শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

আসলে  মহান আল্লাহর রীতি হল, তিনি এ পৃথিবীর নেতৃত্ব ও পরিচালনার ভার তাদের হাতেই তুলে দেন যারা এটিকে সুন্দরভাবে পরিচর্যা ও পরিচালনা করতে পারবে। আর পৃথিবীকে সুন্দরভাবে পরিচালনা করার জন্য দুনিয়াবি বিভিন্ন বিষয়ে জ্ঞান ও দক্ষতা অর্জন করা জরুরি।

সুতরাং বিশ্বকে দক্ষতার সাথে নেতৃত্ব প্রদান ও পরিচালনার জন্য বিজ্ঞান, প্রযুক্তি, চিকিৎসা, গণিত, সাহিত্য, ভূগোল, ইতিহাস, সাংবাদিকতা, অর্থনীতি, কৃষি, নির্মাণ, রসায়ন, প্রাণীবিদ্যা, পদার্থবিদ্যা,  ইত্যাদি বিভিন্ন বিষয়ে জ্ঞানী ও দক্ষ মানুষের প্রয়োজন। এসব বিদ্যায় যদি মুসলিমরা অগ্রগামী না হয় তাহলে তাদেরকে অমুসলিমদের মুখাপেক্ষী হয়ে থাকতে হবে আর অন্যের প্রতি মূখাপেক্ষী থেকে কখনোই বিশ্বের নেতৃত্ব দেয়া সম্ভব নয়। ইতিহাস সাক্ষী, একসময় আমাদের পূর্বসূরিরা ইসলামি জ্ঞানের পাশাপাশি পার্থিব জ্ঞান, বিজ্ঞান চর্চা ও নানা আবিষ্কারের মাধ্যমে পৃথিবীর নেতৃত্ব দিয়েছিলেন।

আল্লাহ তাআলা মুসলিমদেরকে যুদ্ধের সরঞ্জাম প্রস্তুত করার নির্দেশ দিয়েছেন। (সূরা আনফাল: ৬০)। সুতরাং মুসলিমরা যদি বিজ্ঞান ও প্রযুক্তি চর্চায় অগ্রগামী না হয় তাহলে কিভাবে তারা যুদ্ধের সরঞ্জাম আবিষ্কার, নির্মাণ বা পরিচালনা করবে?

আল্লাহর নবী জাকারিয়া আ. একজন কার্পেন্টার (রাজমিস্ত্রি) ছিলেন, দাউদ আ. একজন কামার ছিলেন। তিনি লোহা দ্বারা নানা যুদ্ধাস্ত্র, শিরস্ত্রাণ ইত্যাদি তৈরি করতেন। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, তাঁর সাহাবিগণ ও তাবেঈদের অনেকেই বড় বড় ব্যবসায়ী ছিলেন। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজ হাতের উপার্জন কৃত খাবারকে সবচেয়ে পবিত্র খাবার হিসেবে আখ্যায়িত করেছে।

মিকদাম রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,

‏ مَا أَكَلَ أَحَدٌ طَعَامًا قَطُّ خَيْرًا مِنْ أَنْ يَأْكُلَ مِنْ عَمَلِ يَدِهِ، وَإِنَّ نَبِيَّ اللَّهِ دَاوُدَ ـ عَلَيْهِ السَّلاَمُ ـ كَانَ يَأْكُلُ مِنْ عَمَلِ يَدِهِ ‏"‏‏

"নিজ হাতে উপার্জিত জীবিকার খাদ্যের চেয়ে উত্তম খাদ্য কখনো কেউ খায় না। আল্লাহর নবী দাউদ (আলাইহিস সালাম) নিজ হাতে উপার্জন করে খেতেন।" [সহিহ বুখারি (ইসলামিক ফাউন্ডেশন), অধ্যায়: ২৬/ ক্রয়-বিক্রয়, পরিচ্ছেদ: ১২৯১. লোকের উপার্জন এবং নিজ হাতে কাজ করা]

আর এ কথায় কোনও সন্দেহ নাই যে, দুনিয়াবি যে কোনও কাজ সুচারু রূপে সম্পন্ন করতে হলে বা কোন কাজ দ্বারা জীবিকা উপার্জন করতে হলে সে সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান ও দক্ষতা অর্জন করা জরুরি। এখান থেকে দুনিয়াবি বিষয়ে জ্ঞানার্জনের প্রয়োজনীয়তা কতটুকু তা উপলব্ধি করা করা যায়। আসা করি বুঝতে পারছেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ