Jobedali

Call

এটা আসলে অনেকটাই নির্ভর করে আপনার সার্ভিক্স( cervix) বা জরায়ু মুখ ঠিক কি অবস্থায় আছে তার উপর। আপনার সার্ভিক্স  যদি এখনো নরম,  পাতলা (efface)  ও প্রসারিত(dilate) না হয় তবে বুঝা যাবে সেটা এখনো পরিণত হয়নি। অর্থাৎ আপনি এখনো প্রসবের জন্য তৈরি নন।    

এমতাবস্থায় কৃত্রিম উপায়ে প্রসব শুরু করার পূর্বে ডাক্তার আপনার সার্ভিক্স  পরিপক্ব করে তুলতে ঔষধের সাহায্য নিতে পারেন। সাধারণত এটা আপনার প্রসবের সময়টাকে ছোট করে নিয়ে আসে এবং কখনো এটা খুব দ্রুতই আপনার প্রসবের সময়টাকে এগিয়ে নিয়ে আসে।       

আপনার যদি প্রসব শুরু না হয় তাহলে ক্যানোলার মাধ্যমে অক্সিটসিন নামক ওষুধ প্রয়োগ করা হবে। এই ওষুধটি ( Pitocin ব্র্যান্ড নামেও এটাকে অনেকে চিনে থাকে) সেই হরমোনের সিনথেটিক ফর্ম, যেটা স্বাভাবিক প্রসবের সময় আপনার শরীরে প্রচুর পরিমাণে নির্গত হয়।    

আপনার সার্ভিক্স কে পরিপক্ব  এবং প্রসব ত্বরান্বিত করার জন্য ডাক্তার নিম্নে বর্ণিত উপায়গুলো অবলম্বন করতে পারেনঃ    প্রোস্টাগ্লান্ডিন্স   ( prostaglandins) ব্যাবহার করতে পারেন। আপনার সার্ভিক্স  যদি এখনো পাতলা এবং পরিপক্ব না হয় থাকে তাহলে আপনাকে হাসপাতালে ভর্তি করানো হবে এবং ওষুধ দেয়া শুরু হবে। আপনার যৌনাঙ্গ দিয়ে সিনথেটিক প্রোস্টাগ্লান্ডিন্স  সমৃদ্ধ ওষুধ দেয়া হতে পারে অথবা আপনাকে খেতে হতে পারে মাইসোপ্রস্টোল( misoprostol) ওষুধ।   

 প্রোস্টাগ্লান্ডিন্স  কিছুটা হরমোনের মত কাজ করে এবং আপনার সার্ভিক্স  পরিপক্ব হতে সাহায্য করে। এছাড়াও প্রোস্টাগ্লান্ডিন্স আপনার প্রসব প্রক্রিয়া শুরু করে দিতে পারে যাতে করে আপনার অক্সিটোসিনের প্রয়োজন না হয়।    ফলি ক্যাথেটার অথবা সারভিক্যাল রিপেনিং বেলুন ব্যাবহার করতে পারেন। কোন ধরনের ওষুধ ব্যবহার না করে আপনার ডাক্তার হয়ত আপনার সার্ভিক্স এর মধ্যে একটি পাতলা টিউবের মাধ্যমে একটি বা দুটি বেলুন প্রবেশ করাবেন। যখন এই ক্ষুদ্র বেলুনটি পানি দ্বারা পরিপূর্ণ হয় তখন সার্ভিক্স  এর উপর চাপ পড়ার কারণে আপনার শরীর থেকেই প্রোস্টাগ্লান্ডিন্স   নির্গত হতে পারে।       যার ফলে আপনার সার্ভিক্স  নরম এবং পরিপক্ব হয়ে উঠবে। ( যখন সার্ভিক্স  প্রসারিত হতে থাকে তখন বেলুন পড়ে যায় এবং টিউব সরিয়ে ফেলা হয়)    আপনার সার্ভিক্স  যদি ইতোমধ্যেই কিছুটা প্রসারিত হয়ে থাকে এবং ইনডিউস লেবার গ্রহণের ক্ষেত্রে কোন তাড়া না থাকে তাহলে ডাক্তার আপনার সার্ভিক্স  এর মধ্যে দিয়ে আঙুল ঢুকিয়ে আপনার জরায়ুর নিম্ন ভাগ থেকে এমনিওটিক স্যাক আলাদা করে দিবেন।    

এতে করে শরীর থেকে প্রচুর পরিমাণে প্রোস্টাগ্লান্ডিন্স  নির্গত হবে ও আপনার সার্ভিক্স  আরো পরিপক্ক হয়ে আপনার প্রসব প্রক্রিয়া শুরু হয়ে যেতে পারে।    সাধারণত এমনটা ডাক্তারের চেম্বারেই করা হয়ে থাকে এবং আপনাকে প্রসব শুরু হওয়ার জন্য অপেক্ষা করতে বাসায় পাঠিয়ে দেয়া হবে। যেটা সাধারণত এর কয়েকদিনের মধ্যেই শুরু হয়ে যায়। যদিও অস্বস্তিকর সময়টা খুবই ছোট তবুও অনেক মায়েরাই এই পদ্ধতিটাতে সামান্য ব্যথা পেয়ে থাকেন ও বেশ অস্বস্তি বোধ করেন।    

আপনার সার্ভিক্স  যদি কয়েক সেন্টিমিটারের জন্য হলেও প্রসারিত হয়ে থাকে, তাহলে ডাক্তার সার্ভিক্স  এর মধ্যে দিয়ে ছোট হুকের মত একটি ছোট যন্ত্র ঢুকিয়ে এমনিওটিক স্যাক ভেঙ্গে দিবে। এই পদ্ধতিটি যৌনাঙ্গ পরীক্ষা করার মতই আপনাকে একটু অস্বস্তির মধ্যে ফেলে দিতে পারে এছাড়া আর কিছুই নয়।    

আপনার সার্ভিক্স  যদি একদমই পরিপক্ব ও প্রসবের জন্য প্রস্তুত থাকে তাহলে এভাবে এমনিওটিক স্যাক আবরণ ভেঙ্গে দিলেই প্রসব শুরু হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল থাকে। যদি এভাবেও প্রসব শুরু না হয়ে থাকে তাহলে ডাক্তার আপনাকে অক্সিটসিন ওষুধ দিবেন।    

অক্সিটোসিন (পিটোকিন) ব্যাবহার করবেন। আপনার ডাক্তার হয়ত আইভি (IV) পাম্প এর মাধ্যমে অক্সিটোসিন ব্যবহার করে প্রসব প্রক্রিয়া শুরু করে দিতে সচেষ্ট হবেন। এই সময়ে আপনার প্রসব প্রক্রিয়ার উপর নির্ভর করে ডাক্তার আপনাকে পরিমানমত ওষুধ (অক্সিটোসিন) দিবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ