কি কি কারনে গ্রোথ হরমোন নষ্ট হয়ে যায়। এবং কিভাবে এটি বৃদ্ধি করা যায়। ১৮ বছরের পরে কি এট বাড়ানো সম্ভব হবে। 
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

অলস জীবনযাপন করলে গ্রোথ হরমোন নষ্ট হয়ে যেতে পারে। তৈলাক্ত মাছ, কমলা লেবুর রস, পনির, ডিমের কুসুম, লাল মাংস, দুধ ইত্যাদি খাবার গ্রোথ হরমোন বৃদ্ধি করে। তাছাড়া নিয়মিত ৭-৮ ঘন্টা ঘুমানো এবং ব্যয়াম করতে হবে। ছেলেদের সাধারণত ২১ বছর বয়স পর্যন্ত গ্রোথ হরমোন কার্যকরী থাকে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Ronu

Call
স্বাস্থ্য রক্ষায় অনিয়মিতভাবে জীবন পালনের জন্যে এবং বিভিন্ন কারণে গ্রোথ হরমোন নষ্ট হয়ে যায়। সাধারণত ছেলেদের ২১ বছর পর্যন্ত কার্যকরী থাকে। নিচের কিছু খাদ্য এবং কাজ গ্রোথ হরমোন বৃদ্ধিতে ভূমিকা পালন করে
দুধ ও দুগ্ধজাত খাদ্য:- দুধ পান আপনাকে লম্বা হওয়ায় অনেক সাহায্য করবে কারণ ক্যালসিয়াম আপনার শরীররের হাড় এর বৃদ্ধি ঘটায়, পরিমিতভাবে দুধ পান গ্রোথ হরমোন বৃদ্ধি করে।
ডিমের কুসুম:- ডিম আমাদের পরিচিত পুষ্টিকর খাদ্য। ডিমে রয়েছে প্রয়োজনীয় পুষ্টি উপাদান যা মানব দেহের পেশি গঠনে ভূমিকা পালন করে। যাদের অতিরিক্ত স্থূলতা রয়েছে তাদের এ ব্যাপারে সতর্ক থাকতে হবে।
মাছের কলিজা:- মাছের কলিজা আমিষ সমৃদ্ধ খাদ্য। মাছের কলিজা পেশি শক্তি গঠনে ভূমিকা পালন করে
পনির:- পনির তৈলাক্ত খাদ্য। পনির গ্রোথ হরমোন বৃদ্ধি করে এবং পরিমিত পনির দেহে তাপ শক্তি উৎপন্ন করে।
ঘুম:- একজন সুস্থ ব্যক্তির সাধারণত ৮ ঘন্টা ঘুমানোর প্রয়োজন। ঘুম মানুষের দৈনন্দিন কাজের শক্তি জোগায়। কমপক্ষে ৮ ঘন্টা ঘুমাম । এটি সবচেয়ে সহজ এবং অনেক কার্যকরী উপায়। সঠিক এবং সুন্দর ভাবে ঘোমানো আপনার দেহের স্বাভাবিক বৃদ্ধি মাত্রা আরো বাড়িয়ে তোলে।
নিয়মিত কিছু নির্দিষ্ট ব্যায়াম:- নিয়মিত ব্যায়াম হরমোন (HGH) বৃদ্ধি করে। এটি বৃদ্ধি সংক্রান্ত হরমোনের মাত্রা আরও উন্নত করার জন্য বহুল পরিচিত এবং পদ্ধতি খুবই কার্যকর. আর অতিরিক্ত পেশী আপনাকে আরো সাহয্য করবে আকর্ষণীয় চেহারার অধিকারী হতে।
উক্ত কাজ গুলো করলে আপনার গ্রোথ হরমোন বৃদ্ধি পাবে।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ