এদের মধ্যে কোনটি আগে অর্জিত হয়? গোছানো ও সাবলীল ভাষায় উত্তর চাই। হিজিবিজি,প্যাঁচানো উত্তর দিবেন না।
শেয়ার করুন বন্ধুর সাথে

শিক্ষার মধ্যে জ্ঞান থাকে কিন্তু জ্ঞানের মধ্যে শিক্ষা থাকে না

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
RushaIslam

Call

জ্ঞান বলতে কোন বিষয় সম্পর্কে তাত্ত্বিক ও ব্যবহারিক শিক্ষা থাকাকে বুঝায়,যেটি অর্জিত হয়েছে উপলব্ধির মাধ্যমে, অনুসন্ধানের মাধ্যমে। আর আর শিক্ষা হল একটি প্রক্রিয়ায় যেখানে কোন ব্যক্তির অন্তর্নিহিত গুণাবলীর পূর্ণ বিকাশের জন্য উৎসাহ দেয়া হয় এবং সমাজের একজন উৎপাদনশীল সদস্য হিসেবে প্রতিষ্ঠালাভের জন্য যে সকল দক্ষতা প্রয়োজন সেগুলো অর্জনে সহায়তা করা হয়। সাধারণ অর্থে জ্ঞান বা দক্ষতা অর্জনই শিক্ষা।  শিক্ষার আগে জ্ঞান প্রয়োজন। অর্থাৎ জ্ঞান আগে অর্জিত হয়। মাতৃগর্ভ থেকে বড় হওয়া বেড়ে ওঠা পর্যন্ত আপনি কিছুটা হলেও নিজস্ব জ্ঞান নিয়ে চলতে পারেন,কিন্তু শিক্ষা আপনাকে প্রদান করতে হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call
জ্ঞান" এবং "শিক্ষা" এই দুটি শব্দের মাঝে  কোন শব্দটি আগে অর্জিত তা নিম্নে আলোচনা করলাম।
আমার যুক্তিতে শিক্ষার গুরুত্ব বা অর্জিত আগে কেনো না আমরা শিক্ষা থেকেই জ্ঞান অর্জন করে থাকি। শিক্ষা হলো জাতীর মেরুদন্ড  যা  শিক্ষা ছাড়া কোন জাতী স্বাবলম্বী হতে পারে না শিক্ষার মাধ্যমেই আমরা কেউ ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষকতা,রাজনৈতিক নেতা, ইত্যাদি বিষয়ে জ্ঞান অর্জন করে থাকি। তাই বলা যায় জ্ঞানের চেয়ে আগে শিক্ষার গুরুত্ব বেশি বা আগে অর্জিত।
জ্ঞান" এবং "শিক্ষা" এই দুটি শব্দের মধ্যে পার্থক্য নিম্নে আলোচনা করলাম।
১/কোনো বিষয়ে ওপর জ্ঞান অর্জনের চেয়েও বেশি কিছু অর্জন করার নাম শিক্ষা  ।আর এই শিক্ষা থেকেই যে কলা কৌসল পেয়ে থাকি তাই হলো জ্ঞান। যেমন :-   আমি রুবিক্স কিউব গেম টি মিলানোর জন্য চেস্টা করতেছি যতক্ষন না পর্যন্ত সব রং মিলাতে না পারি ততক্ষন পর্যন্ত আমি একজন শিক্ষার্থী। আর যখনেই সকল রং মিলানোর কৌসল বুঝেই গেম টি সম্পূর্ন করলাম সেই কৌসল টাই হলো জ্ঞান।
২/ শিক্ষা মানে শিখন বা শেখা। শেখা একটা প্রক্রিয়া। এই প্রক্রিয়ায় যা শেখা হয়, সেটাই জ্ঞান।  যেমন :-  শিশু পানিতে নেমে হাত-পা ছুড়ে যতক্ষণ ভেসে থাকার কৌশল অবলম্বন   করে ততক্ষণ সে শিক্ষার্থী, ততক্ষণ সে থাকে শিক্ষার মধ্যে। কৌশলটা যখন সে আয়ত্ত করে নেয় বা কৌসল টি সে নিজেই কাজে লাগিয়ে সাঁতার কাটে  তখনই অর্জিত হয় জ্ঞান, তখন সে হয় জ্ঞানী।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Ronu

Call

জ্ঞান : 

জ্ঞান হলো কোন কিছু সম্পর্কে ধারণা, বিবরণ, দক্ষতা বা অভিজ্ঞতা। কোন বিষয় সম্পর্কে ধারণা লাভ করাই হলো জ্ঞান। 

শিক্ষা : 

শিক্ষা হলো জ্ঞান অর্জনের একধরনের প্রক্রিয়া। শিক্ষা পদ্ধতির মাধ্যমে জ্ঞান অর্জন হয় । আনুষ্ঠানিকভাবে জ্ঞান অর্জন ও গ্রহণই হলো শিক্ষা। 

— 

শিক্ষার মাধ্যমে জ্ঞান অর্জন করা যায়। সাধারণত জ্ঞানই সবকিছুর আগে। তবে আনুষ্ঠানিক ভাবে শিক্ষা গ্রহণের মাধ্যমে আনুষ্টানিক জ্ঞান অর্জন হয়।তবে আমাদের জন্মগ্রহণের পর থেকে আমাদের সাধারণ জ্ঞান নিয়ে চলতে হয়। সুতরাং, জ্ঞানই আগে অর্জিত হয়। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ