শেয়ার করুন বন্ধুর সাথে
Sanjoyrand1

Call
অভিযোজিতঅংশ  বৈশিষ্ট্য অভিযোজনগত গুরুত্ব
১. পাতা ফণীমনসা গাছের পাতা কাঁটায় রূপান্তরিত হয়েছে । বৃষ্টি বিরল শুষ্ক মরুভূমি প্রধান অঞ্চলে প্রধানত বাষ্পমোচন রোধ করার জন্যই ফণীমনসা গাছের পাতাগুলো কাঁটায় রুপান্তরিত হয়েছে । এছাড়া রুপান্তরিত এই কাঁটা ফণীমনসা গাছের আত্মরক্ষার কাজেও ব্যবহৃত হয় ।
২. কান্ড (ক) ফণীমনসা গাছের কান্ড রসালো, সবুজ ও চ্যাপ্টা পাতার মতো ।এই রকম কান্ডকে পর্ণকান্ড বলে । সালোকসংশ্লেষে সক্ষম । পর্ণকান্ডে জল সঞ্চিত  থাকে । (ক) বৃষ্টি বিরল শুষ্ক মরুভূমি প্রধান অঞ্চলে পর্ণকান্ডে সঞ্চিত জল সালোকসংশ্লেষের কাজে লাগে । ফণী মনসার কান্ড চ্যাপ্টা, স্থুল ও রসালো হওয়ায় প্রচুর পরিমাণে জল সংরক্ষণ করতে পারে ।
(খ) কান্ডের কোশে মিউসিলেজ নামে একরকম পিচ্ছিল পদার্থ থাকে । (খ) ফণীমনসার কান্ডের কোশে মিউসিলেজ থাকায় এইসব গাছের জল ধরে রাখার ক্ষমতা বেশি হয় ।
(গ) কান্ডের ত্বক পুরু কিউটিকল যুক্ত । (গ) শুষ্ক ও বৃষ্টি বিরল অঞ্চলে বাষ্পমোচনের হার হ্রাস করার জন্য ফণীমনসার কান্ডের ত্বক পুরু কিউটিকলযুক্ত হয়েছে ।
৩. মূল (ক) ফণীমনসার মূল সুগঠিত এবং মূলের বৃদ্ধির হারও খুব দ্রুত ।  (ক) মরুভূমি প্রধান শুষ্ক অঞ্চলে মাটির অনেক গভীর থেকে জল শোষণের জন্যই ফণীমনসার মূলগুলি সুগঠিত হয়েছে এবং মূলের বৃদ্ধির হারও খুব বেশি  ।
(খ) ফণীমনসার মূল মাটির গভীরে বহুদূর পর্যন্ত বিস্তৃত থাকে । (খ) বৃষ্টি বিরল শুষ্ক অঞ্চলে মাটির গভীর থেকে জল শোষণের জন্যেই ফণীমনসার মূলগুলি সুদীর্ঘ হয় ।
(গ) এছাড়া মাটির ওপরের স্তরে প্রধান মূলের সঙ্গে অনেক শাখামূল যুক্ত থাকে । (গ) মরুভূমি প্রধান শুষ্ক অঞ্চলে মাটি বা বালির ওপরের স্তরে জমা বৃষ্টির জল শোষণের জন্য ভূমির ওপরের স্তরে ফণীমনসার প্রধান মূলটি বহু শাখাপ্রশাখা যুক্ত হয় ।

 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ