অর্থাৎ প্রতি রোজার বিনিময়ে ৬০টি করে রোজা রাখতে হবে নাকি কেবল ৬০ রাখলেই হবে?


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

স্ত্রী সহবাস ছাড়া অন্য কোন উপায়ে রোজা ভঙ্গ করলে তওবার পাশাপাশি উক্ত রোজাটি কাজা করাই যথেষ্ট কাফফারা নেই।

কেউ যদি স্ত্রী সহবাস ছাড়া অন্য কোন উপায়ে যেমন: ইচ্ছাকৃত পানাহার, হস্তমৈথুন,ল করার কারনে রোজা ভঙ্গ করে তাহলে খাঁটি অন্তরে তওবা করার পাশাপাশি যে রোজাটা ভেঙ্গেছে সেটা কাজা করাই যথেষ্ট। এভাবে যে কয়টা রোজা ভঙ্গ করবে সে কয়টা কাজা করতে হবে।

তবে এতে কাফফারা দিতে হবে কি না এ বিষয়ে সম্মানিত ফকিহদের মাঝে দ্বিমত থাকলেও অধিক বিশুদ্ধ মতে এর জন্য কাফফারা নেই। কেননা হাদিসে কেবল স্ত্রী সহবাসের ক্ষেত্রে কাফফারা দেয়ার কথা এসেছে। অন্য কোন ক্ষেত্রে কাফফারা দেয়ার ব্যাপারে কোন সহিহ হাদিস নেই। যে হাদিস দ্বারা কাফফারার দলিল পেশ করা হয় সেটার কোন ভিত্তি নাই।

মহান আল্লাহ বলেন, তোমাদের মধ্যে যে মাসটিতে (রমজান) উপস্থিত হবে, সে যেন তাতে সিয়াম পালন করে। আর যে ব্যক্তি অসুস্থ বা মুসাফির হয়, সে অন্য দিনে সংখ্যা পূরণ করে নেবে, আল্লাহ তোমাদের জন্য সহজটাই চান, কঠিন করতে চান না। (সুরা বাকারা, আয়াত : ১৮৫)।

রোজার কাজার বিধান: কোনো সুস্থ প্রাপ্তবয়স্ক মুসলমান ইচ্ছাকৃত রমজানের রোজা না রাখলে বা অনিচ্ছায় ভেঙ্গে ফেললে অথবা কোনো ওজরের কারণে ভেঙ্গে ফেললে পরে ওই রোজার কাজা আদায় করতে হবে। মুসাফির ও অসুস্থ ব্যক্তি রোজা রাখতে কষ্ট হলে, অনুরূপ গর্ভবতী বা দুগ্ধদানকারী নারী যদি নিজের বা বাচ্চার ক্ষতির আশঙ্কা করে, তাহলে রমজানে রোজা না রেখে পরে তা কাজা করে নিতে পারবে, এ ক্ষেত্রে কাফফারা দিতে হবে না।

সুতরাং এটিই অধিক বিশুদ্ধ অভিমত যে, স্ত্রী সহবাস অন্য কোন কারনে রোজা ভঙ্গ করলে এতে অন্তরে খাঁটি ভাবে তওবার পাশাপাশি কাজা করাই যথেষ্ট।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Hadid

Call

১ টি রোজা কোন কারনে করতে না পারলে সোয়া কেজি চাল দান করতে হবে বা ১ টি রোজাই করে দিতে হবে।

শুধু মাত্র রোজা রেখে স্ত্রী মিলন করলে ৬০ টি রোজা করে দিতে হবে বা ৬০ সোয়া কেজি চাল দান করতে হবে।(শুধু মাত্র স্বামি করবে দান স্ত্রীর করতে হবে না)

বিনা কারনে রোজা বাদ দেয়া যাবে না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ