Share with your friends
Call

ব্রাউজারে তথ্য প্রদর্শন বা ওয়েব পেজে তথ্য উপস্থাপন ও ফরমেট করতে যে ল্যাংগুয়েজটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয় তা হলো HTML । এইচটিএমএল HTML এর পূর্ণরূপ হলো Hyper Text Markup Language । ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (World Wide Web: WWW) ডকুমেন্টের বিভিন্ন ধরনের উপাদান ও উপকরণ তৈরি করা, ল্যাংগুয়েজটি ব্যবহার করে প্রোগ্রামাররা ওয়েব পেজে লেখা, অডিও, ভিডিও, স্থির চিত্র, অ্যানিমেশন ইত্যাদি সুন্দরভাবে উপস্থাপন করেন। এটি ভিজুয়াল বেসিক C++ এর মত কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়। এটি এক ধরনের Script ল্যাংগুয়েজ। এধরনের ল্যাংগুয়েজ ব্যবহার করে মূলত ডকুমেন্টের স্ট্রাকচার নির্দেশ করে। এতে থাকে ব্রাউজার কিভাবে বিভিন্ন অংশকে প্রদর্শন করবে তার নির্দেশ। এটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ থেকে অনেক সহজ। এইচটিএমএল কার্যকরভাবে প্লাটফর্ম স্বনির্ভর (Platform Independent) সমন্বয়। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (WWW) ডকুমেন্টের বিভিন্ন ধরনের উপাদান ক উপকরণ তৈরি করা যায় এর সমন্বয়ের মাধ্যমে।

Talk Doctor Online in Bissoy App
Ronu

Call

image

WYSIWYG Editor যে কোড গুলো দেখছেন এগুলোই HTML হলো Hypertext Markup Language. আপনার Web Browser একটা ওয়েবসাইটকে HTML আকারেই দেখে। আপনি যেকোন একটা সাইট ভিজিট করে তার উপর রাইট ক্লিক করে View Source চাপলেই সেই সাইটের সোর্স দেখতে পারবেন HTML আকারে। সেখানে অবশ্য CSS JavaScript এসবও থাকবে। 


HTML কোন Programming Language না। এটা দিয়ে আপনি কোন প্রসেসের কমান্ড দিতে পারবেন না। এটা দিয়ে আপনি শুধুমাত্র একটা পেইজের গঠন দাড় করাতে পারবেন।এইচটিএমএলওয়েবপেজের কাঠামো তৈরি করা হয়।
Talk Doctor Online in Bissoy App