আমার বয়স ২২ বছর।আমার পায়ের লোম স্বাভাবিক থেকে অনেক বড়।কিন্তু আমি জানি,ইসলামের শরিয়াত মোতাবেকে,ভ্রু এবং দাড়ির পশম কাটা হারাম।কিন্তু এখন কি আমি,চুল কাটার মেশিন দিয়ে পায়ের লোম কেটে ছোট করতে পারব।এই সম্পর্কে  ইসলাম কি বলে??


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

চুল কাটার মেশিন দিয়ে পায়ের লোম কেটে ছোট না করাই উত্তম।

কেননা, শরীরের লোমের বিষয় শরিয়ার মধ্যে ‘আলাল আফ’ অর্থাৎ ‘চুপ’ করা হয়েছে। এগুলোর ওপর সরাসরি কোনো নির্দেশনা দেওয়া হয়নি। ওলামায়ে কেরাম তাদের তাহকিকের মধ্যে বলেছেন, এগুলো ক্ষমার ওপর রয়েছে, নিষেধ করা হয়নি।

শরিয়ার মধ্যে, ঐ সমস্ত লোম বা চুল যেগুলো ফেলে দিতে হবে নাকি যেমন আছে তেমনি রেখে দিতে হবে সে ব্যাপারে শরিয়াহ কোনো মন্তব্য করেনি। যেমন: হাত-পা, গাল বা কপালের লোম।

এ ব্যাপারে বিশেষজ্ঞদের ভিন্ন ভিন্ন মত রয়েছে।

➽ কেউ বলেছেন যে, এগুলো ফেলে দেয়ার অনুমতি নেই। কারণ এগুলো ফেলে দেয়ার অর্থ হলো আল্লাহর সৃষ্টিকে পরিবর্তন করা। আল্লাহ বলেন যে, শয়তান বলেছিল:‘এবং তাদেরকে আল্লাহর সৃষ্ট আকৃতি পরিবর্তন করতে আদেশ দেবো।’ (আন-নিসা ৪:১১৯)।

➽ আবার কেউ বলেছেন যে, এগুলো ঐ সব বিষয়ের অন্তর্ভুক্ত যেগুলোর ব্যাপারে কোনোকিছু বলা নেই। তাই এগুলোর ব্যাপারে হুকুম হলো এগুলো ফেলে দেয়া অনুমোদিত। এগুলো ফেলেও দেয়া যাবে অথবা যেমন আছে তেমন রেখে দেয়া যাবে। কারণ কোরআন এবং সুন্নাহ্‌তে যা কিছুর উল্লেখ নেই তা অনুমোদিত।

এই মত স্থায়ী কমিটির সদস্যগণ এবং শায়েখ ইবন ঊসাইমীন কর্তৃক সমর্থিত মত। (ফাতাওয়া আল-মার’আহ আল-মুসলিমাহ, ৩/৮৭৯ দ্রষ্টব্য)।

ফাতাওয়া আল-লাজনাহ্‌ আল-দা’ইমাহ্‌- তে রয়েছে: কোনো নারী যদি ঠোঁটের উপরের, উরুর, পায়ের গোড়ালির উপরের অংশের (হাঁটুর নিচে) এবং বাহুর লোম ফেলে দেয় তাহলে তার কোনো পাপ হবে না। এগুলো তুলে ফেলা তানাম্মুস (প্লাকিং) এর মধ্যে পড়ে না যা নিষিদ্ধ। (ফাতাওয়া আল-লাজনাহ্‌ আল-দা’ইমাহ্‌, ৫/১৯৪, ১৯৫)। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ