Jobedali

Call

আপনার ডাক্তার আপনাকে কৃত্রিম উপায়ে প্রসব শুরু করতে বলতে পারেন, কেননা কখনো স্বাভাবিক প্রসব প্রক্রিয়া শুরু হওয়ার জন্য অপেক্ষা করাটা বেশ ঝুঁকিপূর্ণ হয়ে উঠে। নিম্ন বর্ণীত ক্ষেত্রে ডাক্তাররা সাধারণত ইনডিউসিং লেবার পদ্ধতি অবলম্বন করতে বলে থাকেনঃ    

  • আপনার প্রসবের নির্ধারিত সময় পার হওয়ার এক অথবা দুই সপ্তাহের মধ্যেও (পোস্ট টার্ম প্রেগন্যান্সি) যদি আপনার প্রসব শুরু না হয়। বিশেষজ্ঞদের মতে আপনি যদি আরো অপেক্ষা করতে থাকেন তাহলে সেটা আপনার এবং আপনার শিশু উভয়ের স্বাস্থ্যগত অনেক সমস্যার কারণ হয়ে উঠতে পারে। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে, এমন অবস্থায় আপনার প্লাসেন্টার কার্যক্ষমতা কমে আসতে পারে যার ফলে গর্ভের শিশুকে আর পরিমাণ মত পুষ্টি উপাদান সরবরাহ করতে নাও পারে। এর কারণে আপনার নবাগত সন্তানের অনেক ক্ষতি হতে পারে এমনকি এতে মৃত শিশু প্রসবেরও ঝুঁকি রয়েছে।  
  • আপনার পানি ভেঙ্গেছে কিন্তু প্রসব প্রক্রিয়া এখনো শুরু হয়নি। যখনই গর্ভের শিশুর চারপাশের আবরণটি খুলে যায় তখন অপেক্ষা করাটা আপনার এবং শিশুর ইনফেকশনের ঝুঁকি বৃদ্ধি করে। এমতাবস্থায় নিজ থেকেই প্রসব প্রক্রিয়া শুরু হওয়ার অপেক্ষা করার এবং এই সময়ে ইনডিউসিং লেবার পদ্ধতি গ্রহণ করার ঝুঁকি এবং উপকারিতা উভয় সম্পর্কে ডাক্তার আপনাকে অবগত করবেন। এমতাবস্থায় আপনার শিশু যদি প্রিম্যাচউর হয় তাহলে ডাক্তার যথা সম্ভব কৃত্রিম উপায়ে প্রসব শুরু করা থেকে বিরত থাকার পরামর্শ দিবেন।  
  • পরীক্ষার মাধ্যমে যদি বুঝা যায় যে আপনার প্লাসেন্টা অর্থাৎ যে অংশের মাধ্যমে শিশুর শরীরে পুষ্টিকর উপাদান সরবরাহ হয় সেটা আর ঠিকমত কাজ করছেনা, আপনার এম্নিওটিক ফ্লুয়িড কমে গেছে অথবা আপনার শিশু যতটা নড়াচড়া করার কথা ছিল সেভাবে নড়াচড়া করছে না এবং স্বাভাবিক বৃদ্ধিও আর হচ্ছে না।  
  • আপনার প্রি ক্ল্যাম্পসিয়া নামক জটিল রোগ যদি হয়, এমতাবস্থায় আপনার স্বাস্থ্যগত ঝুঁকি বৃদ্ধি পায় এবং গর্ভের শিশুর শরীরে ঠিকমত রক্ত প্রবাহ হয় না।  
  • আপনার কোন বড় ধরনের রোগ হয়েছে, যেটা গর্ভের শিশুর নিরাপদ ও স্বাভাবিক জন্ম ঝুঁকির মধ্যে ফেলতে পারে। যেমন উচ্চ রক্তচাপ, ডায়াবেটিকস, কিডনি সমস্যা অথবা কোলেস্টাসিস অফ প্রেগনেন্সি।  আপনি যদি ইতোপূর্বেও মৃত শিশু প্রসব করে থাকেন।  
  • এছাড়া অন্যান্য আরো কারণেও আপনাকে ইচ্ছাকৃত ইনডিউসিং লেবার পদ্ধতি গ্রহণ করতে হতে পারে। যেমন আপনি যদি হাসপাতাল থেকে অনেক বেশি দূরে অবস্থান করেন অথবা আপনার হুট করেই যে কোন সময়ে প্রসব শুরু হয়ে যেতে পারে।    
  • তবে এমতাবস্থায় ডাক্তার আপনার গর্ভের ৩৯ সপ্তাহ পার হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন এবং এরপর ইনডিউসিং লেবারের জন্য পরামর্শ দিবেন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ