Linus vs windows এই দুটোর মধ্যে পার্থক্য কি। এবং এগুলোর সুবিধা অসুবিধা কি কি। ounsocing, freelanching এর কাজে linux ও windows কোনটা ভালো হবে। ☞এবং কোনটা Security বেশি শক্তিশালি ;
Share with your friends

উভয়ই অপারেটিং সিস্টেম কিন্তু উইন্ডোজ কমার্শিয়াল (এটির লক্ষ্যবস্তু হল সাধারন জনগন) কিন্তু লিনাক্স একটি স্পেসাল সিস্টেম যা শুধু মাত্র তারাই ব্যাবহার করে যাদের কাস্টমাইজেবল অপারেটিং সিস্টেম ব্যাবহার করার ইচ্ছা থাকে (সাধারন/লোকাল অপারেটিং সিস্টেম একজন এভারেজ মানুষকে টার্গেট করে তৈরি করা হয়, সেটি সবার মনবাসনা পূরণ করে না। কিন্তু লিনাক্স এ বেসিক তা তৈরি করা থাকে বাকিতা আপনি আপনার মতো তৈরি করতে পারেন, অর্থাৎ প্রত্যেক লিনাক্স ব্যাবহারকারির অপারেটিং সিস্টেম হবে সেই ব্যাবহারকারির অত্যন্ত বেক্তিগত। )


লিনাক্স আর উইন্ডোজ এর মধ্যে লিনাক্স ভালো। আপনাকে কিছু তথ্য দিলাম, তুলনার জন্য। আপনি নিজেই বিবেচনা করতে পারেন কোনটি বেশি ভালো।    

 

১) লিনাক্স কাস্টমাইজেবল কিন্তু উইন্ডোজ নয়।

২)লানক্স এর নিজস্ব মৌলিক সিকিউরিটি আছে ( ম্যাকের মতো ) কিন্তু উইন্ডোজ এর কোনো মৌলিক সিকিউরিটি নেই। ২০০০ সনের পর থেকে তারা শুধু মাত্র একটি সফটওয়ার বের করে ( উইন্ডোজ ওয়াল ফেয়ার) কিন্তু তা তেমন সিকিউরেবল  নয়।    

৩) লিনাক্স যেকোনো প্রাইমারি পার্টিশন অথবা এক্সটেন্ডেড পার্টিশনের মধ্যে অবস্থিত লজিকাল পার্টিশন  থেকে বুট হতে পারে। কিন্তু উইন্ডোজ এ শুধু মাত্র প্রাইমারি পার্টিশন থেকে বুট হতে পারে।     


আরও অনেক তফাত আছে, আমি লিখলাম না তবু আপনার ইচ্ছা হলে ফেখে আসতে পারেন।

লিঙ্কঃ tinyurl.com/yb87v5c9

Talk Doctor Online in Bissoy App