উল্লেখ্য যে আমার হাতের লেখা বর্তমানে খুবই খারাপ।
শেয়ার করুন বন্ধুর সাথে

একজন শিক্ষার্থীকে হাতের লেখা সুন্দর করার জন্যপ্রতিজ্ঞাবদ্ধ হতে হবে এবং চালিয়ে যেতে হবে সাধনা। পাঠ্যবই বা পত্রপত্রিকায় আমরাযে ছাপার অক্ষর দেখি তা দেখতে সুন্দর লাগে, তার প্রধান কারণ হচ্ছে ছাপার বর্ণগুলোর আকার ও আকৃতি একই ধরনের। এ বিষয়টিই সুন্দর হাতের লেখার গোপন সূত্র। অর্থাৎ সুন্দর হাতের লেখার পূর্বশর্তই হচ্ছে, বর্ণগুলোর আকার ও আকৃতি যতটা সম্ভব সমান অর্থাৎ একই রকমের হতে হবে। বিষয়টি একদিনে অর্জন করা সম্ভব নয়। প্রতিদিনযত্নের সাথে চর্চা করতে করতে একসময় আয়ত্তে চলে আসবে। শুরুর দিকে এতে করে হাতের লেখার গতি কমে যেতে পারে, কিন্তু তাতে হতাশ না হয়ে চর্চা চালিয়ে গেলে অল্পদিনেই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছা সম্ভব। লেখা সুন্দর করার উপায়ঃ- ১. বেশি লেখার অভ্যেস গড়ে তোলা উচিৎ । লিখতে লিখতে এক সময় অসুন্দর লেখাও সুন্দর হয়ে উঠে । ২. লেখার সময় নিরিবিলি পরিবেশ থাকতে হবে । মনোযোগ থাকলে লেখা সুন্দর করার চেস্টা করা যায় । ৩. সুন্দর লেখাকে অনুকরন করা উচিৎ । ৪. বাক্য ও বানান নির্ভুল হওয়া উচিৎ তাতে লেখায় কাটা ছেড়া হওয়ার সম্ভবনা কমে যায় । ৫. অনেকের লিখতে গেলে লাইন বাকা হয়ে যায় । এধরনের লেখা কখনো সুন্দর দেখায় না । তাই লেখা সোজা করে লিখতে হবে । ৬. হাতের লেখা সুন্দর করতে হলে ছোট বেলাই হচ্ছে আদর্শ সময় । তাই শিশু কাল হতে লেখার চর্চা করানো উচিৎ । ৭. লেখা শুরু করলে প্রথমে লেখা সুন্দর থাকে পরে ধীরে ধীরে লেখা খারাপ হতে থাকে ।তাই লেখার মাঝে মাঝে বিশ্রাম নিতে হবে । ৮, কিছুদিন পর পর পূর্বের হাতের লেখার সাথে মিলিয়ে তুলনা করে নিতে হবে । আর দ্রুত করতেও এই পন্থা অবলম্বন করতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
SohagRaha

Call

· ছাত্রছাত্রীদের অবশ্যই খাতার যে স্থান থেকে লেখা শুরু করার নির্দেশনা দেয়া হবে, সেখান থেকেই লেখাটি শুরু করতে হবে। · পরীক্ষার খাতায় অবশ্যই scale করতে হবে। scale এর পরিমাণ হবে ১ ইঞ্চি। খাতার ওপর ও বাম দিকে pencil দিয়ে scale করতে হবে। · শিক্ষার্থীরা কখনো কখনো scale-এর বাইরে প্রশ্নের নম্বর লেখে থাকে। এটি কিছুতেই করা যাবে না। প্রশ্নের নম্বর scale-এর ভিতরের অংশে লেখতে হবে। · প্রশ্নের নম্বর লেখার পর হাফ ইঞ্চি পরিমাণ বাদ দিয়ে উত্তর লেখা শুরু করতে হবে। · শিক্ষার্থীরা প্রতিটি লাইনের মধ্যে ১০ সে.মি. পরিমাণ ফাঁকা রাখবে। · প্রতিটি লাইন সোজা হতে হবে। · দুইটি শব্দের মধ্যে ন্যূনতম ফাঁকা রাখতে হবে যেন শব্দগুলোকে আলাদা করা যায়। · কোনোভাবেই over writing করা যাবে না। কোনো কারণে over writing হলে তা একটানে কেটে নতুনভাবে লেখতে হবে। · লেখার সময় ভুল হলে সেই শব্দটি বা লাইনটি একটানে কেটে দিতে হবে। · সব সময় খেয়াল রাখতে হবে যে, সব capital letter-এর আকৃতি যেন সমান হয়। · একইভাবে চেষ্টা করতে হবে যেন সব small letter সমান আকৃতি হয়। · একটি প্রশ্নের উত্তর শেষ হলে পরের প্রশ্নটি বা প্রশ্নের উত্তরটি শুরু করবে আগের উত্তরটির শেষ লাইন থেকে ১ ইঞ্চি পরিমাণ জায়গা বাদ দিয়ে। · শিক্ষার্থীরা সব সময় চেষ্টা করবে উত্তরটি একটি পৃষ্ঠায় লেখে শেষ করতে। কোনো কারণে যদি শেষ না হয় তবে পৃষ্ঠার নিচে ডানদিকে P.T.O লেখবে ও বাকি অংশ পরের পৃষ্ঠায় লেখবে। · লেখার জন্য সব সময় কালো কালির কলম ব্যবহার করবে। · প্রশ্নের নম্বর অথবা point উল্লেখ করার জন্য নীল কালির কলম ব্যবহার করা যেতে পারে। · শিক্ষার্থীরা কোনভাবেই লাল, সবুজ, গোলাপি ও কমলা কালির কলম ব্যবহার করবে না। · কারণ ছাড়া বা অপ্রয়োজনে খাতায় কাটাকাটি করবে না। · প্রথম পৃষ্ঠা থেকে শেষ পৃষ্ঠা পর্যন্ত একই ধরনের বা একই style-এর লেখা হতে হবে। · সর্বোপরি অবশ্যই খাতাটি পরিষ্কার-পরিচ্ছন্ন অর্থাৎ neat and clean হতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

হাতের লেখা সুন্দর করার ক্ষেত্রে আপনাকে একটু সময় নিতে হবে। একবারেই আপনি হাতের লেখা সুন্দর করতে পারবেন না। প্রথমে আপনি কারও কাছ থেকে সুন্থর লেখা সংগ্রহ করে সে অনুযায়ী লেখার চেষ্টা করুন।প্রথমে একটু সময় লাগবে তবে আস্তে আস্তে ঠিক হয়ে যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ