনের লেখা কখনো সুন্দর দেখায় না । তাই লেখা সোজা করে লিখতে হবে ।৬. হাতের লেখা সুন্দরকরতে হলে ছোট বেলাই হচ্ছে আদর্শ সময় । তাই শিশু কাল হতে লেখার চর্চা করানো উচিৎ ।৭. লেখা শুরু করলে প্রথমে লেখা সুন্দর থাকে পরে ধীরে ধীরে লেখা খারাপ হতে থাকে ।তাই লেখার মাঝে মাঝে বিশ্রাম নিতে হবে ।৮. হাতের লেখা সুন্দরকরতে হলে ছোট বেলা হতেই শিশুদের চিত্র আকা শিখাতে হবে ।৯. কিছুদিন পর পর পূর্বের হাতের লেখারসাথে মিলিয়ে তুলনা করে নিতে হবে ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

আপনাকে প্রচুর লিখতে হবে এবং যার হাতের লেখা সুন্দর তার লেখার স্টাইল ফোলো করতে পারেন আশা করি আপনার লেখা ও সুন্দর হবে ইনশা আল্লাহ ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ