OTG : OTG মানে On the go । যেহেতু USB ব্যবহার করা হয় এতে তাই একে USB On The Go ও বলা যায়। OTG ফাংশন সম্বলিত ফোন ফোন যদি আপনার থাকে তাহলে আপনার লাইফ পুরাই জিংগালালা, otg ব্যবহার করে ফোনের সাথে Keyboard, Mouse, Pendrive, Card Reader সহজেই ব্যবহার করতে পারবেন ।
ফোনের ছোট কীবোর্ড ব্যবহার করতে ভালো লাগে না ?? OTG দ্বারা খুব সহজেই ফোনের সাথে কীবোর্ড বা মাউস ব্যবহার করতে পারবেন । এছাড়াও স্টোরেজ নিয়ে সমস্যা অনেকেরই । কম স্টোরেজের কারনে বড় মুভি রাখতে পারেন না মোবাইলে । তাই পেনড্রাইভে মুভি রাখেন, usb দিয়ে পেনড্রাইভ মোবাইল এ কানেক্ট করেন & এনজয় !! তাই মূলত ষ্টোরেজ সমস্যার সমাধান করে OTG । আরেকটা কথা, কিছু Device এ OTG ব্যবহার করে আপনার ফোনকে Power Bank হিসেবে ব্যবহার করতে পারবেন , কারণ দুইটা ফোন যদি USB + OTG দিয়ে কানেক্ট করতে পারেন তাহলে হোস্ট মোবাইল থেকে চার্জ অন্য মোবাইলটাতে আসবে। তাছাড়া গেমপ্যাড ব্যবহার করে গেম ও খেলতে পারবেন otg দিয়ে ! 

NFC : NFC মানে Near Field Communacation. এটার কাজ অনেকটা Bluetooth এর মতো । near field communication বলতে বুজতেই পারতেসেন এইটার কাজ ডিভাইস এর কাছাকাছি অন্য কোনো ডিভাইস এ যোগাযোগ করা। বিদেশে nfc ইউজ করে বাসের টিকেট কিনে, চায়ের দোকানের বিল দেয়, বাংলাদেশের লোকাল ব্র্যান্ডগুলো এই সুবিধা দেয়নি এখনো । Sony এর ডিভাইস গুলাতে আগের থেকেই এই সুবিধা আছে । Samsung এর কিছু ফোনেও আছে । nfc দিয়ে মোবাইলের আশেপাশের কোনো ডিভাইস এর মধ্যে ডাটা আদান প্রদান হয় । এছাড়াও আছে NFC ট্যাগ ব্যবহারের সুবিধা । তা কেমন সুবিধা?? ধরেন আপনার ফোন নিয়ে আপনি ঘরে থাকলে ফোন ভাইব্রেট এ রাখা থাকে এবং ডিসপ্লে ব্রাইটনেস কমানো থাকে । কিন্ত বাইরে বের হলে ফোন লাউড মুড এ রাখেন এবং ব্রাইটনেস বেশী থাকে । তো বারবার এইটা ঠিক করাটা গেঞ্জাম না ? এখন ঘর থেকে বের হওয়ার আগে NFC tag এ একটা গুতা দেন ফোন দিয়ে দেখবেন অটোমেটিকালী আপনার ফোন লাউড এ চলে গেছে ও ব্রাইটনেস বেড়ে গেছে !!

Talk Doctor Online in Bissoy App