শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ঘুষ কবিরা গুনাহ সমূহের একটি। ঘুষ দিয়ে চাকরি নেওয়া জায়েজ নয়। এভাবে চাকরি নিলে ঘুষ দেওয়ার কারণে কবিরা গুনাহ হয়, আবার ঘুষ গ্রহণের কারণেও বড় গোনাহে লিপ্ত হয়।

হযরত আব্দুল্লাহ ইবনে উমর (রাঃ) থেকে বর্ণিত: ঘুষ প্রদাণকারী ও গ্রহণকারী উভয়ের উপর রাসূলুল্লাহ (সাঃ) লানত দিয়েছেন। (মুসনাদে আহমদঃ-৬৭৯১ সুনানে আবু-দাউদঃ-৩৫৮০)।

ঘুষ দেওয়া ব্যতীত যদি নিজ প্রাপ্য হক আদায় করা সম্ভব না হয়, তাহলে এমতাবস্থায় ঘুষ দেয়া জায়েয। অন্যথায় ঘুষ দেয়া হারাম। তবে ঘুষ গ্রহণ করা সর্বাবস্থায়-ই নাজায়েয ও হারাম। প্রয়োজনে ঘুষ দেয়া জায়েয। এ বিষয়ের উপর উলামায়ে কেরাম নিম্নোক্ত হাদীস দ্বারা প্রমাণ পেশ করে থাকেন।

হযরত উমর ইবনে খাত্তাব (রাঃ) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সাঃ) বলেন,তোমাদের মধ্যে কেউ কেউ আমার কাছে যাকাতের মাল থেকে কিছু দেওয়ার জন্য সুওয়াল করে।অতঃপর আমি তাকে কিছু দিয়ে দেই। তথা তার সুওয়াল আমার কাছ থেকে কিছু নিয়ে নেয়। তবে এই গ্রহণকৃত জিনিষ তাদের জন্য আগুনের মত। তখন উমর (রাঃ) বললেন, হে রাসূলুল্লাহ! তাহলে আপনি কেন দেন? তারা আমাকে লেপ্টে ধরেছে। অথচ আল্লাহ আমাকে কৃপণতা গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছন। (মুসনাদে আহমদঃ-১০৭৩৯)

রাসূলুল্লাহ (সাঃ) উক্ত মাল তাদের উপর হারাম হওয়া সত্তেও তাদের বারংবার সুওয়াল করার দরুণ তাদেরকে দিয়ে নিজের উপর কৃপণতার অপবাদকে দূর করেছেন। শাইখুল ইসলাম ইবনে তাইমিয়্যাহ (রহঃ) বলেন,

যদি কাউকে তার জুলুম থেকে বাঁচতে অথবা তার নিকট হতে প্রাপ্য হক্ব আদায় করতে ঘুষ দেয়া হয় তবে এই টাকা গ্রহণকারীর জন্য হারাম। এবং ঘুষ প্রদাণকারীর জন্য প্রদান করা জায়েয। যেভাবে রাসূলুল্লাহ উপরোক্ত হাদীসে দিয়েছেন।(আল-ফাতাওয়াল কুবরাঃ-৪/১৭৪)।

তিনি আরো বলেন, কারো হক্বকে বাধা দিতে নয় বরং তার জুলুম থেকে বাঁচতে ঘুষ প্রদান জায়েয। তবে সর্বাবস্থায় গ্রহণকারীর জন্য ঘুষ হারাম। যদি চাকুরী নেয়ার মত শিক্ষাগত যোগ্যতা আপনার থাকে, এবং আপনার মত পরিস্থিতির স্বীকার অন্য কেউ না থাকে, তাহলে এমতাবস্থায় এ চাকুরী আপনি নিতে পারবেন। তবে হ্যাঁ আপনার মত পরিস্থিতির স্বীকার যদি আরো কেউ থেকে থাকেন তাহলে এমতাবস্থায় আপনার জন্য চাকুরী নেয়াটা বৈধ হবে না। কেননা এক্ষেত্রে অন্য বান্দার হক্ক নষ্ট করা হয়ে যাবে।

সুতরাং ব্যক্তির প্রাপ্য হক ও অধিকার আদায়ের জন্য অপারগ অবস্থায় ঘুষ দিয়ে চাকরী নেয়ার সুযোগ আছে। এতে করে ঘুষদাতা গোনাহগার হবে না। তবে ঘুষ গ্রহীতার মারাত্মক গোনাহ হবে। ©


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

সম্পূর্ণ হারাম

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ