Call

ফেমিকন একটি জন্মবিরতিকরণ পিল। 

এটি মাসিক এর প্রথম দিন হতে সাদা ট্যাব দিয়ে শুরু করতে হয়। একদিক থেকে একটা নিয়মমাফিক রোজ খেয়ে যেতে হয়। কোন কারনে ভুলে গেলে পরবর্তীতে যখনই মনে পড়বে সাথে সাথেই সেটা খেয়ে নিতে হবে এবং সেদিনকার টাও খেতে হবে ওই নির্দিষ্ট নিয়মেই ।   

যতদিন বাচ্চা নিতে না চান তত দিন এভাবেই খেয়ে যেতে হবে রোজ ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call

ফেমিকন পিল  হলো জন্মনিরোধ  পিল যা জন্মনিয়ন্ত্রণে সেবন করা হয়। এই পিল যত দিন বাচ্চা নিবেন না ততদিন সেবন করতে হয় নিয়ম মেনে প্রতিদিন । এই পিল মাসিকের প্রথম দিন থেকে খাওয়া শুরু করতে হয়। যে দিনেই মাসিক শুরু হোক না কেনো  সেই দিন থেকেই খাওয়া   শুরু করবে। আর খাওয়ার নিয়ম আমি আপনাকে  উদাহরণস্বরূপ ভালো করে বলছি।

 উদাহরণস্বরূপ:- মনে করুন  আপনার মাসিক শুরু হবে ২ তারিখে তাহলে ঐ ২ তারিখ হতে ২১ টি পিলের প্রথম তীর চিহ্ন   থেকে খাওয়া শুরু করতে হবে। ২ থেকে ২২ তারিখ পর্যন্ত ২১ টি সাদা পিল খাওয়ার পর ২৩ তারিখ হতে খয়েরী রংগের পিল খাওয়া শুরু করতে হবে। এই খয়েরী রংগের ৭ টি পিল খাওয়া কালিন মাসিক শুরু হতে পারে এবং ঐ মাসিক চলাকালিন খয়েরী রংগের ৭ টি পিল খাওয়া শেষ করতে হবে ২৯ তারিখ পর্যন্ত যখন খয়েরী রংগের ৭ টি পিল খাওয়া শেষ হলো (যদি বাচ্চা নিতে না চান) তখন একই নিয়মে আবার নতুন পাতার ২১ টি পিল খাওয়া শুরু করতে হবে আর একই নিয়মে খয়েরী রংগের ৭ টি পিল খেতে হবে। 

এছাড়াও এই পিলের নিয়ম খুব সুন্দর করে বক্সে থাকা ছোট্ট কাগজের মধ্যে লেখা আছে আপনি সেখান থেকে পড়ে নিয়েন।


আশা করছি আপনি বুঝতে পারছেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ