শেয়ার করুন বন্ধুর সাথে
sadik75

Call

পেটে হঠাৎ ব্যথা বা অস্বস্তি শুরু হয়েছে। বুঝতে পারছেন না, এটা গ্যাস্ট্রিক নাকি অন্য কিছু। সব সময় যে কেবল গ্যাস হলেই পেটব্যথা হয়, তা নয়। এমন ব্যথার সঠিক স্থান, ধরন-ধারণ, আনুষঙ্গিক উপসর্গ ইত্যাদি মিলিয়ে কারণ বোঝা যেতে পারে। প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা তো লাগবেই।

* পেপটিক আলসার বা গ্যাস্ট্রিকের ব্যথা সাধারণত পেটের ওপর দিকে মাঝখানে শুরু হয়। এটা খালি পেটে বাড়ে, কখনো জ্বালাপোড়ার মতো মনে হয়। পাশাপাশি বমি ভাব, টক ঢেকুর, পেট ফাঁপা ইত্যাদি সমস্যা থাকতে পারে।

* একই জায়গায় বা একটু বাঁ দিকে প্রচণ্ড ব্যথা, যা পেছনে ছড়িয়ে যায় তা কিন্তু গ্যাস্ট্রিকের নয়। এটি অগ্ন্যাশয়ের প্রদাহ হতে পারে। এই ব্যথা তীব্র হয়ে থাকে। ব্যথার সঙ্গে বমিও হতে পারে। অগ্ন্যাশয়ের প্রদাহ একটি বড় সমস্যা।

* অনেক সময় গ্যাস্ট্রিকের মতোই অনুভূত হয় পিত্তথলির ব্যথাও। পেটের ওপরে ডান দিকে বা মাঝে ব্যথা পিত্তথলিতে প্রদাহ বা পাথরের কারণে হতে পারে। এই ব্যথায়ও বমি হতে পারে। তেল–চর্বিযুক্ত খাবার খেলে এটা বাড়ে। যকৃতের প্রদাহেও একই জায়গায় ব্যথা হয়। চিনচিন করে ব্যথা, সঙ্গে জ্বর, জন্ডিস, অরুচি ইত্যাদি হলে বুঝতে হবে হেপাটাইটিস বা যকৃতে প্রদাহ হয়ে থাকতে পারে। যকৃতে ফোড়া হলে এই ব্যথা তীব্র হয়, সঙ্গে কাঁপুনি দিয়ে জ্বর আসে।

* পেটের ওপরের দিকে ডান অথবা বাঁ কিডনিতে পাথর, প্রদাহ বা সংক্রমণ হলে সেই পাশে ও পেছনে ব্যথা হয়। এই ব্যথা ক্রমেই তলপেটে ছড়ায়। কিডনির ব্যথা খুবই তীব্র হয়, একটু পরপর ছাড়ে, আবার আসে। সঙ্গে বমি, কাঁপুনি দিয়ে জ্বর থাকতে পারে।

* নাভির মাঝখান থেকে ব্যথা যদি ক্রমেই তলপেটের ডান দিকে ছড়িয়ে যায়, সেখানে হাত দিলেই ব্যথা হয়, ধীরে ধীরে তীব্রতা বাড়তে থাকে, তাহলে তা অ্যাপেন্ডিসাইটিস কি না জানতে হবে।

* তলপেটে ব্যথার সঙ্গে প্রস্রাবের জ্বালাপোড়া ও জ্বর প্রস্রাবের সংক্রমণ নির্দেশ করে। জরায়ু ও ডিম্বাশয়ের নানা সমস্যায় নারীর এই ব্যথা হতে পারে।

* সাধারণ আমাশয়, ফুড পয়জনিং ও বদহজম থেকে পেটজুড়ে মোচড়ানোর মতো ব্যথা হতে পারে। বমি বমি ভাব, পেটে আওয়াজ, পাতলা পায়খানা ইত্যাদি হয়। আবার কোষ্ঠকাঠিন্য থেকেও পেটে ব্যথা হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

যে কারনগুলির জন্য হতে পারে- ১. বদহজমের জন্য হতে পারে। ২. অতিরিক্ত গ্যাস্ট্রিকের জন্য পেটে সমস্যা হতে পারে। ৩. অস্বাস্থ্যকর খাবার খাওয়ার জন্য পেটে সমস্যা হতে পারে। ৪. অতিরিক্ত খাদ্য গ্রহনের জন্যও অনেক সময় পেটে সমস্যা হয়। ৫. কিছু কিছু মেডিসিনের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবেও পেটে সমস্যা এবং প্রদাহ হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
RushaIslam

Call

যদি তুলনামূলক বিচার করা হয় তাহলে বলা যায় এটি বদহজমের জন্যই বেশি হয়ে থাকে। এছাড়া ইরিটেবল সিনড্রোম, কোষ্ঠকাঠিন্যজনিত সমস্যা,পায়ুপথের যেকোনো সমস্যা, এমনকি লিভারের যেকোনো সমস্যার কারনে হঠাৎ পেটে সমস্যা কিংবা প্রদাহ দেখা দিতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

অামাদের পেটে ২ধরনের ব্যাক্টেরিয়া অাছে ১।ভালো ব্যাক্টেরিয়া ২।খারাপ ব্যাক্টেরিয়া যখন কোন কারনে এই খারাপ ব্যাক্টেরিয়ার পরিমান বেড়ে যায় তখনি ই অামাদের পেটে নানা রকম সমস্যা হয় যেমন বদহজম, পাতলা পায়খানা, অতিরিক্ত এসিডিটি, দূর্বলতা অনুভব হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ